shono
Advertisement

রাহুল গান্ধীর নেতৃত্বেই কেন্দ্রে তৈরি হবে অবিজেপি সরকার, দাবি কংগ্রেস সভাপতি খাড়গের

তিনি নামেই সভাপতি, রাহুলই কংগ্রেসের মুখ! ফের স্পষ্ট করে দিলেন খাড়গে।
Posted: 09:38 PM Nov 01, 2022Updated: 09:38 PM Nov 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেসের (Congress) হাত ধরেই কেন্দ্রে তৈরি হবে অবিজেপি সরকার। আর তার নেতৃত্বে থাকবেন রাহুল গান্ধী। ভারত জোড়ো যাত্রায় যোগ দিয়ে প্রত্যয়ী ঘোষণা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের। তাঁর দাবি, যদি কেউ ভারতকে বিজেপির (BJP) হাত থেকে মুক্তি দিতে পারে, তাহলে সেটা কংগ্রেসই।

Advertisement

আসলে রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা‘ (Bharat Jodo Yatra) কংগ্রেসের জন্য অনেকাংশে মৃত সঞ্জীবনীর মতো কাজ করছে। নিষ্ক্রিয় হয়ে যাওয়া বা ঘরে বসে যাওয়া কংগ্রেস কর্মীরা ফের রাস্তায় নামছেন। তাতেই ফের উৎসাহী হাত শিবির। মঙ্গলবার তেলেঙ্গানায় রাহুলের যাত্রায় যোগ দিয়েছিলেন খাড়গেও (Mallikarjun Kharge)। সেখানেই তিনি বলেন,”দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখে লাখে মানুষ ভারত জোড়ো যাত্রায় যোগ দিচ্ছেন। এটাই সংকেত দিচ্ছে যে আগামী ২০২৪ সালে কংগ্রেস ক্ষমতায় আসছে।” একই সঙ্গে খাড়গে স্পষ্ট করে দিয়েছেন, কেউ যদি অবিজেপি সরকার গঠনে আগ্রহী হয়, তাহলে সেটা কংগ্রেসের নেতৃত্বেই করতে হবে। রাহুল গান্ধীর নেতৃত্বেই করতে হবে।

[আরও পড়ুন: কর্ণাটক পুর নিগম নির্বাচনে বড় সাফল্য, বিজয়াপুরায় ৩৫টির মধ্যে ১৭টি আসনে জয়ী বিজেপি]

ঘটনাচক্রে যে রাজ্যে দাঁড়িয়ে কংগ্রেস সভাপতি এই কথাগুলি বলছিলেন, সেই তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও-ও (KCR) কেন্দ্র থেকে বিজেপিকে উৎখাতের ডাক দিয়েছেন। তবে, তিনি কংগ্রেসের কাছে ঘেঁষতেও নারাজ। কেসিআর চাইছেন অবিজেপি-অকংগ্রেসি শক্তিগুলিকে একত্রিত করতে। সেই লক্ষ্যে ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায়, নীতীশ কুমার, শরদ পওয়ারদের মতো হেভিওয়েটদের সঙ্গে দেখা করেছেন তিনি। কিন্তু কেসিআরের এই উদ্যোগকে স্রেফ গিমিক বলেই মনে করছেন খাড়গে। তিনি সাফ বলে দিচ্ছেন,”কেসিআর যদি সত্যিই বিজেপি সরকারকে হঠাতে চাইতেন, তাহলে কংগ্রেসকে দুর্বল করতেন না। তিনি রাজ্যে রাজ্যে অবিজেপি নেতাদের সঙ্গে দেখা করছেন, অথচ নিজের রাজ্যে আরএসএসকে (RSS) বাড়তে দিচ্ছেন। মোদির (Narendra Modi) মতো তিনিও তেলেঙ্গানার মানুষের কথা শুনছেন না।”

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’য় রাহুলের পাশে এখনও নিশ্চিত নন পাওয়ার-উদ্ধব, চিন্তায় কংগ্রেস]

খাড়গের এই রাহুলের নেতৃত্বে সরকার গড়ার দাবি থেকেই স্পষ্ট, যে তিনি নিজে কংগ্রেস সভাপতি হলেও দলের রাশ গান্ধীদের হাতেই। আর খাড়গে সভাপতি হলেও লোকসভা নির্বাচনের ক্ষেত্রে কংগ্রেসের মুখ রাহুলই। খাড়গে (Mallikarjun Kharge) নিজেও রাহুলকেই নেতা হিসাবে মানেন। কংগ্রেস যে বিজেপি বিরোধিতায় আঞ্চলিক দলগুলিকে জায়গা ছেড়ে দিতে নারাজ, সেটাও স্পষ্ট করে দিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement