shono
Advertisement

অনেকটাই স্থিতিশীল বুদ্ধদেব, আরও সময় লাগবে প্রাক্তন মুখ্যমন্ত্রীর সুস্থ হতে

বাড়ি যাওয়ার ইচ্ছা প্রকাশ করলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। The post অনেকটাই স্থিতিশীল বুদ্ধদেব, আরও সময় লাগবে প্রাক্তন মুখ্যমন্ত্রীর সুস্থ হতে appeared first on Sangbad Pratidin.
Posted: 09:19 AM Sep 07, 2019Updated: 04:22 PM Sep 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শারীরিক অবস্থা অনেকটাই স্থিতিশীল পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। হাসপাতালের তরফে একথা জানানো হয়েছে। শুক্রবার রাতে যে সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছিল, তা অনেকটাই কাটিয়ে উঠেছেন তিনি। রাতে বিক্ষিপ্ত ঘুম হয়েছে তাঁর। জ্ঞান ফেরার পর চিকিৎসকদের সঙ্গে কথাও বলেছেন। এমনকী বাড়ি যাওয়ার ইচ্ছাও প্রকাশ করেছেন বুদ্ধদেববাবু। যদিও তাঁর ইচ্ছাকে আমল দেননি চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন, এখনই ছেড়ে দেওয়ার মতো সুস্থ নন তিনি। এখনও তাঁকে পর্যবেক্ষণে থাকতে হবে। বুকের এক্স রে করা হয়েছে তাঁর। সকালে সিটি স্ক্যানের কথা জানালেও বিকেলে চিকিৎসকরা জানিয়েছেন, এখনই  তার কোনও দরকার নেই। আগামিকাল পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেবেন তাঁরা।

Advertisement

[ আরও পড়ুন: সন্ত্রাস দমনে বড় পদক্ষেপ রাজ্যের, দায়িত্ব বাড়ল স্পেশ্যাল টাস্ক ফোর্সের ]

বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ফুসফুসে সংক্রমণ কয়েকদিন আগেই ধরা পড়ে তাঁর। এদিন সেই নিয়েই সমস্যার সূত্রপাত হয় বলে খবর। শুক্রবার দুপুরে ঘরের মধ্যেই আচ্ছন্ন হয়ে পড়েন তিনি। প্রবল শ্বাসকষ্ট শুরু হওয়ায় তাঁর। সঙ্গে সঙ্গে তাঁকে উডল্যান্ডস হাসপাতালের আইসিসিইউতে ভরতি করা হয়। রক্তচাপও এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছিল তাঁর। রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও ছিল উল্লেখযোগ্যভাবে কম ছিল। বেড়ে গিয়েছিল শ্বেতকণিকা। ফলে রক্ত দিতে হয় প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। শনিবার সকালেও তাঁকে এক ইউনিট রক্ত দেওয়া হয়। রক্তে কর্বন-ডাই অক্সাইডের মাত্রাও বিপজ্জনকভাবে বেড়ে গিয়েছিল। কমে গিয়েছিল অক্সিজেন। তাই অক্সিজেনও দিতে হয় বুদ্ধদেববাবুকে। এখন অবস্থা অনেকটাই স্থিতিশীল বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

হাসপাতালের সামনে ভিড়

[ আরও পড়ুন: শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভরতি বুদ্ধদেব ভট্টাচার্য, অবস্থা আশঙ্কাজনক ]

রাতের দিকে জ্ঞান ফেরে বুদ্ধদেববাবুর। চিকিৎসকদের সঙ্গে কথা বলেন তিনি। তখনই বাড়ি ফেরার ইচ্ছা প্রকাশ করেন। কিন্তু চিকিৎসকরা জানান, এখনই বাড়ি ফেরা হচ্ছে না তাঁর। বুদ্ধদেববাবুর স্বাস্থ্যের উন্নতির জন্য ৫ সদস্যের একটি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। বোর্ডে রয়েছেন, এসবি রায়, সৌতিক পাণ্ডা, সোমনাথ মাইতি, ফুয়াদ হালিম ও কৌশিক চক্রবর্তী। পর্যবেক্ষণে রাখা হয়েছে তাঁকে। উডল্যান্ডস হাসপাতালের তরফে জানানো হয়েছে, নিউমোনিয়া ধরা পড়েছে বুদ্ধদেববাবুর। তবে শ্বাসকষ্ট এখন কমেছে। শনিবার সিটি স্ক্যান হবে। তারপরই অবশ্য বিস্তারিত জানানো যাবে। এছাড়া বাইরে থেকেও চিকিৎসক এনে বুদ্ধদেববাবুর স্বাস্থ্য পরীক্ষা করানো হবে বলেও খবর। তবে শনিবার বিকেলের দিকে মেডিক্যাল বোর্ড জানায়, নিউমোনিয়া সারতে সময় লাগবে। ইতিমধ্যেই এক্স রে করা হয়েছে বুদ্ধদেববাবুর। রাতে আরও ২ ইউনিট রক্ত দেওয়া হবে। তাঁকে অ্যান্টিবায়োটিকও দেওয়া হয়েছে। সিটি স্ক্যান করা হবে কিনা, তা আগামিকাল সিদ্ধান্ত নেওয়া হবে।

শুক্রবার রাতেই তাঁর সঙ্গে দেখা করতে আসেন পশ্চিমবঙ্গের নয়া রাজ্যপাল ও সুপ্রিম কোর্টের প্রাক্তন আইনজীবী জগদীপ ধনকড়৷ তার আগেই অবশ্য প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্বাস্থ্য সম্পর্কে খোঁজখবর নিতে হাসপাতাল পৌঁছেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘণ্টাখানেক পর বেরিয়ে আসেন তিনি। এছাড়া ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, রবীন দেব-সহ একাধিক বাম নেতারা।

The post অনেকটাই স্থিতিশীল বুদ্ধদেব, আরও সময় লাগবে প্রাক্তন মুখ্যমন্ত্রীর সুস্থ হতে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement