shono
Advertisement

দেশে কমল দৈনিক কোভিড সংক্রমণ, দ্রুতই কো-উইনে মিলবে কোভোভ্যাক্স, খরচ জানাল কেন্দ্র

কত দাম পড়বে কোভোভ্যাক্সের, জেনে নিন।
Posted: 10:23 AM Apr 11, 2023Updated: 10:40 AM Apr 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়াবাড়ির মধ্যে ক্ষণিক স্বস্তি। দেশে দৈনিক করোনা (Coronavirus) সংক্রমণ কমল খানিকটা। স্বাস্থ্যমন্ত্রকের খবর অনুযায়ী, মঙ্গলবার দেশে করোনায় আক্রান্ত ৫৬৭৬ জন, সোমবার যা ছিল ৫৮৮০। এনিয়ে অবশ্য মোট সংক্রমিতের সংখ্যা ছাড়াল ৩৭ হাজার। এদিকে, দেশে কোভিড (COVID-19)মোকাবিলায় হাসপাতালগুলিতে ৪৮ ঘণ্টার মক ড্রিলের আজই শেষ দিন। আর শেষ দিনে বাংলার ৩১ টি হাসপাতালে চলছে মক ড্রিল।

Advertisement

দেশে করোনা নিয়ে নতুন করে উদ্বেগের মাঝেই সুখবর শুনিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। দ্রুতই মিশ্র বুস্টার হিসেবে সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভোভ্যাক্স (Covovax) টিকা মিলবে কো-উইন অ্যাপে। প্রতি টিকার দাম পড়বে আনুমানিক ২২৫ টাকা, তার সঙ্গে যুক্ত হবে জিএসটি (GST)। করোনা মোকাবিলায় টিকাকরণ কর্মসূচিতে কেন্দ্র চালু করেছিল কো-উইন (CoWin) পোর্টাল। এখানে নাম নথিভুক্ত করেই টিকা নিতে হয়েছে দেশবাসীকে। প্রথম, দ্বিতীয় ডোজের পর বুস্টার ডোজও নেওয়া সম্ভব হয়েছে অনলাইন রেজিস্ট্রেশনে। তবে কো-উইনে এতদিন সেরামের তৈরি কোভোভ্যাক্স টিকা পাওয়া যেত না। এবার থেকে তা মিলবে। 

[আরও পড়ুন: ফের সুপ্রিম কোর্টে ধাক্কা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, প্রাথমিকের চাকরি বাতিলে স্থগিতাদেশ]

জানা গিয়েছে, সেরাম ইনস্টিটিউটের (Serum Institute of India) ডিরেক্টর প্রকাশ কুমার সিং চিঠি লিখে স্বাস্থ্যমন্ত্রীর কাছে এ বিষয়ে আরজি জানিয়েছিলেন। চিঠিতে উল্লেখ করা হয়েছিল, কোভোভ্যাক্স আন্তর্জাতিক মানের টিকা। DCGI, WHO এর অনুমোদন দিয়েছে। তাই টিকাটিকে কো-উইনে অন্তর্ভুক্ত করে দেশবাসীর জন্য চালু করা হোক। সেই আরজি মেনে আগামী কয়েকদিনের মধ্যেই কো-উইনে পাওয়া যাবে সেরামের তৈরি কোভোভ্যাক্স। 

[আরও পড়ুন: পানশালায় রাম-রাবণের যুদ্ধের ভিডিওতেই উদ্দাম নাচ! হিন্দু সংগঠনের রোষানলে আয়োজকরা]

অন্যদিকে, কোভিড সংক্রমণ নিয়ে যে জরুরি পরিস্থিতি এতদিন জারি ছিল আমেরিকায়, তাতে ইতি পড়ল সোমবার। মার্কিন প্রেসিডেন্ট জে বাইডেন (Joe Biden)এই সংক্রান্ত প্রস্তাবে সই করেছেন। প্রায় ৩ বছর পর সে দেশে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি পরিস্থিতি প্রত্যাহার করা হল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement