shono
Advertisement

১২ জুলাই ‘জল বাঁচান দিবস’পালনের আহ্বান মুখ্যমন্ত্রীর

এসএসকেএম হাসপাতালে রাজ্যের প্রথম লেভেল ১ ট্রমা কেয়ার সেন্টারের উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। The post ১২ জুলাই ‘জল বাঁচান দিবস’ পালনের আহ্বান মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 03:15 PM Jul 01, 2019Updated: 11:55 AM Jul 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১২ জুলাই জল বাঁচান, জীবন বাঁচান দিবস পালনের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার এসএসকেএম হাসপাতালে রাজ্যের প্রথম লেভেল ১ ট্রমা কেয়ার সেন্টারের উদ্বোধন ও বিশিষ্ট চিকিৎসা সম্মান প্রদান অনুষ্ঠানে এসেছিলেন তিনি। আর এখানে এসেও জল সংরক্ষণের কথা মনে করিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

[আরও পড়ুন- শরীর থেকে ক্রমাগত রক্তক্ষরণ, বেঁচে থাকার লড়াই বিরল রোগে আক্রান্ত খুদের]

১০০ কোটি টাকা ব্যয়ে ট্রমা কেয়ার সেন্টার তৈরি করা হয়েছে এসএসকেএম। স্ক্যানএমআরআই-এর জন্য আরও ১৪ কোটি টাকা খরচ করা হয়েছে। সোমবার ১ জুলাই পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের জন্মদিন। তাই ট্রমা সেন্টারের উদ্বোধনের পাশাপাশি আজকের দিনটিতে বিশিষ্ট চিকিৎসকদের সম্মান জানানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।

সোমবার সেই অনুষ্ঠানে এসে মুখ্যমন্ত্রী বিশিষ্ট চিকিৎসকদের হাতে পুরস্কার তুলে দেন। তারপর সমস্ত চিকিৎসকদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, “আজকে বিধানচন্দ্র রায়ের জন্মদিন। রাজনীতির বাইরে চিকিৎসক হিসেবেও তিনি বিখ্যাত ছিলেন। তাই প্রতিবছর এই দিনটিকে চিকিৎসক দিবস হিসেবে পালন করি। এই দিনটাতে চিকিৎসার সঙ্গে জড়িত থাকা সমস্ত মানুষকে অভিনন্দন জানাই। এবছর চিকিৎসকদের সম্মান জানানোর পাশাপাশি এই ট্রমা সেন্টারটি উদ্বোধন করা হল। ১০০ কোটির বেশি টাকা খরচ করা হয়েছে এটি তৈরি করতে। আমি মনে করি, এই ট্রমা সেন্টারটি ভারতের মধ্যে একনম্বর। ২৫০টি বেড থাকছে এখানে। পিপিপি মডেলে আরও ১৪ কোটি খরচ করে স্ক্যান ও এমআরআই-এর ব্যবস্থা করা হয়েছে। ৭০০-র বেশি পদ তৈরি করা হয়েছে। এটা আমাদের গর্ব করার মতো বিষয়। এই ট্রমা সেন্টারটি আগামিদিনে অনেক মানুষের প্রাণ বাঁচাবে।”

[আরও পড়ুন-এবার চুড়ির মধ্যে লুকিয়ে মাদক পাচার, ধৃত ১]

জল সংরক্ষণের গুরুত্বের কথা বলতে গিয়ে তিনি বলেন, “আমরা আজকেই সিদ্ধান্ত নিয়েছি ১২ জুলাই জল বাঁচান, জীবন বাঁচান দিবস পালন করব। এর জন্য ওইদিন দুপুর তিনটের সময় আমরা একটা মিছিল করব। আমি নিজেও জোড়াসাঁকো থেকে গান্ধীমূর্তি পর্যন্ত হাঁটব। সবার কাছে আবেদন জানাই, যে যেখানে সুযোগ পাবেন এইদিনটি পালন করুন। জল বাঁচানো মানে প্রকৃতিকে বাঁচানো। আগামিদিনে বিদ্যুৎ নিয়েও একটা করব।”

চিকিৎসক দিবস অনুষ্ঠান থেকে পথবন্ধু অ্যাপ চালু করার কথাও সোমবার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। দুর্ঘটনাগ্রস্তদের দ্রুত চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি। বলেন,  এই অ্যাপের মাধ্যমে কোনও দুর্ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা স্থানীয় থানা এবং অ্যাম্বুল্যান্সক জানানো যাবে। তারপর যা ব্যবস্থা নেওয়া তারাই নেবে। পাশাপাশি প্রাথমিক চিকিৎসার জন্য রাস্তার ধারে থাকা ছোট দোকানদারদের প্রাথমিক চিকিৎসার বিশেষ প্রশিক্ষণ দেবে সরকার। যাতে দুর্ঘটনার ঘটার পরে ন্যূনতম চিকিৎসা করা যায়। তাদের মোবাইলে পথবন্ধু অ্যাপও ইনস্টল করে দেওয়া হবে।

The post ১২ জুলাই ‘জল বাঁচান দিবস’ পালনের আহ্বান মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement