shono
Advertisement
Centre

বার বার বিমানে বোমাতঙ্ক, ভুয়ো বার্তা রুখতে সোশাল মিডিয়াগুলিকে কড়া নির্দেশ কেন্দ্রের

নির্দেশ না মানলে সংশ্লিষ্ট প্ল্যার্টফর্মের বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি।
Published By: Amit Kumar DasPosted: 09:05 PM Oct 26, 2024Updated: 09:05 PM Oct 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমানে বোমা রাখার ভুয়ো খবরে যাত্রীদের পাশাপাশি নাজেহাল বিমান পরিবহণ সংস্থাগুলি। লাগাতার এই হুমকি বার্তার জেরে এবার কড়া পদক্ষেপ নিল কেন্দ্র। নির্দেশিকা জারি করে ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হল, সোশাল মিডিয়া প্ল্যার্টফর্মে এমন ভুয়ো হুমকি বার্তা এলে তা মুছে দেওয়ার। পাশাপাশি এই সংক্রান্ত ঘটনায় সংশ্লিষ্ট এজেন্সিকে জানানোর দায়িত্ব থাকবে সেই সোশাল মিডিয়া প্ল্যার্টফর্মের।

Advertisement

গত ১১ দিনে ৩০০টিরও বেশি উড়ানে বোমাতঙ্কের ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্র। শুক্রবারও নতুন করে ২৭টি বিমানে বোমাতঙ্ক ছড়িয়েছে। সব ক্ষেত্রেই হুমকিগুলি ভুয়ো। শুক্রবার এয়ার ইন্ডিয়ার ছ’টি বিমান বোমা হামলার হুমকি দেওয়া হয়। স্পাইসজেট, ভিস্তারা এবং ইন্ডিগোর ৭টি করে বিমানে একই ধরনের হুমকি দেওয়া হয়। প্রতিটি ক্ষেত্রেই উড়ানগুলি হয় বাতিল করা হয়েছে, না হয় যাত্রাপথ বদল করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার অন্তত ৯৫টি উড়ানে বোমা রাখা রয়েছে বলে ভুয়ো খবর আসে। লাগাতার এই ধরনের ঘটনায় স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন কেন্দ্র। বেশিরভাগ ক্ষেত্রেই বোমাতঙ্কের খবর আসছে সোশাল মিডিয়া ‘এক্স’ মারফত। যার জেরে কেন্দ্রীয় সরকার সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-কে কঠোরভাবে তিরস্কার করেছে। কেন্দ্রের প্রশ্ন, বোমা হামলা নিয়ে গুজব ছড়ানোর বিষয়ে কেন পদক্ষেপ করেনি এক্স?

এর পরই পরিস্থিতি সামাল দিতে সোশাল মিডিয়া প্ল্যার্টফর্মগুলির উদ্দেশে নির্দেশিকা জারি করে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, গত কয়েকদিনে যেভাবে ভুয়ো বোমাতঙ্কের খবর ছড়িয়েছে তা উদ্বেগের। এর জেরে বিমান পরিবহণ সংস্থার পাশাপাশি যাত্রী ও নিরাপত্তা এজেন্সিগুলি ব্যাপক সমস্যায় পড়েছে। যাত্রী পরিষেবা ব্যাহত হয়েছে। এমন ঘটনা রাজ্যগুলির নিরাপত্তা ও দেশের আর্থিক সুরক্ষার জন্যও ঝুঁকিপূর্ণ। পাশাপাশি সোশাল মিডিয়ায় এমন বার্তা ফরওয়ার্ড, রি-শেয়ারিং, রি-পোস্টিং, রি-টুইট করে তা আরও ব্যাপকভাবে ছড়ানো হয়েছে। সোশাল মিডিয়াগুলির উচিৎ এই বিষয়টিকে গুরুত্ব দেওয়া। একইসঙ্গে জানানো হয়েছে, কোনও ভুয়ো তথ্য সোশাল মিডিয়ায় এলে সংশ্লিষ্ট সংস্থাকে দ্রুত সেই তথ্য মুছে ফেলতে হবে। কোনওভাবেই দায় এড়ানো যাবে না। তার পরও যদি এমন কোনও ভুয়ো তথ্য ছড়ায়, সেক্ষেত্রে ভারতীয় ন্যায় সংহিতা অনুযায়ী সংশ্লিষ্ট প্ল্যার্টফর্মের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে বিমানে বোমাতঙ্ক ছড়ানোর ভুয়ো বার্তা দেওয়ার অভিযোগে এদিন ২৫ বছরের এক যুবককে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ। অভিযোগ, শুক্রবার রাতে ও শনিবার সকালে দুটি বিমানে এমন হুমকি বার্তা দেয় অভিযুক্ত যুবক। গত সপ্তাহে ১৭ বছরের এক যুবককে একই অভিযোগে গ্রেপ্তার করেছিল মুম্বই পুলিশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিমানে হুমকি বার্তার জেরে এবার সোশাল মিডিয়া প্ল্যার্টফর্মগুলিকে কড়া নির্দেশ কেন্দ্রের।
  • সোশাল মিডিয়া প্ল্যার্টফর্মে ভুয়ো হুমকি বার্তা এলে তা মুছে দেওয়ার দায়িত্ব থাকবে সোশাল মিডিয়ার।
  • সংশ্লিষ্ট এজেন্সিকে জানানোর দায়িত্ব থাকবে সেই সোশাল মিডিয়া প্ল্যার্টফর্মের।
Advertisement