shono
Advertisement

ভারত-পাক মহারণের আগে গড়াপেটা নিয়ে তোলপাড় ক্রিকেট দুনিয়া

ফাইনালের ভবিষ্যৎ কি পূর্ব নির্ধারিত? The post ভারত-পাক মহারণের আগে গড়াপেটা নিয়ে তোলপাড় ক্রিকেট দুনিয়া appeared first on Sangbad Pratidin.
Posted: 09:08 PM Jun 16, 2017Updated: 04:11 PM Jun 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগে অতিবড় ক্রিকেট পণ্ডিতও পাকিস্তানের উপর বাজি ধরেননি। কিন্তু কিছুটা অপ্রত্যাশিতভাবেই ফাইনালে পৌঁছেছেন সরফরাজ আহমেদরা। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কাকে হারানোর পর সেমিফাইনালে ইংল্যান্ডের মাটিতেই তাঁদের বধ করে ফাইনালের টিকিট পেয়েছে পাকিস্তান। সমর্থক থেকে শুরু করে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররাও সরফরাজদের প্রশংসায় পঞ্চমুখ। এমনকী একপেশে ভাবে সেমিফাইনালের ম্যাচ জিতেও ভারত অধিনায়ক বিরাট কোহলির গলাতেও ফাইনালের প্রতিদ্বন্দ্বীর জন্য রয়েছে সমীহ। কিন্তু এর মধ্যেই প্রাক্তন পাক অধিনায়ক আমির সোহেলের একটি বক্তব্য উসকে দিল বিতর্ক। এক সাক্ষাৎকারে বক্তব্য পেশ করতে গিয়ে ঘুরিয়ে সরফরাজ এবং তাঁর দলের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ তুলেছেন তিনি। যদিও প্রাক্তন পাক ক্রিকেটারের এই মন্তব্যের বিরোধিতা করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও হরভজন সিং।

Advertisement

[জানেন, জন্মদিনটা কেমন করে কাটালেন মিঠুন চক্রবর্তী?]

সম্প্রতি চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে একটি আলোচনামূলক অনুষ্ঠানের আয়োজন করেছিল একটি পাক সংবাদ চ্যানেল। সেখানেই বিশ্লেষকের ভূমিকায় উপস্থিত ছিলেন আমির সোহেল। আলোচনার মধ্যেই সরফরাজদের উদ্দেশে এই তীর্যক মন্তব্য করে বসেন তিনি। ঘুরিয়ে তাঁদের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ তুলে বলেন, ‘সরফরাজকে বলতে হবে, ভাই আপনি কিছু করেননি। আপনাকে কেউ ম্যাচ জিতিয়েছে। এতটা আনন্দিত হওয়ারও কিছু নেই। কী হয় না হয় আমরা সব জানি। হ্যাঁ, কে ম্যাচ জিতিয়েছে? সেটা যদি আমাকে জিজ্ঞাসা করেন বলব, ভগবান ও মানুষের প্রার্থনাই পাকিস্তানকে জিতিয়েছে। ‘এর সঙ্গেই তিনি যোগ করেন, ‘সরফরাজকে বলতে হবে আপনি কিছুই করেননি। বিশেষ কোনও কারণেই আপনাকে এই জায়গায় নিয়ে আসা হয়েছে। আপনি কী করতে পারেন, আমরা জানি। এখন শুধু চুপ করে ক্রিকেট খেলুন। আপনি ঠিক করলে প্রশংসা করব। আর ভুল করলে সমালোচনা। নিজের মাথা ঠিক রাখুন।’

 

এই প্রসঙ্গে সৌরভের বক্তব্য, ‘আমার মনে হয় সরফরাজ ও পাক দলের বাকি সদস্যরা এই বিষয়ে অভ্যস্ত। এবারই প্রথম নয়, এধরনের কথা আমি আগেও শুনেছি। কিন্তু কীভাবে একজন পাক ক্রিকেটার নিজেদের ক্ষমতা নিয়েই প্রশ্ন তুলছেন? সেটাই ভাবছি।’ এদিকে, হরভজনের মতে, ‘এগুলি শুধুই মুখের কথা। আমার মনে হয় ওদের হিংসে হচ্ছে। কেউই ভাবেনি পাকিস্তান এতদূর আসতে পারবে। আমিও ভাবিনি। কিন্তু ওরা সত্যিই খুব ভাল পারফর্ম করেছে। কঠোর পরিশ্রম করা সত্ত্বেও যখন প্রাক্তন ক্রিকেটার কিংবা প্রাক্তন অধিনায়করা নিজের দল সম্পর্কে এই কথা বলেন, তখন সত্যিই খারাপ লাগে।’

[রাষ্ট্রপতি নির্বাচনে কাটল ছুঁৎমার্গ, সিপিএমের কাছে বিজেপি]

সোহেলের এই মন্তব্যের পরই নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে কি ফের একবার ম্যাচ গড়াপেটার কালো ছায়ায় জড়িয়ে পড়েছে পাকিস্তান ক্রিকেট? কারণ এর আগেও একাধিকবার ম্যাচ গড়াপেটা কাণ্ডে বেশ কয়েকজন পাক ক্রিকেটারের নাম বিতর্কে জড়িয়েছে। বর্তমান পাক দলে থাকা মহম্মদ আমেরও এই ইংল্যান্ডের মাটিতেই ফিক্সিংয়ের অপরাধে নির্বাসিত হয়েছিলেন। এখন প্রশ্ন উঠছে, তবে কি ভারত-পাক ফাইনাল ম্যাচেও গড়াপেটার ছায়া পড়তে পারে?

[এবার নয়া রেকর্ড গড়ল ‘বাহুবলী’]

The post ভারত-পাক মহারণের আগে গড়াপেটা নিয়ে তোলপাড় ক্রিকেট দুনিয়া appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement