shono
Advertisement

COVID-19 Update: টানা এক সপ্তাহ ঊর্ধ্বমুখী দেশের কোভিড গ্রাফ, ওমিক্রন আক্রান্ত প্রায় ১৯০০

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত ৩৭ হাজারের বেশি।
Posted: 09:40 AM Jan 04, 2022Updated: 09:58 AM Jan 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটানা ৭ দিন ধরে বেড়েই চলেছে দেশের দৈনিক করোনা সংক্রমণ। থাবা আরও জোরদার করছে নয়া স্ট্রেন ওমিক্রন (Omicron)। মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড (COVID-19) পজিটিভের সংখ্যা ৩৭ হাজার ৩৭৯। সোমবার যা ছিল ৩৩ হাজার সাতশোর বেশি। সাম্প্রতিক খবর অনুযায়ী, করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। মৃদু উপসর্গ থাকায় তিনি বাড়িতেই আইসোলেশনে রয়েছেন।

Advertisement

গত ২৪ ঘণ্টা কোভিডে মৃত্যু হয়েছে দেশের ১২৪ জনের। পজিটিভিটি রেট ৩.২৪ শতাংশ। আর ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮৯২। গত ২৪ ঘণ্টায় ১৯২ জনের শরীরে মিলেছে ওমিক্রন ভ্যারিয়েন্ট। এঁদের বেশিরভাগই উপসর্গহীন কিংবা মৃদু উপসর্গযুক্ত বলে খবর স্বাস্থ্যমন্ত্রক সূত্রে। 

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্য়ান অনুযায়ী, একদিনে দেশে করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ১১ হাজার ৭ জন। সংক্রমণের নিরিখে  যে হার মোটেই সন্তোষজনক নয় বলে মত স্বাস্থ্য বিষেশজ্ঞদের। বাড়ছে অ্যাকটিভ কেসও। এই মুহূর্তে দেশে করোনা অ্য়াকটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ৭১ হাজার ৮৩০, সোমবারও যা ছিল ১ লক্ষ ৪৫ হাজারের সামান্য বেশি। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লক্ষ ৮২ হাজার ১৭-এ। 

[আরও পড়ুন: আবারও আগ্রাসী চিন, ভারতের উদ্বেগ বাড়িয়ে প্যাংগং হ্রদে সেতু তৈরি করছে লালফৌজ

করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের বিরুদ্ধে যুদ্ধে নতুন বছরের শুরু থেকেই  ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণের কাজ শুরু হয়েছে দেশে। সোমবার থেকেই কমবয়সিরা কোভ্যাক্সিনের (Covaxin) টিকা পাচ্ছে। সবমিলিয়ে এখনও পর্যন্ত দেশে টিকাপ্রাপকের সংখ্যা ১৪৬ কোটি ৭০ লক্ষ ১৮ হাজার ৪৬৪। এদিকে, আজই ভ্যাকসিনের বুস্টার শট নিয়ে জরুরি বৈঠকে বসছে ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। ভারত বায়োটেক অর্থাৎ কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থার তৈরি intranasal vaccineকে ছাড়পত্র দেওয়া হবে কি না, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।  কেউ ওমিক্রন আক্রান্ত কিনা, তা সহজে বুঝতে RT-PCR কিট ‘ওমিশিওর’কে সদ্য়ই ছাড়পত্র দিয়েছে ICMR.

[আরও পড়ুন: দিল্লি, মুম্বই, কলকাতার মতো বড় শহরে ওমিক্রন আক্রান্তের হার ৭৫%! চাঞ্চল্যকর দাবি বিশেষজ্ঞর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement