shono
Advertisement

বিলে সই নেই রাজ্যপালের! দ্বিতীয়ায় বিধানসভার বিশেষ অধিবেশন নিয়ে ফের জটিলতা

সোমবারের বিশেষ অধিবেশনে কোনও বিল পেশ হবে না।
Posted: 07:32 PM Oct 15, 2023Updated: 07:43 PM Oct 15, 2023

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বিধায়কদের বেতন বৃদ্ধির কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার এই সংক্রান্ত বিল (Bill) পেশ ও পাশ করিয়ে যত দ্রুত সম্ভব, তা কার্যকর করতে চায় রাজ্য সরকার। আর সেই লক্ষ্যেই নজিরবিহীনভাবে পুজোর ঠিক আগে, দ্বিতীয়ার দিন বিধানসভার বিশেষ অধিবেশন (Special Session) ডাকা হয়েছে। এই অধিবেশনে বিধায়কদের বেতনবৃদ্ধির বিল-সহ মোট ২টি বিল পেশ করার কথা। কিন্তু অধিবেশনের আগের দিন, রবিবার তা নিয়ে নতুন করে জটিলতা তৈরি হল। সূত্রের খবর, বিলে সই করেননি রাজ্যপাল। সেই কারণে বিল পেশ বা তা নিয়ে কোনও আলোচনা হওয়া সম্ভব নয় সোমবারের বিশেষ অধিবেশনে।

Advertisement

শুক্রবারই নজিরবিহীনভাবে দ্বিতীয়ায় বিধানসভার বিশেষ অধিবেশনের ডাক দেওয়া হয়েছিল। জানা গিয়েছিল, বিধায়কদের বেতনবৃদ্ধি এবং জিএসটি (GST) সংক্রান্ত বিল পেশ করার জন্য একদিনের ওই অধিবেশন ডাকা হয়েছে। ওইদিন বিল পেশের পর তা নিয়ে আলোচনাক্রমে পাশের দিকে এগোনোর পরিকল্পনা ছিল। তবে রবিবার তা নিয়ে ফের জটিলতা তৈরি হল।

[আরও পড়ুন: আহমেদাবাদে রিজওয়ানদের ‘জয় শ্রীরাম’ ধ্বনি! ‘লজ্জার ঘটনা’, বলছেন উদয়নিধি স্ট্যালিন]

সূত্রের খবর, রবিবার রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস (C V Anand Bose)। যে বিলগুলি পেশের কথা, তা নিয়ে সামান্য আলোচনা হয় দুজনের মধ্যে। রাজ্যপাল জানান, অর্থদপ্তরের তরফে পাঠানো বিলে তিনি সই করেননি। তাঁর এবিষয়ে বেশ কিছু প্রশ্ন রয়েছে। তবে কী সেই প্রশ্ন, কেনই বা সই করেননি – তা স্পষ্ট নয় বলে সূত্রের খবর। যার জেরে নতুন করে জটিলতা তৈরি হয়েছে।

[আরও পড়ুন: ৬ দিনের নাতিকে বিক্রির অভিযোগ দিদিমার বিরুদ্ধে, ব্যাপক চাঞ্চল্য শান্তিপুরে]

যেহেতু অধিবেশন ঘোষণা করা হয়েছে, তাই পূর্ব পরিকল্পনামতো তা বসবে। তবে কোনও বিল পেশ করা যাবে না। সম্ভাবনা নেই। দুপুর ১২টায় অধিবেশন শুরু হওয়ার পর শোকপ্রস্তাব, স্পিকারের ভাষণের পরই মুলতুবি হয়ে তা যাবে। তার আগে বেলা ১১টায় বিজনেস অ্যাডভাইজরি কমিটির (BA Committee) বৈঠক হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement