shono
Advertisement

সন্দেহজনক ব্যাগ নিয়ে জি-২০ সম্মেলনে চিনা প্রতিনিধিরা! তল্লাশিতে বাধা, তুঙ্গে বিতর্ক

তল্লাশি এড়াতে চিনা দূতাবাসে পাঠিয়ে দেওয়া হয় ব্যাগটি।
Posted: 02:29 PM Sep 13, 2023Updated: 02:29 PM Sep 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ সম্মেলনে (G20) সন্দেহজনক ব্যাগ নিয়ে হোটেলে ঢোকার অভিযোগ উঠল চিনা (China) প্রতিনিধি দলের বিরুদ্ধে। নিরাপত্তা কর্মীরা তাঁদের ব্যাগে তল্লাশি করতে চাইলেও বাধা দেন চিনা প্রতিনিধি দলের সদস্যরা। প্রায় ১২ ঘণ্টা ধরে ব্যাগের তল্লাশি করা নিয়ে টালবাহানা চলে। শেষ পর্যন্ত তল্লাশি না করেই ব্যাগটি হোটেল থেকে দিল্লির চিনা দূতাবাসে পাঠিয়ে দেওয়া হয়।

Advertisement

ঘটনাটি ঘটেছে গত ৭ সেপ্টেম্বর। তার দুদিন পরেই দিল্লিতে (Delhi) শুরু হয় জি-২০ সম্মেলন। জানা গিয়েছে, দিল্লির তাজ প্যালেস হোটেলে চিনা প্রতিনিধিদের থাকার ব্যবস্থা করা হয়েছিল। সম্মেলন শুরু হওয়ার আগেই হোটেলে পৌঁছে যায় চিনা প্রতিনিধি দল। নিয়ম মেনে হোটেলের ঘরে পৌঁছেও গিয়েছিলেন দলের সদস্যরা। তারপরেই এক সদস্যের হাতে সন্দেহজনক একটি ব্যাগ দেখতে পাওয়া যায়।

[আরও পড়ুন: ভারতের কাছে শ্রীলঙ্কার হারের পরই গ্যালারিতে সমর্থকদের হাতাহাতি! ভিডিও ভাইরাল]

হোটেলের ঘরে ঢুকে একটি ব্যাগের মধ্যে সন্দেহজনক কিছু জিনিস দেখতে পান কর্মীরা। সঙ্গে সঙ্গেই হোটেলের আধিকারিকদের খবর দেওয়া হয়। চিনা প্রতিনিধি দলের ব্যাগে তল্লাশি চালাতে চান হোটেলের নিরাপত্তা কর্মীরা। কিন্তু বেঁকে বসেন চিনা কূটনীতিকরা। তাঁদের দাবি, ওই ব্যাগে তল্লাশির দরকার নেই। ভিতরে কূটনৈতিক নথিপত্র রয়েছে। প্রায় ১২ ঘণ্টা ধরে এই বিষয়টি নিয়ে হোটেলের নিরাপত্তা কর্মীদের সঙ্গে দর কষাকষি চালান চিনা আধিকারিকরা।

শেষ পর্যন্ত সন্দেহজনক ব্যাগটি হোটেল থেকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তল্লাশি এড়াতে ব্যাগটি পাঠিয়ে দেওয়া হয় দিল্লির চিনা দূতাবাসে। ঘটনাটি জি-২০ সম্মেলনের আগে ঘটলেও এতদিন জানা যায়নি। সম্মেলন শেষ হওয়ার পরে সূত্র মারফত প্রকাশ্যে এসেছে সন্দেহজনক ব্যাগের ঘটনাটি। প্রসঙ্গত, চিনা প্রেসিডেন্ট শি জিনপিং এই সম্মেলনে যোগ দেননি। তার বদলে চিনের প্রতিনিধিত্ব করেন প্রিমিয়ার লি কিয়াং।

[আরও পড়ুন: টেমসের মতো গঙ্গার পাড় সাজাবে রাজ্য, জলে নামবে দূষণহীন আধুনিক জলযান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement