shono
Advertisement

Coronavirus: দেশে একদিনে করোনার কবলে ২৭ হাজারের বেশি! দেড় হাজার ছাড়াল ওমিক্রন সংক্রমণ

দেশের অনেক প্রান্তেই তৃতীয় ঢেউয়ের ছায়া!
Posted: 09:55 AM Jan 02, 2022Updated: 09:55 AM Jan 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহের শুরুতে দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল সাত হাজারের আশেপাশে। সপ্তাহের শেষে অর্থাৎ রবিবার পরিসংখ্যান বলছে দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যাটা পেরিয়ে গিয়েছে ২৭ হাজার। অর্থাৎ মাত্র এক সপ্তাহে দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যাটা বেড়েছে প্রায় ২০ হাজার। যা এককথায় অভাবনীয়। দিল্লি, মুম্বই, কলকাতার মতো মেট্রো সিটিগুলিতে সংক্রমণের গতি লাগামছাড়া। পিছিয়ে নেই গ্রামগঞ্জও। যার সরাসরি প্রভাব পড়ছে দেশের করোনা পরিসংখ্যানে।

Advertisement

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ২৭ হাজার ৫৫৩ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে প্রায় ৫ হাজার বেশি। দীর্ঘদিন বাদে দেশের দৈনিক আক্রান্ত ২৫ হাজারের উপরে। আক্রান্তদের মধ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫২৫ জন। বিশেষজ্ঞদের ধারণা এই সংখ্যাটা অনেকটাই বাড়বে। অনেক আক্রান্তের ক্ষেত্রে জিনোম সিকোয়েন্সিং সম্ভব হচ্ছে না, আর হলেও রিপোর্ট আসতে দেরি হচ্ছে। সেকারণেই ওমিক্রনের সংখ্যাটা তুলনায় কম মনে হচ্ছে। শুধু দিল্লিতে ওমিক্রন আক্রান্ত ৩৫১ জন। মহারাষ্ট্রে করোনার নয়া স্ট্রেনে আক্রান্ত হয়েছেন ৪৬০ জন। মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে প্রাণ হারিয়েছেন ২৮৪ জন। স্বস্তি দিয়ে এই সংখ্যাটাও আগের দিনের থেকে কম। এখনও পর্যন্ত করোনায় দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৮১ হাজার ৭৭০ জন।

[আরও পড়ুন: করোনা সংক্রমণ বাড়লেও এখনই লকডাউন নয়! ইঙ্গিত মিলল মোদির কথায়]

আরও উদ্বেগের বিষয় হল, একদিনে হঠাত করে করোনার অ্যাকটিভ কেস বেড়ে গিয়েছে ১৮ হাজার ২০ জন। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ২২ হাজার ৮০১ জন। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪২ লক্ষ ৮৪ হাজার ৫৬১ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ২২৯ জন।

[আরও পড়ুন: অস্থায়ী হাসপাতাল তৈরি করুন, কোভিড উদ্বেগে রাজ্যগুলিকে ৫ দফা নির্দেশিকা কেন্দ্রের]

সরকারিভাবে ঘোষণা না করা হলেও দেশের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই তৃতীয় ঢেউ চলে এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে কেন্দ্রের হাতিয়ার একমাত্র টিকা আর সচেতনতা। কাল থেকেই শুরু হবে ১৫ ঊর্ধ্বদের টিকাকরণ। সেজন্য কো-উইনে রেজিস্ট্রেশনও শুরু হয়েছে। এদিকে এখনও পর্যন্ত দেশে মোট টিকাকরণ হয়েছে ১৪৫ কোটি ৪৪ লক্ষ ১৩ হাজার ৫ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় স্রেফ ২৫ কোটি ৭৫ লক্ষ মানুষ টিকা পেয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement