shono
Advertisement

বিজেপিকে ‘অগ্নিপথ’খোঁচা, শিনজো আবের মৃত্যু নিয়েও রাজনীতি কংগ্রেসের!

শুক্রবার একটি গুলি কেড়ে নিয়েছে ভারত-জাপান ‘কৌশলগত’ সম্পর্কের অন্যতম স্থপতিকে।
Posted: 05:57 PM Jul 08, 2022Updated: 05:57 PM Jul 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘাতকের হাতে প্রাণ হারিয়েছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। আজ, শুক্রবার একটি গুলি কেড়ে নিয়েছে ভারত-জাপান ‘কৌশলগত’ সম্পর্কের অন্যতম স্থপতিকে। আর বন্ধু দেশের এহেন রাষ্ট্রনায়কের মৃত্যুতেও রাজনৈতিক ফায়দা খুঁজতে ব্যস্ত ভারতীয় জাতীয় কংগ্রেস! বিজেপিকে ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে খোঁচা দিয়ে শতাব্দীপ্রাচীন দলটির বক্তব্য, ‘আবের হত্যাকারী বিনা পেনশনে জাপানের সেনাবাহিনীতে কাজ করত।’

Advertisement

তাৎপর্যপূর্ণ ভাবে, সম্প্রতি ভারতীয় সেনায় নিয়োগের জন্য ‘অগ্নিপথ’ প্রকল্প চালু করেছে মোদি সরকার। যা নিয়ে চরম বিক্ষোভের সাক্ষী হয় গোটা দেশ। কারণ, ‘অগ্নিপথ’ প্রকল্পে মাত্র চার বছরের জন্য সেনায় কাজ করার সুযোগ মিলবে। তবে অবসরের পর এককালীন ভাতা মিললেও পেনশনের কোনও সুবিধা পাওয়া যাবে না। বিশ্লেষকদের মতে, এদিন সরাসরি নাম না করেও এনিয়েই দেশের শাসকদলকে বিঁধেছে কংগ্রেস।

এদিন পশ্চিম জাপানের নারা শহরে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় আচমকাই আবের (Shinzo Abe) উপরে গুলি চালায় এক আততায়ী। মঞ্চের উপরেই লুটিয়ে পড়তে দেখা যায় আবেকে। দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। কিন্তু চিকিৎসকদের আপ্রাণ চেষ্টা ব্যর্থ করে মৃত্যু হয় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর। ‘প্রিয় বন্ধু’র মৃত্যুতে শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এরপরই জাতীয় শোক ঘোষণা করে নয়াদিল্লি জানিয়ে দেয়, আগামীকাল অর্থাৎ শনিবার অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। এসবের মাঝেই টুইটারে আবের মৃত্যু নিয়ে একটি বিতর্কিত পোস্ট করেন কংগ্রেসের মুখপাত্র সুরেন্দ্র রাজপুত। তিনি লেখেন, “শিনজো আবের হত্যাকারী টেটসুয়া ইয়ামাগামি বিনা পেনশনে জাপানের এসডিএফ অর্থাৎ সেনাবাহিনীতে কাজ করত।”

[আরও পড়ুন: দলাই লামাকে শুভেচ্ছা জানানোয় মোদিকে কটাক্ষ চিনের, খোঁচা আমেরিকাকেও]

এই টুইটের পরই সরব হয়েছে বিজেপি। দলটির এক নেতা পালটা টুইট করে অভিযোগ করেন, আবের মৃত্যু নিয়ে রাজনীতি করছে কংগ্রেস। আবের মৃত্যতে চিন ও কংগ্রেস উভয়েই খুশি হয়েছে বলেও ইঙ্গিত করেন তিনি। শেহজাদ জয় হিন্দ নামের নিজের টুইটার হ্যান্ডলে ওই বিজেপি নেতা লেখেন, এখনও শিনজো আবের শেষকৃত্য হয়নি, আর গ্লোবাল টাইমস ও কংগ্রেস গল্প তৈরি করার কাজ শুরু করে দিয়েছে। তাদের উদ্দেশ্য নিয়ে যথেষ্ট প্রশ্ন আছে। দেশের সম্মন হানি না করে জাতীয় নিরাপত্তার কথা মাথায় রাখুক কংগ্রেস।

[আরও পড়ুন: ভরা সভায় পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি, প্রয়াত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement