shono
Advertisement

‘সিএএ’কে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলেই জানে বিশ্ব’, সমালোচনার জবাব বিদেশ মন্ত্রকের

বিভিন্ন দেশে থাকা ভারতীয় দূতাবাসগুলিকে সমর্থন জোগাড়ের কাজে ব্যবহার করা হয়েছিল। The post ‘সিএএ’কে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলেই জানে বিশ্ব’, সমালোচনার জবাব বিদেশ মন্ত্রকের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:20 PM Jan 02, 2020Updated: 01:51 PM Jan 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশব্যাপী CAA বিরোধী বিক্ষোভ চলছে। তীব্র বিরোধিতা করছে বিজেপি বিরোধী দলগুলি। ঠিক সেইসময়েই সংশোধিত নাগরিকত্ব আইনকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে বিভিন্ন দেশ স্বীকার করে নিয়েছে। বৃহস্পতিবার একথাই জানালেন ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাবিশ কুমার।

Advertisement

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘বিভিন্ন দেশে থাকা দূতাবাসগুলিকে NRC  ও CAA সম্পর্কে ভারতের বক্তব্য স্পষ্ট করে জানানো হয়েছিল। এরপরই আমাদের রাষ্ট্রদূতরা সেখানকার প্রশাসনকে এই দুটি বিষয়ে ভারতের অবস্থান স্পষ্ট করেছে। বিস্তারিত আলোচনার পর দুটি ইস্যুকেই ভারতের একান্ত অভ্যন্তরীণ বিষয় বলে মেনে নিয়েছে বিশ্বের প্রায় সব দেশ। কারণ তারা বুঝতে পেরেছে যে এর ফলে আমাদের দেশের সংবিধানের মূল পরিকাঠামোয় কোনও বদল হয়নি। শুধুমাত্র ধর্মের কারণে অত্যাচারিত হওয়া মানুষদের বাঁচাতেই এই আইন করা হয়েছে।’

[আরও পড়ুন: ‘সংস্কারের অভাবে বিদেশে গিয়ে গরুর মাংস খাচ্ছে ভারতীয়রা’, বিস্ফোরক কেন্দ্রীয় মন্ত্রী]

 

প্রসঙ্গত উল্লেখ্য,  ডিসেম্বর দ্বিতীয় সপ্তাহ থেকে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভ শুরু হয় অসম ও ত্রিপুরা-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে।আস্তে আস্তে তার রেশ ছড়িয়ে পড়ে পশ্চিমবঙ্গ-সহ অন্য রাজ্যগুলিতেও। কোনও কোনও জায়গায় প্রতিবাদের নামে তাণ্ডব চালায় বিক্ষোভকারীরা। এর ফলে যেমন প্রায় ১০০ কোটি টাকার সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে। তেমনি পুলিশের সঙ্গে সংঘর্ষে এখনও পর্যন্ত প্রায় ৩০ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে উত্তরপ্রদেশেই মারা গিয়েছে ২১ জন। পাশাপাশি বিজেপি ক্ষমতায় নেই এই রকম রাজ্যগুলিতে সংশোধিত নাগরিকত্ব আইন চালু করতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও তা সংবিধান বিরোধী বলে অভিযোগ করা হয়েছে বিজেপির তরফে। বলা হয়েছে, কোনওভাবেই কেন্দ্রের তৈরি আইন অমান্য করার দুঃসাহস দেখাতে পারে না রাজ্যগুলি। কারণ, এগুলো তাদের এক্তিয়ারের বাইরে।

The post ‘সিএএ’কে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলেই জানে বিশ্ব’, সমালোচনার জবাব বিদেশ মন্ত্রকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement