shono
Advertisement

প্রশ্নের পালটা প্রশ্ন! যুদ্ধের আবহেও চিন যোগ নিয়ে ‘কাদা ছোঁড়াছুঁড়ি’বিজেপি-কংগ্রেসের

চিনের সঙ্গে যোগাযোগ নিয়ে একে অপরের দিকে দশটি করে প্রশ্ন ছুঁড়ল শাসক ও বিরোধী শিবির। The post প্রশ্নের পালটা প্রশ্ন! যুদ্ধের আবহেও চিন যোগ নিয়ে ‘কাদা ছোঁড়াছুঁড়ি’ বিজেপি-কংগ্রেসের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:47 AM Jun 28, 2020Updated: 09:47 AM Jun 28, 2020

স্টাফ রিপোর্টার: লাদাখে চিনা বাহিনীর উপস্থিতি নিয়ে কেন্দ্রকে ক্রমাগত নিশানা করে চলেছে কংগ্রেস। দলের সভানেত্রী সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী (Rahul Gandhi) থেকে শুরু করে কপিল সিবাল, পি চিদম্বরমের মতো শীর্ষনেতারা রয়েছেন সেই ব্রিগেডে। রাহুলের সাফ দাবি, চিনের কাছে ‘আত্মসমর্পণ’ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কপিল সিবালের দাবি, প্রধানমন্ত্রী চিনা দখলদারির প্রতিবাদ করুন প্রকাশ্যে। এই পরিস্থিতিতে শনিবার ফের কংগ্রেসকে নিশানা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। গত দু’দিন ধরে কংগ্রেস ও সোনিয়া-রাহুলকে তুলোধনা করেছেন তিনি। নাড্ডা এদিন ফের চিনের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছেন।

Advertisement

কংগ্রেসের (Congress) উদ্দেশ্যে দশটি প্রশ্ন রেখে তিনি বলেন, ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত টানা রাজীব গান্ধী ফাউন্ডেশন চিনা দূতাবাস থেকে ডোনেশন নিয়েছিল। ২০০৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত লুক্সেমবুর্গ থেকে ফাউন্ডেশেন চাঁদা নিয়েছিল। এর অর্থ কী? এনজিও ও সংস্থাগুলির স্বার্থ ছিল বলেই তারা চাঁদা দিয়েছে। বিদেশি কোনও দেশের কাছ থেকে কোনও ব্যক্তিগত ট্রাস্টে চাঁদা নেওয়া দেশের স্বার্থ বিরোধী। দেশের মানুষ জানতে চায় রাজীব গান্ধী ফাউন্ডেশনের সঙ্গে চিনের সম্পর্ক কী? তিনি বলেন, দেশের মানুষ জানতে চায়, রাজীব গান্ধী ফাউন্ডেশনের কেন ক্যাগ অডিট হয় না? কেন এই ফাউন্ডেশনের তথ্য জানার জন্য আরটিআই করা যায় না? ইউপিএ আমলে কংগ্রেসের সঙ্গে কমিউনিস্ট পার্টি অফ চায়নার যে মউ স্বাক্ষরিত হয়েছিল, তাতে আদতে কী রয়েছে সেই বিষয়েও জানতে চেয়েছেন জে পি নাড্ডা। পাশাপাশি মেহুল চোকসির সঙ্গে গান্ধী পরিবারের সম্পর্ক তুলে ধরে এদিন তিনি কটাক্ষ করেন কংগ্রেসকে। তাঁর প্রশ্ন, চোকসির মতো একজনের কাছ থেকে কেন চাঁদা নিয়েছিল রাজীব গান্ধী ফাউন্ডেশন।

[আরও পড়ুন: “লকডাউনের জন্যই ‘সফল’ ভারত”, প্রবাসী চিকিৎসকদের সমাবেশে দাবি প্রধানমন্ত্রীর]

চুপ করে বসে নেই কংগ্রেসও। বিজেপিকে পালটা প্রশ্নবাণে বিঁধছে হাতশিবিরও। কংগ্রেসের পালটা প্রশ্ন, চিনের কমিউনিস্ট পার্টি এবং বিজেপির (BJP) সম্পর্ক কী? চিন কেন বিজেপির প্রাক্তন সভাপতি রাজনাথ সিংয়ের প্রশংসা করে? আরএসএস (RSS) সদস্যরা ২০০৯ সালে চিনে কেন গিয়েছিল? ২০১১ সালে সেসময়ের বিজেপি সভাপতি নীতীন গড়করি ৫ দিনের চিন সফরে গিয়েছিলেন কেন? গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন ৪ বার, প্রধানমন্ত্রী হওয়ার পর ৫ বার, নরেন্দ্র মোদি চিনে এতবার কেন যান? আরএসএস কি রাজীব গান্ধী ফাউন্ডেশনের মতো নিজেদের প্রাপ্য চাঁদার তালিকা প্রকাশ্যে আনতে পারবে?

The post প্রশ্নের পালটা প্রশ্ন! যুদ্ধের আবহেও চিন যোগ নিয়ে ‘কাদা ছোঁড়াছুঁড়ি’ বিজেপি-কংগ্রেসের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement