shono
Advertisement

‘দ্রুত প্রস্তাবে অনুমোদন দিক কেন্দ্র’, রাজ্যের নাম বদল নিয়ে মোদিকে চিঠি মমতার

'সংবিধান সংশোধন করা কেন্দ্রের কাজ', সাফ কথা মুখ্যমন্ত্রীর। The post ‘দ্রুত প্রস্তাবে অনুমোদন দিক কেন্দ্র’, রাজ্যের নাম বদল নিয়ে মোদিকে চিঠি মমতার appeared first on Sangbad Pratidin.
Posted: 07:42 PM Jul 03, 2019Updated: 10:14 AM May 20, 2020

রাহুল চক্রবর্তী:  টালবাহানা চলছিলই। শেষপর্যন্ত সংবিধান সংশোধনের দোহাই দিয়ে রাজ্যের নাম বদলের প্রস্তাব ছাড়পত্র না দেওয়ার কথা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যের নাম ‘বাংলা’ করার আরজি জানিয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সাফ কথা, ‘আমরা প্রথমে বিধানসভায় রাজ্যের নাম বাংলা করার প্রস্তাব পাশ করে কেন্দ্রের কাছে পাঠানো হয়। পরে কেন্দ্র যে বক্তব্যগুলি দিয়েছিল, সেইমতো ফের একবার প্রস্তাব পাশ হয় বিধানসভায়। এখন যত তাড়াতাড়ি সম্ভব, প্রস্তাবে অনুমোদন দিক কেন্দ্র।’

Advertisement

[আরও পড়ুন: রাজ্যের নাম বদলের প্রস্তাবে সায় নেই কেন্দ্রের, এখনই ‘বাংলা’ হচ্ছে না পশ্চিমবঙ্গ]

ইংরেজিতে এ রাজ্যের নাম ‘West Bengal’। স্রেফ ইংরেজিতে নামের আদ্যক্ষর ‘W’ হওয়ার কারণে কেন্দ্রীয় সরকারের সব কাজে পিছনের সারিতে থাকতে হয় এ রাজ্যকে। এমনকী, কেন্দ্রীয় স্তরের বিভিন্ন বৈঠকেও অন্য রাজ্যের পর বলার সুযোগ পান বাংলার প্রতিনিধিরা। এই রেওয়াজটা বদলাতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভায় রাজ্যের নাম ‘বাংলা’ করার প্রস্তাবও পাশ করিয়ে নিয়েছেন তিনি। একমাত্র বিজেপি ছাড়া নাম বদলের প্রস্তাবে সম্মতি দিয়েছে বিরোধীরা। বিধানসভা পাশ হওয়ার পর সেই প্রস্তাব নিয়মমাফিক তখনকার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে পাঠিয়েও দেয় রাজ্য সরকার। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছিলেন তিনি। কিন্তু এক বছর পেরিয়ে গেলেও বিষয়টির আর কোনও অগ্রগতি হয়নি।

এ রাজ্যের নাম বদলের প্রস্তাবে কি এবার ছাড়পত্র দিল কেন্দ্র?  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে লিখিতভাবে এর উত্তর জানতে চান রাজ্যসভায় এ রাজ্যের সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লিখিতভাবেই জানিয়েছেন, কোনও রাজ্যের নাম পরিবর্তন করতে গেলে সংবিধান সংশোধন করতে হয়। তা এখনও করা হয়নি। তাই পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রস্তাবে ছাড়পত্র দেওয়া যায়নি। সংবিধান সংশোধন বিষয়টি নিয়ে অবশ্য মাথা ঘামাতে রাজি নন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য, ‘সংবিধান সংশোধন করা কেন্দ্রের কাজ।’ তবে পশ্চিমবঙ্গবাসী চান, দ্রুত নাম বদল করে রাজ্যবাসীর ইচ্ছা পূরণ করুক কেন্দ্র৷

[আরও পড়ুন: রাজ্যের নাম বদলে ‘না’ কেন্দ্রের, মনখারাপ বুদ্ধিজীবী থেকে রাজনীতিকদের]

The post ‘দ্রুত প্রস্তাবে অনুমোদন দিক কেন্দ্র’, রাজ্যের নাম বদল নিয়ে মোদিকে চিঠি মমতার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement