shono
Advertisement

‘তুলসীর রসেই সারবে করোনা’, ভাইরাস প্রতিরোধের দাওয়াই দিয়ে বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ

কালনা মহকুমা হাসপাতাল থেকে এই মন্তব্য করেন মন্ত্রী। The post ‘তুলসীর রসেই সারবে করোনা’, ভাইরাস প্রতিরোধের দাওয়াই দিয়ে বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ appeared first on Sangbad Pratidin.
Posted: 02:05 PM Jun 22, 2020Updated: 03:21 PM Jun 22, 2020

ধীমান রায়, কাটোয়া:করোনার (Corona Virus) প্রতিষেধক হিসাবে তুলসী পাতার রস অব্যর্থ, তাই সকলের তুলসীর রস খাওয়া প্রয়োজন’, মন্ত্রী স্বপন দেবনাথের (Swapan Debnath) এই মন্তব্যেই শুরু বিতর্ক। অনেকেরই প্রশ্ন তবে কী শুধুমাত্র অতি পরিচিত তুলসী পাতাই  করোনাতঙ্ক থেকে মুক্তি দিতে পারে? এ প্রসঙ্গে কালনা হাসপাতালের সুপার বলেন, “তুলসী অবশ্যই উপকারি। তবে  করোনার প্রতিষেধক হিসেবে শুধুমাত্র তুলসীর রস যে কার্যকর এমন প্রমাণ মেলেনি।”

Advertisement

জানা গিয়েছে, কালনা মহকুমা হাসপাতালের এক একর জমিতে ভেষজ গাছ লাগানোর কর্মসূচি নিয়েছিল বর্ধমান জেলা প্রকৃতি ও পশুপ্রেমী সংস্থা। রবিবার সেই অনুষ্ঠানে হাজির হয়েছিলেন প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ (Swapan Debnath), এলাকার শিক্ষারত্ন পুরস্কার প্রাপ্ত শিক্ষক তাপস কার্ফা, ছিলেন কালনা হাসপাতালের সুপার কৃষ্ণচন্দ্র বড়াই-সহ বিশিষ্টজন ও এলাকার পড়ুয়ারা। সেই অনুষ্ঠানে নিজে হাতে তুলসী গাছ রোপন করেন মন্ত্রী স্বপন দেবনাথ। এরপর সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘তুলসী পাতা যেমন পুজোয় লাগে, তেমনই তা মানব শরীরের জন্যও উপকারী। করোনার প্রতিষেধকের কাজ করে তুলসী।’ উপকারিতা বুঝিয়ে সকলকে তুলসী পাতার রস খাওয়ার আবেদন করেন মন্ত্রী। স্বপনবাবুর মন্তব্য প্রকাশ্যে আসতেই শুরু বিতর্ক।

[আরও পড়ুন: লাদেনকে ধরেছিল এরই স্বজাতি, গরুমারার সুরক্ষায় এবার আসছে বেলজিয়ান সারমেয়]

মন্ত্রীর মন্তব্য প্রসঙ্গে কালনা হাসপাতালের সুপার কৃষ্ণচন্দ্র বড়াই বলেন, করোনার প্রতিষেধক হিসাবে তুলসী পাতা কার্যকর এমন প্রমাণ মিলেছে বলে তাঁর জানা নেই। তবে শরীরের ইমিউনিটি পাওয়ার বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, বিশেষ করে সর্দি-কাশিতে তুলসীর ভূমিকা রয়েছে।  

[আরও পড়ুন: আয়ুশ ক্কাথ তৈরিতে তুলসির আকাল, ১৫০ বিঘা জমিতে চাষের সিদ্ধান্ত রাজ্যের]

The post ‘তুলসীর রসেই সারবে করোনা’, ভাইরাস প্রতিরোধের দাওয়াই দিয়ে বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement