shono
Advertisement

ভিয়েতনাম উপকূলে দাপট ভারতীয় নৌসেনার, গোপনে নজরদারি চিনের

ড্রাগনের অভিসন্ধি আগেই আঁচ করেছিল ভারত। The post ভিয়েতনাম উপকূলে দাপট ভারতীয় নৌসেনার, গোপনে নজরদারি চিনের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:02 PM Jun 05, 2018Updated: 04:17 PM Jun 05, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এয়ারফোর্সের পর এবার চিনের দৃষ্টি পড়ল ভারতীয় নেভির উপর। ভিয়েতনামে মহড়া সেরে আসার সময় ভারতীয় নৌবহিনীর উপর নজর রাখে চিন সেনা। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে এই খবর জানা গিয়েছে।

Advertisement

ভিয়েতনামে একটি যৌথ মহড়ায় অংশ নিতে গিয়েছিল ভারতীয় নৌসেনার বেশ কয়েকটি রণতরী। যুদ্ধ জাহাজ ছাড়াও মহড়ায় অংশ নিয়েছিল একটি অ্যান্টি সাবমেরিন করভেট আইএনএস কামোর্তা ও একটি ট্যাঙ্কার। ভিয়েতনামের নৌবাহিনীর সঙ্গে অনুশীলন করার পর গত সপ্তাহে এগুলি ভিয়েতনাম ছেড়ে দেশের পথে রওনা দেয়। জানা গিয়েছে, তখন একটি চিনা যুদ্ধ জাহাজ ভারতীয় নৌবাহিনীকে নিরাপদ দূরত্ব থেকে অনুসরণ করছিল।

[ ভারতীয় সংবিধান এই মুহূর্তে বিপন্ন, মত গোয়ার আর্চবিশপের ]

মে মাসের শেষ সপ্তাহে ভারত ও ভিয়েতনামের নৌসেনা একটি যৌথ মহড়া করে। দক্ষিণ চিন সাগরে ক্রমশ বাড়তে থাকা চিনা আগ্রাসন ঠেকাতেই সম্পর্ক আরও মজবুত করে তুলতে চাইছে দুদেশের নৌসেনা। বিশেষত ট্রেনিং, মেরামত, রক্ষণাবেক্ষণ এবং প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহের ক্ষেত্রে দুই দেশই সুসম্পর্কের পরিচয় দেয়। একথা জানিয়েছেন ভারতীয় নৌসেনার মুখপাত্র।

সূত্রের খবর, ভিয়েতনামের সঙ্গে মহড়া সেরে ফেরার পথে চিন যে তাদের অনুসরণ করে, বুঝতে পেরেছিল ভারতীয় নৌসেনা।  কারণ তখন ভারতীয় নৌবাহিনী আন্তর্জাতিক জলপথে ছিল। সেখানে গোটা বিশ্বের অধিকার রয়েছে। ভারত সেখানে কোনও পদক্ষেপ নিলে তা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হত। জানা গিয়েছে, ভারতীয় যুদ্ধ জাহাজের সারির শেষ জাহাজটি চিনা অনুসরণের কথা বুঝতে পারে।

[ নিট পরীক্ষায় খারাপ ফলের জের, বারান্দা থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা ছাত্রের ]

দিল্লির তরফে অবশ্য আগেই জানানো হয়েছিল, ভারতীয় সেনার উপর নজর রাখছে চিনারা। ভারতীয় বায়ুসেনার অনুশীলনের দিকে চিনের চোখ রয়েছে বলে জানানো হয়েছিল। ভারতীয় বায়ুসেনা যখন গগন শক্তি অনুশীলন করছিল, সেদিকে তীক্ষ্ণ দৃষ্টি ছিল চিনা সৈন্যের। মূলত পাকিস্তান ও চিনকে ঠেকাতেই বায়ুসেনা গগন শক্তি অনুশীলন চালাচ্ছিল। দু’সপ্তাহ ধরে হয় সেই অনুশীলন।

The post ভিয়েতনাম উপকূলে দাপট ভারতীয় নৌসেনার, গোপনে নজরদারি চিনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement