shono
Advertisement

বাজেটে পার্শ্বশিক্ষকদের পারিশ্রমিক বৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর, অবসরের সময় মিলবে ৩ লক্ষ টাকা

'তরুণের স্বপ্ন' প্রকল্পের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।
Posted: 05:11 PM Feb 05, 2021Updated: 05:25 PM Feb 05, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভা নির্বাচনের আগে বাংলার অন্তর্বর্তী বাজেটে পার্শ্বশিক্ষকদের পারিশ্রমিক বৃদ্ধির প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জানালেন, কয়েক হাজার শিক্ষক নিয়োগের কথা। নেতাজি ব্যাটালিয়নের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করলেন তিনি। 

Advertisement

বেতন কাঠামো নির্দিষ্ট করার দাবিতে পার্শ্বশিক্ষকদের আন্দোলন চলছিলই। রাজ্য সরকারের কাছে বারবার এ নিয়ে দরবার করেও মেলেনি সুরাহা। তাই নতুন বছরের প্রথমদিক থেকেই তাঁরা আন্দোলন আরও জোরদার করেন। শুক্রবার শিক্ষকদের নবান্ন অভিযানকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নেয় সুবোধ মল্লিক স্কোয়্যার। এই টানাপোড়েনের মাঝে শুক্রবার অন্তর্বর্তী বাজেটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পার্শ্বশিক্ষকদের পারিশ্রমিক বৃদ্ধির প্রস্তাব দিলেন। বলেন, প্রতি বছর ৩ শতাংশ হারে বাড়বে বেতন। জানান, অবসরের সময় এককালীন ৩ লক্ষ টাকা এক্স গ্রেসিয়া পাবেন তাঁরা। অলচিকি হরফ পড়ানোর জন্য আরও ১৫০০ পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে। ২০০টি স্কুলে রাজবংশী ভাষা পড়ানো হবে। মাদ্রাসার জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করেন তিনি। 

[আরও পড়ুন: PPE পরতে ৩০ মিনিট! রোগী মৃত্যুতে হাসপাতালকে ৫ লক্ষ টাকা জরিমানা স্বাস্থ্য কমিশনের]

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী অর্থবর্ষ থেকে প্রতিবছর দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব দেওয়া হবে। যাতে তাঁদের পড়াশোনার সুবিধা হয়। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘তরুণের স্বপ্ন’। করোনার কারণে প্রায় ১ বছর ধরে বন্ধ স্কুল। ক্লাস চলছে অনলাইনে। ফলে প্রত্যন্ত গ্রামে বসবাসকারী পড়ুয়াদের বেশ সমস্যায় পড়তে হচ্ছে। কারণ প্রত্যেকের কাছে স্মার্টফোন নেই। সেই কারণেই পড়ুয়াদের স্বার্থে মাস দেড়েক আগে দ্বাদশ শ্রেণির সাড়ে ৯ লক্ষ পড়ুয়াকে ট্যাব প্রদানের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। পরবর্তীতে এত ট্যাব জোগাড়ে সমস্যা হওয়ায় প্রত্যেককে ১০ হাজার টাকা দেওয়া হয়েছে। আগামীবছর থেকে প্রতিবছরই পড়ুয়ারা পাবে ট্যাব। 

[আরও পড়ুন: মানবিক মমতা, সভা শেষে বিক্ষোভকারীদের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement