shono
Advertisement

কাজ করছে না কিডনি-লিভার-ফুসফুস, আরও সংকটে পোলবার দুর্ঘটনায় জখম ঋষভ

দিব্যাংশুর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। The post কাজ করছে না কিডনি-লিভার-ফুসফুস, আরও সংকটে পোলবার দুর্ঘটনায় জখম ঋষভ appeared first on Sangbad Pratidin.
Posted: 05:36 PM Feb 21, 2020Updated: 05:36 PM Feb 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুলকার দুর্ঘটনায় জখম ঋষভের শারীরিক অবস্থা আরও সংকটজনক। কিডনি, লিভার, ফুসফুস কাজ করছে না তার। এসএসকেএম সূত্রে খবর, মাল্টি অরগ্যান ফেলিওরের পথে খুদে পড়ুয়া। তার চিকিৎসায় বারবার জরুরি বৈঠকে বসেছেন মেডিক্যাল বোর্ডের সদস্যরা। ঋষভের শারীরিক অবস্থায় উদ্বিগ্ন চিকিৎসকরা। এদিকে, দিব্যাংশুর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তাতেই আশার আলো দেখছেন চিকিৎসকরা।

Advertisement

১৪ ফেব্রুয়ারি দিল্লি রোড ধরে পুলকারে চড়ে স্কুলে যাচ্ছিল। আচমকাই পোস্টে ধাক্কা মেরে নয়ানজুলিতে উলটে যায় গাড়িটি। স্থানীয়রা তাদের উদ্ধার করে চুঁচুড়ার ইমামবাড়া সদর হাসপাতালে নিয়ে যায়। তবে ঋষভ এবং দিব্যাংশুর অবস্থার অবনতি হওয়ায় তাদের এসএসকেএমে স্থানান্তরিত করার পরামর্শ দেন চিকিৎসকরা। গ্রিন করিডরের মাধ্যমে তাদের এসএসকেএমে নিয়ে আসা হয়। ওইদিন থেকেই শহরের হাসপাতালেই চলছে ঋষভ এবং দিব্যাংশুর চিকিৎসা। দুর্ঘটনার সাত দিন পরেও কোনও শারীরিক উন্নতি হয়নি স্কুল পড়ুয়া ঋষভের।

এসএসকেএম সূত্রে খবর, পুলকার নয়ানজুলিতে পড়ে যাওয়ার জেরে ফুসফুসে কাদাজল ঢুকে গিয়েছিল খুদের। তাই দুর্ঘটনার দিন থেকে ফুসফুসের সাহায্যে শ্বাস নিতে পারছে না ঋষভ। ECMO পদ্ধতিতে আপাতত শ্বাস নিচ্ছে ছোট্ট ঋষভ। দীর্ঘদিন ধরে কাদাজল ফুসফুস থেকে কাদাজল না বেরনোর ফলে তৈরি হয়েছিল সংক্রমণ। চিকিৎসকরা জানিয়েছেন, নতুন করে লিভার এবং কিডনিতেও সংক্রমণ দেখা দিয়েছে তার। রক্তে নানা উপাদানের ঘাটতি হচ্ছে। প্লেটলেটও কমছে হু হু করে। তাই প্রতিনিয়ত প্লেটলেট দেওয়া হচ্ছে তাকে। মাল্টি অরগ্যান ফেলিওরের পথে পোলবার পুলকার দুর্ঘটনায় জখম ঋষভ। জরুরি ভিত্তিতে শুক্রবার আরও একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। আপাতত সম্পূর্ণ ভেন্টিলেশনে রয়েছে ঋষভ। তার শারীরিক পরিস্থিতি ভাবাচ্ছে চিকিৎসকদের। চিন্তিত তার পরিজনরাও।

[আরও পড়ুন: ‘বিজেপি কাউকে মুখ করে ভোটে নামে না’, শোভনের পোস্টার ইস্যুতে জল্পনা ওড়ালেন দিলীপ]

পোলবার দুর্ঘটনায় জখম আরেক ছাত্র দিব্যাংশুর অবস্থার উন্নতি হয়েছে। বৃহস্পতিবার থেকে আংশিক ভেন্টিলেশনে রাখা হয়েছে তাকে। চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসায় সাড়া দিচ্ছে সে। এখনও পর্যন্ত ট্রমা কেয়ার ইউনিটেই ভরতি রয়েছে দিব্যাংশু। আপাতত তাকে পর্যবেক্ষণে রাখা হবে। দিব্যাংশু সুস্থ হয়ে ওঠায় কিছুটা হলেও স্বস্তিতে তার পরিজনেরা। এদিকে, পোলবার পুলকার দুর্ঘটনায় শুক্রবারই অভিযুক্ত চালক শেখ শামিমকে গ্রেপ্তার করেছে পুলিশ।

The post কাজ করছে না কিডনি-লিভার-ফুসফুস, আরও সংকটে পোলবার দুর্ঘটনায় জখম ঋষভ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement