shono
Advertisement

নতুন সংসদ ভবনে কর্মীদের পোশাকে পদ্ম! প্রতিবাদে সোচ্চার বিরোধীরা

গেরুরা শিবিরের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে কংগ্রেস।
Posted: 04:05 PM Sep 12, 2023Updated: 05:00 PM Sep 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১৯ সেপ্টেম্বরই নতুন সংসদ ভবনের উদ্বোধন। যা নিয়ে তোড়জোড় তুঙ্গে। কেন্দ্রের তরফে সংসদের কর্মীদের জন্য তৈরি করা হল বিশেষ পোশাক। যার মধ্যে রয়েছে পদ্মফুলের নকশা। এরপরই গেরুরা শিবিরের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে কংগ্রেস। তাদের অভিযোগ, সংসদের কর্মীদের পোশাকেও বিজেপি নিজেদের ক্ষমতার প্রয়োগ করে নিজেদের দলের প্রতীক ব্যবহার করছে।

Advertisement

জানা গিয়েছে, সংসদের কর্মীদের জন্য রয়েছে নেহরু জ্যাকেট ও খাকি রঙের প্যান্ট। বিশেষ এই পোশাক তৈরি করেছে ন্যাশনাল ইন্সিটিউট অফ ফ্যাশন টেকনোলজি (NIFT)। গলাবন্ধ স্যুটের পরিবর্তে রয়েছে গাঢ় গোলাপি রঙের নেহরু জ্যাকেট। একই সঙ্গে গাঢ় গোলাপি শার্টে থাকবে পদ্মফুলের নকশা। সঙ্গে থাকছে খাকি প্যান্ট। দুই ভবনের মার্শালদের পোশাকেও বদল করা হবে। তাঁদের মাথায় থাকবে মণিপুরি পাগড়ি। নিরাপত্তাকর্মীদের পোশাকেও আনা হবে বদল। সাফারি স্যুটের পরিবর্তে তাঁদের দেওয়া হবে সেনাবাহিনীর মতো ক্যামোফ্লেজ পোশাক।

নতুন এই পোশাক প্রকাশ্যে আসতেই বিজেপির নিন্দায় সরব হয়েছে কংগ্রেস। কংগ্রেস সাংসদ মানিকম ঠাকুর বলেন, “সংসদের কর্মীদের পোশাকে কেন বাঘ কিংবা ময়ূরের ব্যবহার করা হল না? জাতীয় পশু ও পাখি হিসাবে তাদেরও গুরুত্ব দেওয়া যেত। তা না করে পদ্মফুলকেই বেছে নেওয়া হয়েছে। আসলে এটা বিজেপির প্রতীক।” 

[আরও পড়ুন: ৩৬ ঘণ্টা পেরিয়েও অধরা সমাধান, বিমান বিভ্রাটে এখনও দিল্লিতে আটকে কানাডার প্রধানমন্ত্রী]

আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে কেন্দ্রের ডাকা বিশেষ অধিবেশন। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ১৮ তারিখ বিশেষ অধিবেশন পুরনো ভবনে শুরু হলেও পরদিন অর্থাৎ ১৯ সেপ্টেম্বরে তা স্থানান্তরিত হবে নতুন সংসদ ভবনে (New Parliament House)। ১৯ সেপ্টেম্বর পড়ছে গণেশ চতুর্থী। শুভদিনে নতুন ভবনে প্রথম অধিবেশনের ভাবনা রয়েছে মোদি সরকারের। ওইদিন একটি ছোট পুজোর আয়োজন করা হয়েছে। গত ২৮ মে নতুন সংসদ ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, গত মাসে পার্লামেন্টের বিশেষ অধিবেশনের কথা ঘোষণা করেন সংসদ বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী। তিনি জানান, আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বর বসবে পার্লামেন্টের বিশেষ অধিবেশন। যদিও সেই সময় ওই অধিবেশনের উদ্দেশ্য নিয়ে মুখ খোলেননি কেন্দ্রীয় মন্ত্রী। এরপরই জল্পনা শুরু হয় ‘এক দেশ এক নির্বাচন’, দেশের নাম পালটে ভারত, এমন হাজারও প্রসঙ্গ উঠতে পারে এই অধিবেশনে।

[আরও পড়ুন: রাষ্ট্রদ্রোহ আইনের বৈধতা মামলায় কেন্দ্রের আরজি খারিজ, শুনানি নিয়ে নয়া নির্দেশ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement