shono
Advertisement

দিল্লির নামী হাসপাতালে কিডনি বিক্রি মায়ানমারের বহু যুবকের! তদন্তের নির্দেশ কেন্দ্রের

ব্রিটেনের সংবাদপত্রের প্রতিবেদনে হইচই।
Posted: 06:41 PM Dec 06, 2023Updated: 06:41 PM Dec 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইন অনুযায়ী কেবল নিকটাত্মীয়রাই অঙ্গদান করতে পারেন। অন্যথায় অর্থ বা অন্য কিছুর বিনিময়ে অঙ্গদান করা হয়নি, তা নিশ্চিত করতে হয়। যদিও খোদ রাজধানী দিল্লির (Delhi) নামী বেসরকারি হাসপাতালে আইনকে বুড়ো আঙুল দেখানোর অভিযোগ উঠছে। কিডনি (Kidney) বিক্রি করতে দলে দলে দিল্লির ওই হাসপাতালে আসছেন মায়ানমারের যুবকেরা। সম্প্রতি ব্রিটেনের একটি সংবাদপত্রে এই খবর প্রকাশিত হয়েছে। যার পর নড়চড়ে বসেছে কেন্দ্র। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

Advertisement

হইচই শুরু হয় গত ৩ ডিসেম্বর নাগাদ। ওই দিনই ব্রিটেনের ‘দি টেলিগ্রাফ’ সংবাদপত্রে প্রকাশিত হয় একটি প্রতিবেদন। যেখানে বলা হয়েছে, টাকার জন্য মায়ানমারের যুবকদের একাংশ দিল্লির একটি বেসরকারি হাসপাতালে আসছেন। কিডনি বিক্রি করে উপার্জন করছেন তাঁরা। মায়ানমারেরই উচ্চবিত্ত পরিবারের সদস্যদের কাছে কিডনি বিক্রি চলছে গোপনে। মূলত মায়ানমারের গ্রামগুলির গরিব যুবকরা এই কাজ করছেন। এই কাজে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন দিল্লির ওই নামী বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ।

 

[আরও পড়ুন: ‘ক্ষমতায় ফিরলে একনায়ক হব একদিনের জন্য’, গর্জন ট্রাম্পের]

এমন সংবাদ প্রকাশ্যে আসতেই নড়চড়ে বসেছে কেন্দ্র । কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের অধীনস্থ সংস্থা ‘নটো’ গোটা বিষয়টির তদন্তে নেমেছে। উল্লেখ্য, ‘নটো’ মূলত অঙ্গ প্রতিস্থাপন নিয়েই কাজ করে থাকে। জানা গিয়েছে, এক সপ্তাহের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে সংশ্লিষ্ট আধিকারিকদের। এদিকে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, মিথ্যে অভিযোগ তোলা হয়েছে তাদের বিরুদ্ধে।

 

[আরও পড়ুন: মহিলাদের কাছে এই আবদার করেই কেঁদে ফেললেন কিম! ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement