shono
Advertisement
Copa America 2024

কোপায় ব্রাজিলের প্রথম ম্যাচ কোস্টারিকার সঙ্গে, ১০ নম্বর জার্সির মর্যাদা রাখাই লক্ষ্য রড্রিগোর

এই ব্রাজিলের লক্ষ্য একটাই। এবার কোপা আমেরিকা জিতে দু’বছর পরের বিশ্বজয়ের মহড়া সেড়ে ফেলা।
Published By: Krishanu MazumderPosted: 04:08 PM Jun 24, 2024Updated: 05:05 PM Jun 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিক সময়ে কোনও প্রতিযোগিতায় এতটা অনভিজ্ঞ দল নামিয়েছে ব্রাজিল (Brazil)? তথ্য বলছে, ২৬ জনের স্কোয়াডে প্রায় অর্ধেক সদস্যই এখনও জাতীয় দলের হয়ে দশটা ম্যাচ খেলেননি। আন্তর্জাতিক অভিজ্ঞতা মাত্র এক ম্যাচের, এমন একাধিক ফুটবলারও ঠাঁই পেয়েছেন কোচ ডোরিভাল জুনিয়রের দলে। আর পঞ্চাশের বেশি ম্যাচ খেলার মাপকাঠি পার হয়েছেন তিনজন। এমন একটা স্কোয়াড নিয়েই ভারতীয় সময় মঙ্গলবার ভোরে নিজেদের দশম কোপার খোঁজে নামছে ব্রাজিল, কোস্টা রিকার বিরুদ্ধে। 
আসলে এবারের কোপা (Copa America 2024) ব্রাজিলের কাছে শুধু একটা প্রতিযোগিতা নয়। বরং প্রস্তুতির মঞ্চ। ’২৬ বিশ্বকাপের প্রস্তুতির মঞ্চ, যে প্রতিযোগিতা হবে ইউএসএ এবং তার দুই প্রতিবেশী মেক্সিকো ও কানাডায়। হাতে সময় মাত্র দু’টো বছর। তাই এখন থেকেই দল তৈরির কাজটা শুরু করে দিয়েছেন ডোরিভাল। তাঁর পরিকল্পনা সাজানোর ক্ষেত্রে বড় ভূমিকা নিতে চলেছে কোপা। রিচার্লিসন, নেমারদের চোট সত্ত্বেও সেজন্য কাসেমিরো, গ্যাব্রিয়েল জেসাসের মতো ফুটবলারকে বাইরে রেখেছেন ব্রাজিল কোচ। বরং দলে রেখেছেন আটলান্টার মিডফিল্ডার এডেরসন বা পোর্তোর ফরোয়ার্ড এভনিলসনকে। 

Advertisement

[আরও পড়ুন: ‘শিশু শ্রমিক’ ইয়ামালকে নিয়ে বিপাকে স্পেন! জার্মানির শ্রম আইনে হতে পারে বড় শাস্তি]


দুই ফুটবলারই দেশের হয়ে অভিষেকের পর আর কোনও ম্যাচ খেলেননি দেশের জার্সিতে। পাশাপাশি উলভারহ্যাম্পটনের জোয়াও গোমেজ, পোর্তোর পেপে, ওয়েন্ডেল, জিরোনার স্যাভিও, ইয়ান কৌটোরা দেশের হয়ে পাঁচটা ম্যাচও খেলেননি। সদ্যসমাপ্ত মরশুমে ক্লাবের জার্সিতে অবশ্য দুরন্ত ফর্মে ছিলেন সকলেই। তাই বিশ্বকাপের কথা মাথায় রেখে তাঁদের কোপার দলে ডাক দিয়েছেন কোচ ডোরিভাল।
তবে এই ফুটবলারদের থেকেও বেশি আলোচনা ডোরিভালের দলের সম্ভাব্য ফরোয়ার্ড লাইন নিয়ে। কোস্টা রিকার বিরুদ্ধে রড্রিগো-এনড্রিক-ভিনিসিয়াস জুনিয়র শুরু থেকে খেলবে, সেই সম্ভাবনাই বেশি। আগামী মরশুমে রিয়াল মাদ্রিদে রড্রিগো-ভিনিসিয়াসের সঙ্গে যোগ দেবেন এনড্রিক। এখন থেকেই তঁাদের জুটি নিয়ে আলোচনা তুঙ্গে। বিশেষত এনড্রিককে নিয়ে। দেশের জার্সিতে কোপাই বছর সতেরোর এই ফরোয়ার্ডের প্রথম বড় প্রতিযোগিতা।
সেই মঞ্চে অভিষেকের আগে তিনি বলছিলেন, “সমর্থকদের হাসিমুখ আমার খুব প্রিয়। সেটা দেখার জন্য আমরা লড়াই চালিয়ে যাব। আশা করছি সমর্থকরাও আমাদের পাশে থাকবেন।” আসলে রবিবার লস অ্যাঞ্জেলেসে ব্রাজিলের অনুশীলন দেখতে হাজির হয়েছিলেন বহু অনুরাগী। সমর্থকদের এই ভালোবাসায় আপ্লুত ভিনিসিয়াস শুনিয়েছেন, “আগে কয়েকবার খেলতে এলেও ইউএসএ আমাদের কাছে বিদেশ। ফলে এখানে সমর্থকদের ভালোবাসা পেয়ে আমাদের খুবই ভালো লাগছে।” সপ্তাহ দু’য়েক আগে ইউএসএ-তে আসার পর অরল্যান্ডোতে শিবির করে ছিল ব্রাজিল।
চোটের জন্য নেমার নেই। ফলে এবার কোপায় ১০ নম্বর জার্সি পাচ্ছেন রড্রিগো। যে জার্সিকে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জার্সি বলে বর্ণনা করেছেন এই তরুণ উইঙ্গার। অবশ্য বলবেন নাই বা কেন? পেলে, জিকো, রিভাল্ডো, রোনাল্ডিনহো, কাকার মতো সাম্বা কিংবদন্তিরা তো ফুটবলবিশ্বকে আচ্ছন্ন করেছেন এই জার্সি পরেই। তাই নতুন পরিচয়ে কোপায় নামার আগে রড্রিগো বলছিলেন, “ফুটবলবিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জার্সিটা পরার সুযোগ পাচ্ছি, সেটা আমার কাছে সম্মানের। সঙ্গে দায়িত্বেরও। আমি সেই দায়িত্ব পালনে তৈরি। তবে একা আমিই না, মাঠে সবাই নিজ নিজ দায়িত্ব সম্পর্কে ওয়াকিবহাল। আর সবাই নিজের কাজটা ভালোভাবে করতে পারলে তবেই আমরা লক্ষ্যে পৌঁছাতে পারব।”
আর এই ব্রাজিলের লক্ষ্য একটাই। এবার কোপা আমেরিকা জিতে দু’বছর পরের বিশ্বজয়ের মহড়া সেড়ে ফেলা।

[আরও পড়ুন: ‘এখনও মাঝে মাঝে ভয় পাই’, কোপা চলাকালীন জন্মদিনে স্বীকারোক্তি মেসির, সঙ্গে নতুন ‘শপথ’ও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সাম্প্রতিক সময়ে কোনও প্রতিযোগিতায় এতটা অনভিজ্ঞ দল নামিয়েছে ব্রাজিল (Brazil)?
  • তথ্য বলছে, ২৬ জনের স্কোয়াডে প্রায় অর্ধেক সদস্যই এখনও জাতীয় দলের হয়ে দশটা ম্যাচ খেলেননি।
  • আন্তর্জাতিক অভিজ্ঞতা মাত্র এক ম্যাচের, এমন একাধিক ফুটবলারও ঠঁাই পেয়েছেন কোচ ডোরিভাল জুনিয়রের দলে।
Advertisement