shono
Advertisement

করোনা আবহে বদলাচ্ছে ক্লাসের সময়সূচি, স্কুলগুলির জন্য জারি নয়া নির্দেশিকা

কী কী নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ?
Posted: 02:17 PM Oct 29, 2021Updated: 08:48 PM Oct 29, 2021

দীপঙ্কর মণ্ডল: করোনা আবহে দীর্ঘ দিন বন্ধ থাকার পর আগামী মাসেই খুলতে চলেছে রাজ্যের স্কুল। ফের স্কুলমুখো হবে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। তবে এই সিদ্ধান্তে পড়ুয়াদের যাতে কোনওরকম সমস্যা না হয়, সেদিকে নজর রয়েছে রাজ্যের। ফলে একাধিক নিয়ম মেনে চালানো হবে স্কুল। বদলাচ্ছে ক্লাসের সময়সূচি। শুক্রবার এ বিষয়ে নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

কীভাবে হবে ক্লাস?

১. সোমবার থেকে শনিবার পর্যন্ত খোলা থাকবে স্কুল (School Re-open)। তবে ভিড় যাতে না হয় সেই কারণে আলাদা আলাদা সময়ে নেওয়া হবে ক্লাস। 
২. একটি ক্লাসকে দুই বা তার বেশি ভাগে ভেঙে দিতে হবে। অর্থাৎ একটি শ্রেণিতে যদি ৫০ জন পড়ুয়া থাকে, দুই বা তার বেশি ঘরে তাদের বসার ব্যবস্থা করতে হবে। কোনওভাবেই একই জায়গায় যাতে জমায়েত না হয় পড়ুয়ারা। শারীরিক দূরত্ব মেনে চলা সম্ভব হয়।
৩. একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলের ভিতরে প্র্যাকটিক্যাল ক্লাস করতে পারবেন।

[আরও পড়ুন: T-20 বিশ্বকাপের মাঝে খাস কলকাতায় অনলাইন বেটিংচক্র, হোটেল থেকে গ্রেপ্তার মূল অভিযুক্ত]


৪. নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস হবে ১০ থেকে সাড়ে তিনটে পর্যন্ত। তবে ক্লাস শুরুর আধ ঘণ্টা আগে অর্থাৎ সাড়ে ন’টায় স্কুলে পৌঁছতেই হবে পড়ুয়াদের।
৫. দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস হবে বেলা ১১ টা থেকে সাড়ে চারটে পর্যন্ত। এক্ষেত্রেও ক্লাস শুরুর আধ ঘণ্টা আগে স্কুলে যেতে হবে পড়ুয়াদের।
৬.কঠোরভাবে পালন করতে হবে কোভিড বিধি। ১৬ নভেম্বরের আগে স্যানিটাইজ করতে হবে সমস্ত স্কুল। পড়ুয়াদের মাস্ক পরা ও স্যানিটাইজার ব্যবহার আবশ্যক।

উল্লেখ্য, ২৫ অক্টোবর শিলিগুড়ির প্রশাসনিক বৈঠক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছিলেন ১৫ নভেম্বর স্কুল খোলা হবে। নির্দেশ দিয়েছিলেন দ্রুত স্যানিটাইজেশনের কাজ শেষ করার। সেই মতোই শুরু হয়েছে কাজ। তবে ওই দিন রাজ্য সরকারের ছুটি থাকায় ১৬ নভেম্বর থেকে শুরু হবে স্কুল। 

[আরও পড়ুন: T-20 বিশ্বকাপের মাঝে খাস কলকাতায় অনলাইন বেটিংচক্র, হোটেল থেকে গ্রেপ্তার মূল অভিযুক্ত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement