shono
Advertisement

অরুণাচলের ছ’টি জায়গার নতুন নামকরণ করল চিন

দলাই লামার অরুণাচল সফরের বদলা নিতেই এই পদক্ষেপ নিয়েছে বেজিং। The post অরুণাচলের ছ’টি জায়গার নতুন নামকরণ করল চিন appeared first on Sangbad Pratidin.
Posted: 01:30 PM Apr 19, 2017Updated: 03:55 PM Oct 08, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশ নিয়ে আবারও সুর চড়াল চিন। দলাই লামার অরুণাচল সফর নিয়ে তীব্র প্রতিবাদ জানানোর পর এবার এক প্রবল উস্কানিমূলক পদক্ষেপ নিল প্রতিবেশী দেশ। অরুণাচল প্রদেশকে চিনের অঙ্গ বলে দাবি করে এবার ওই রাজ্যের ছ’টি জায়গার নামকরণ করল বেজিং।

Advertisement

[শিশুমৃত্যুতে গাফিলতির অভিযোগ, ভাঙচুর অ্যাপোলোয়]

বুধবার, চিনা সরকারি সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’-এ প্রকাশিত একটি খবরে বলা হয়েছে, দক্ষিণ তিব্বতের ছ’টি জায়গার নতুন নামকরণ করেছে চিন সরকার। চিনা, রোমান ও তিব্বতি হরফ মিলিয়ে ওই নামগুলি লেখা হয়েছে। উল্লেখ্য, অরুণাচল প্রদেশকেই ‘দক্ষিণ তিব্বত’ বলে সম্বোধন করে চিন। ওই খবরে আরও বলা হয়েছে, এপ্রিলের ১৪ তারিখ নতুন নামগুলি ঘোষণা করেছে চিনা স্বরাষ্ট্রমন্ত্রক। ভারতকে বেকায়দায় ফেলতেই চিন এই পদক্ষেপ নিয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

[বাবরি কাণ্ডে আদবানীদের বিরুদ্ধে চলবে ষড়যন্ত্রের মামলা, নির্দেশ সুপ্রিম কোর্টের]

৩, ৪৮৮ কিলোমিটার দীর্ঘ ভারত-চিন সীমান্ত নিয়ে বিবাদ বহুকালের। দীর্ঘদিন থেকেই অরুণাচলকে দক্ষিণ তিব্বত বলে দাবি করে এসেছে বেজিং। ভারতের পাল্টা দাবি ১৯৬২ সালে ‘আকসাই চিন’ দখল করেছে চিন। সীমা বিবাদ সমাধানের সূত্র খুঁজতে এপর্যন্ত দু’দেশের মধ্যে প্রায় ১৯ দফা আলোচনা হয়েছে। যদিও ফল মেলেনি কিছুতেই।

[পারলে সতীদাহও ফিরিয়ে আনুক হিন্দুরা, ব্যঙ্গ আজম খানের]

The post অরুণাচলের ছ’টি জায়গার নতুন নামকরণ করল চিন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement