shono
Advertisement

পঞ্চায়েত এলাকার উন্নয়নে বিশেষ নজর, মন্ত্রীগোষ্ঠী তৈরির সিদ্ধান্ত মমতার

আলোচনা হয় বর্ষা পরিস্থিতি মোকাবিলা নিয়েও। The post পঞ্চায়েত এলাকার উন্নয়নে বিশেষ নজর, মন্ত্রীগোষ্ঠী তৈরির সিদ্ধান্ত মমতার appeared first on Sangbad Pratidin.
Posted: 04:41 PM Aug 23, 2018Updated: 05:11 PM Aug 23, 2018

তরুণকান্তি দাস: লাগাতার বৃষ্টিতে বন্যায় ভেসেছে কেরল। এ রাজ্যেও ঢুকেছে বর্ষা। কখনও মুষলধারায়, আবার কখনও ঝিরঝির করে বৃষ্টি হচ্ছে। বর্ষায় জমা জল থেকে ডেঙ্গু ছড়ানোর আশঙ্কা যেমন থাকে, তেমনি আবার অজানা জ্বরেও আক্রান্ত হন অনেকেই। এই পরিস্থিতিতে সতর্ক রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে আটটি দপ্তরের মন্ত্রীদের বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে হাজির ছিলেন রাজ্যের মুখ্যসচিব ও জেলাশাসকরাও। এদিকে আবার পঞ্চায়েত বোর্ড গঠন আইনি জটিলতা অব্যাহত। বৈঠকে পঞ্চায়েতের কাজের রূপরেখা নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

[ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতা ত্রিস্তর পঞ্চায়েতে প্রশাসক বসাচ্ছে রাজ্য সরকার]

এ রাজ্যে সিংহভাগই গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের মেয়াদে শেষ হওয়ার মুখে। মে মাসে পঞ্চায়েত ভোটও হয়ে গিয়েছে। কিন্তু, আইনি জটিলতায় এখন বোর্ড গঠন করতে গিয়ে বিপাকে পড়েছে প্রশাসন। পঞ্চায়েত ভোটে ৩৪ শতাংশ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছেন শাসকদলের প্রার্থীরাই। কিন্তু, তাঁদের জয়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের মামলা করেছে বিরোধীরা। বিরোধীদের অভিযোগ, যেসব আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে শাসক, সেইসব আসনে তাদের মনোনয়ন পেশ করতেই দেওয়া হয়নি। মামলাটি এখনও বিচারাধীন। পঞ্চায়েতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতা আসনে ফল ঘোষণায় স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট। এদিকে সময়মতো যদি পঞ্চায়েতে বোর্ড গঠন করা না যায়, তাহলে গ্রামবাংলায় উন্নয়নের কাজ থমকে যাবে। উন্নয়নের কাজ যাতে থমকে না যায় সেদিকে বিশেষ নজর দিতে চাইছেন মুখ্যমন্ত্রী। সেই লক্ষ্যে পাঁচ সদস্যের এক মন্ত্রীগোষ্ঠীও তৈরি করেছেন তিনি। সূত্রের খবর, একাধিক দপ্তরের মন্ত্রী আমলাদের এদিন তিরস্কারও করেছেন মুখ্যমন্ত্রী। বিশেষ করে শিক্ষা দপ্তরের আধিকারিকদের আলাদা করে নজর রাখার নির্দেশ দিয়েছেন মমতা। 

এদিকে বর্ষাও ঢুকে পড়েছে রাজ্যে। জমা জল থেকে ডেঙ্গি ও অজানা জ্বরের প্রাদুর্ভাবের আশঙ্কা যেমন আছে, তেমনি বন্যা পরিস্থিতি ঠেকাতে বাঁধ ও নদীগুলির নজর রাখাও প্রয়োজন। দিন কয়েক আগে এক রাতে বৃষ্টিতেই  ডুবেছিল  বাঁকুড়া ও ঝাড়গ্রামের একাংশ। বাঁকুড়ার জুনবেদিয়ায় জলের তোড়ে ভেঙে পড়েছিল আস্ত একটি বাড়ি। তাই আইনি জটে যেসব পঞ্চায়েতে বোর্ড গঠন করা যাচ্ছে না, সেইসব পঞ্চায়েতে আপাতত প্রশাসক বসানোর সিদ্ধান্ত নিয়েছে পঞ্চায়েত দপ্তর।

কিন্তু, পরিবর্তিত পরিস্থিতিতে কীভাবে কাজ করবে পঞ্চায়েতগুলি?  বর্ষা মোকাবিলাই বা কী পদক্ষেপ নেওয়া হবে?  তা চূড়ান্ত করতে বৃহস্পতিবার নবান্নে পঞ্চায়েত, সেচ-সহ আটটি দপ্তরের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে হাজির ছিলেন রাজ্যের মুখ্যসচিব ও জেলাশাসকরা। সূত্রের খবর, বৈঠকে পঞ্চায়েতের কাজের রূপরেখা চূড়ান্ত করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। বর্ষায় রোগের প্রাদুর্ভাব ঠেকাতে পরিচ্ছন্নতার উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। পুরসভা ও জেলাশাসকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

[গাড়ি বিকল, দুই ঘণ্টা দেরিতে শুরু হল অস্থি কলসের যাত্রা  ]

The post পঞ্চায়েত এলাকার উন্নয়নে বিশেষ নজর, মন্ত্রীগোষ্ঠী তৈরির সিদ্ধান্ত মমতার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement