shono
Advertisement

প্রথম পর্বের ‘সাফল্যে’র পর ফের ভারত জোড়ো যাত্রা কংগ্রেসের! এবার পূর্ব থেকে পশ্চিমে

প্লেনারি অধিবেশনের শেষদিনই নতুন কর্মসূচি ঘোষণা করল হাত শিবির।
Posted: 05:46 PM Feb 26, 2023Updated: 05:59 PM Feb 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত যাত্রা শেষ। এবার একই ধাঁচে নতুন কর্মসূচি নিচ্ছে কংগ্রেস। পূর্ব ভারত থেকে পশ্চিম ভারতের দিকে। রায়পুরে দলের প্লেনারি সেশনের শেষদিনই নতুন ‘ভারত জোড়ো যাত্রা’র কথা ঘোষণা করে দিয়েছেন কংগ্রেসের প্রচার বিভাগের প্রধান জয়রাম রমেশ।

Advertisement

তিনি জানিয়েছেন, ২০২৪ লোকসভা নির্বাচনের আগে ফের ভারত জোড়ো যাত্রার আদলে কর্মসূচি নিচ্ছে দল। তবে এই পরিকল্পনা একেবারে প্রাথমিক স্তরে। এ নিয়ে বিস্তারিত বলার সময় আসেনি। তবে কংগ্রেস সূত্রের খবর, এবারের যাত্রা অরুণাচল প্রদেশের ফাঁসিঘাট থেকে শুরু হয়ে গুজরাটের পোরবন্দরে গিয়ে শেষ হবে। শোনা যাচ্ছে, আগের বার যাত্রায় যে যে রাজ্যগুলি বাদ গিয়েছে, সেই রাজ্যগুলিকে এই পর্বের যাত্রায় ছুঁয়ে যাওয়া হবে। জয়রাম রমেশ জানিয়েছেন, জুন থেকে নভেম্বরের মধ্যে যাত্রার পরিকল্পনা করা হচ্ছে। তবে দিনক্ষণ চূড়ান্ত নয়।

[আরও পড়ুন: রাজনীতি থেকে অবসর নিচ্ছেন না সোনিয়া গান্ধী, জল্পনার অবসান ঘটাল কংগ্রেস]

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ভারত জোড়ো যাত্রার প্রথম পর্বে হেঁটেছেন রাহুল গান্ধী। প্রায় ৪ হাজার কিলোমিটার সেই যাত্রাপথে ভালমতোই সাড়া পেয়েছেন রাহুল। কংগ্রেস বলছে, রাহুলের এই যাত্রা কংগ্রেস কর্মীদের মধ্যে নতুন প্রাণশক্তির সঞ্চার করেছে। অনেক বসে যাওয়া কর্মী, বা অভিমানী নেতা ফের দলের মূল সংগঠনের সঙ্গে যুক্ত হয়েছেন। সেই সাফল্যের রেশ ২০২৪ লোকসভা নির্বাচন পর্যন্ত টেনে নিয়ে যেতে চাইছে হাত শিবির। যাতে ২০২৪ লোকসভা পর্যন্ত জনসংযোগ চালিয়ে যাওয়া যায়। তবে এবারের যাত্রায় পুরোটা রাহুল গান্ধী থাকবেন কিনা, পুরোটা পায়ে হেঁটে করা হবে কিনা, এখনও স্পষ্ট করেনি দল।

[আরও পড়ুন: ‘উপেক্ষা নয়, সোচ্চার হতে হবে স্পর্শকাতর বিষয়ে’, দলীয় নেতৃত্বের নীতি নির্ধারণ নিয়ে প্রশ্ন থারুরের]

তবে এবারের যাত্রা আগেরবারের থেকে কংগ্রেসের জন্য বেশি চ্যালেঞ্জিং হতে চলেছে। কারণ এবারের যাত্রা পথে এমন কিছু রাজ্য পড়বে যেখানে কংগ্রেসের সাংগঠনিক শক্তি কার্যত শূন্য। বিহার, বাংলার মতো রাজ্যে সেভাবে প্রভাব নেই হাত শিবিরের। উত্তরপূর্ব ভারতের অধিকাংশ রাজ্যেই হাত শিবির এখন শূন্য। এর মধ্যে যাত্রায় সাড়া পাওয়াটা বেশ চ্যালেঞ্জের। তাছাড়া এবারের যাত্রার রাস্তাটাও বেশ বন্ধুর। জঙ্গল, মাওবাদী অধ্যুষিত এলাকা, পাহাড়-পর্বত, সব পড়বে যাত্রাপথে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement