shono
Advertisement

নাচেই জগন্নাথ বন্দনা ডোনার, ইন্দ্রাণী হালদারের ভোগে থাকে রকমারি পদ

সানার জন্য রথ সাজাতেন সৌরভ গঙ্গোপাধ্যায়!
Published By: Suparna MajumderPosted: 09:11 AM Jul 07, 2024Updated: 04:30 PM Jul 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একজন প্রখ্যাত নৃত্যশিল্পী, অন্যজন জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী। দুজনই জগন্নাথ দেবের ভক্ত। ডোনা গঙ্গোপাধ্যায় ও ইন্দ্রাণী হালদার। নাচের মাধ্যমেই জগন্নাথ দেবের বন্দনা করেন ডোনা (Dona Ganguly)। ইন্দ্রাণী হালদারের রান্না করা ভোগে থাকে নানা রকমের পদ।

Advertisement

ছবি: ফেসবুক

সৌরভ গঙ্গোপাধ্যায় ও ডোনা গঙ্গোপাধ্যায়ের একমাত্র মেয়ে সানা। রথযাত্রা প্রসঙ্গে বলতে গিয়ে তাঁর ছোটবেলার কথা স্মরণ করেন ডোনা। সংবাদমাধ্যমকে নৃত্যশিল্পী জানান, সানা যখন ছোট ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় নিজে রথ সাজিয়ে দিতেন। সেই রথ সানা নিয়ে যেতেন নিজের দিদিমার বাড়ি। এখন সানা লন্ডনে। ডোনাও সেখানেই রয়েছেন।

ছবি: ফেসবুক

[আরও পড়ুন: ক্যানসার চিকিৎসার ক্ষত সারা শরীরে! ‘কী দেখতে পাচ্ছেন?’ ছবি পোস্ট করে প্রশ্ন হিনার]

ডোনা জানান, তিনি রোজই জগন্নাথ দেবের বন্দনা করেন। কারণ ওড়িশি নাচের শুরু তা দিতেই হয়। নাচের প্রতি ছন্দে দেবতাকে স্মরণ করা হয়। এর থেকে সুন্দর আর কী হতে পারে! গঙ্গোপাধ্যায় বাড়িতেও দেবতার পুজো হয়। পুরোহিত ফুল, ফল, মিষ্টি দিয়ে পুজো করেন। ডোনার নৃত্য প্রতিষ্ঠান দীক্ষামঞ্জরির শিক্ষার্থীরাও ফুল, মিষ্টি আনেন। বিগ্রহ সাজানো হয়।

অন্যদিকে, ইন্দ্রাণী হালদারের (Indrani Haldar) বাড়িতে আগে এলাহি আয়োজন হোতো। এখন আর অত আড়ম্বর হয় না। তবে ভক্তিভরে পুজো করেন অভিনেত্রী। সকাল সকাল উঠে স্নান সেরে ভোগ রাধেন। অভিনেত্রীর মাও তাঁকে সঙ্গ দেন। ভোগে থাকে পোলাও, পাঁচমিশালি তরকারি, পাঁচ রকমের ভাজা। তরকারি সর্ষে, নারকেল বাটা দিয়ে হয়। একটা টক থাকে। খাজা হয়, হয় মালপোয়া। নতুন পোশাক, ফুল, মালা দিয়ে জগন্নাথ দেবকে সাজান ইন্দ্রাণী। এই দিনটা অভিনেত্রীর ভোগ খেয়েই কেটে যায়। রথযাত্রা শেষ হলেই আবার পুরী যান ইন্দ্রাণী। উলটো রথটা তাঁর সেখানেই কাটে।

ফাইল ছবি

[আরও পড়ুন: ‘কল্কি’ ঝড়ের গতি কমতেই বড়পর্দায় ‘অউরো মে কাহা দম থা’, প্রকাশ্যে নতুন মুক্তির তারিখ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নাচের মাধ্যমেই জগন্নাথ দেবের বন্দনা করেন ডোনা গঙ্গোপাধ্যায়।
  • ইন্দ্রাণী হালদারের রান্না করা ভোগে থাকে নানা রকমের পদ।
Advertisement