shono
Advertisement

গাড়ি নেই, নেই স্থাবর সম্পত্তি, জানেন কত টাকার মালিক মুখ্যমন্ত্রী?

হলদিয়ায় মনোনয়ন পেশের পরই প্রকাশ্যে এল তথ্য।
Posted: 06:29 PM Mar 11, 2021Updated: 06:29 PM Mar 11, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় ১০ বছর ধরে এ রাজ্যের মুখ্যমন্ত্রী তিনি। কিন্তু রাজ্য সরকরের কাছ থেকে এক টাকাও বেতন নেন না মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর না আছে গাড়ি, না আছে স্থাবর সম্পত্তি। হলদিয়ায় মনোনয়ন পেশের পরই প্রকাশ্যে এল এই তথ্য।

Advertisement

কলকাতার ভবানীপুর কেন্দ্র ছেড়ে এবার নন্দীগ্রাম থেকে নির্বাচনে লড়াই করছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোাপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার হলদিয়ার মহকুমা শাসকের দপ্তরে মনোনয়ন পেশ করেন তিনি। নির্বাচন কমিশনের নিয়ম বলছে, মনোনয়ন পেশের সময় প্রার্থীকে হলফনামা দিয়ে নিজের স্থাবর, অস্থাবর সম্পত্তির পরিমাণ এবং শিক্ষাগত যোগ্যতা জানাতে হয়। সেই নিয়ম মেনেই তথ্য সম্পত্তি ও শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে তথ্য দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

[আরও পড়ুন : চলতি সপ্তাহ থেকেই ফের জেলা সফরে মুখ্যমন্ত্রী! টানা প্রচার জঙ্গলমহলে]

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হলফনামা বলছে, ২০১৯-২০২০ অর্থবর্ষে তাঁর আয় ছিল ১০ লক্ষ ৩৪ হাজার ৩৭০ টাকা। ২০১৮-১৯ আর্থিক বছরে বার্ষিক আয় ছিল ২০ লক্ষ ৭১ হাজার ১০ টাকা। তারও আগের তিনটি আর্থিক বছরের আয়ের খতিয়ান রয়েছে ওই হলফনামায়। খতিয়ান বলছে মমতার সর্বোচ্চ আয় ২০১৮-১৯ আর্থিক বছরেই। মনোনয়ন পেশের সময় পর্যন্ত মমতার হাতে নগদ রয়েছে ৬৯ হাজার ২৫৫ টাকা।

প্রকাশ্যে এসেছে মুখ্যমন্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণও। কয়েকটি সেভিংস অ্যাকাউন্ট এবং ন্যাশনাল সেভিং সার্টিফিকেট মিলিয়ে তাঁর মোট অস্থাবর সম্পত্তি ১৬ লক্ষ ৭২ হাজার ৩৫২ টাকা ৭১ পয়সা। এর মধ্যে রয়েছে ৯ গ্রামের কিছু বেশি পরিমাণ গয়নাও। হলফনামা থেকে জানা গিয়েছে, মমতার কোনও গাড়ি, চাষের জমি নেই। নেই কোনও বাণিজ্যিক স্বার্থে ব্যবহৃত হওয়া জমিও। পৈতৃক সূত্রে কোনও সম্পত্তির মালিকও নন মমতা। ব্যাঙ্কে কোনও বকেয়া ঋণও নেই তাঁর।

হলফনামায় নিজের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ১৯৮২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত যোগেশচন্দ্র চৌধুরী কলেজ থেকে আইনে স্নাতক হন তিনি। তার আগে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিও রয়েছে তাঁর।

[আরও পড়ুন : ‘দরকারে হুইলচেয়ারে ঘুরব, আপনারা সংযত থাকুন’, হাসপাতালের বিছানায় শুয়ে বার্তা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement