shono
Advertisement

ওয়ানড় ছাড়ুন রাহুল, চাইছে সিপিআই! ইন্ডিয়া জোটের অন্দরে কি ফাটলের ইঙ্গিত?

২০১৯ সালে ওয়েনাড় থেকে জয়ী হয়েছিলেন রাহুল।
Posted: 05:41 PM Sep 25, 2023Updated: 05:41 PM Sep 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী লোকসভা নির্বাচনে ওয়ানড় কেন্দ্র থেকে সরে দাঁড়ান রাহুল গান্ধী। এমনই চাইছে সিপিআই। যা নিয়ে ২৪-এর লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে গঠিত ইন্ডিয়া জোটের অন্দরেই দেখা দিচ্ছে বিরোধ।

Advertisement

সিপিআইয়ের এমন দাবি জানানোর পর থেকেই শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। তাদের যুক্তি, ইন্ডিয়া জোটের প্রধান মুখ রাহুল গান্ধী (Rahul Gandhi)। তিনি যদি ওয়ানড় (Wayanad)থেকে ভোটে দাঁড়ান তাহলে গেরুয়া শিবিরের বিরুদ্ধে এই জোটই দুর্বল হয়ে পড়বে। কারণ সেখানে লড়াই হবে বামেদের বিরুদ্ধে। নিজেদের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতায় জড়িয়ে পড়বে ‘হাত’ ও ‘লাল’ শিবির। তাই প্রাক্তন কংগ্রেস সভাপতির উচিত যে কেন্দ্রে তাঁর প্রতিপক্ষ হবে বিজেপি সেখান থেকে নির্বাচন লড়া। জানা গিয়েছে, এনিয়ে কংগ্রেসের কাছে অনুরোধ জানাবে ডি রাজার দল।  

[আরও পড়ুন: নতুন রূপে জাগছে নিষিদ্ধ পপুলার ফ্রন্ট! কেরলে জওয়ানের হাত বেঁধে পিঠে লেখা হল ‘PFI’]

ইন্ডিয়া জোটের শরিক সিপিআইয়ের এমন দাবি তোলার পর কংগ্রেসের রাজ্য সভাপতি কে সুধাকরণ ক্ষোভ প্রকাশ করে বলেন, রাহুল গান্ধী ওয়ানড় থেকেই লড়বেন। কোন প্রার্থী কোন কেন্দ্র থেকে নির্বাচনে দাঁড়াবেন সেটা সম্পূর্ণ দলের সিদ্ধান্ত। সুধাকরণ জানিয়েছেন, “রাহুলের নির্বাচনী কেন্দ্র নিয়ে এআইসিসির জেনারেল সেক্রেটারি কেসি বেণুগোপালের সঙ্গে আলোচনা হয়েছে। সিপিআইয়ের এই দাবি অনৈতিক। রাহুল গান্ধী ওয়ানড় থেকে লড়বেন কী লড়বেন না, তা ঠিক করার সিপিআই কেউ নয়। জাতীয় স্তরে ঐক্যবদ্ধ হওয়ার নামে তারা যে যুক্তি দিচ্ছে তা ভিত্তিহীন।” 

বলে রাখা ভালো, ২০১৯ সালে ওয়ানড় থেকে  কংগ্রেস প্রার্থী হয়েছিলেন রাহুল। জয়ী হয়েছিলেন ৪ লক্ষ ৩০ হাজার ভোটে। রাহুল ম্যাজিকে কেরলের ২০টি লোকসভা আসনের মধ্যে ১৯টিই জিতে নিয়েছিল কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট। যে রাজ্যে কংগ্রেসের মূল লড়াই বামেদের বিরুদ্ধে, সেখানকার কোনও কেন্দ্রে রাহুল কেন প্রতিদ্বন্দ্বিতা করছেন- এই প্রশ্ন তখনই উঠেছিল। ‘ইন্ডিয়া’ জোট তৈরি হওয়ার পরে সেই প্রশ্ন আরও জোরালো হয়েছে।

[আরও পড়ুন: বিপদ বাড়াচ্ছে ‘লালচিন’, মোকাবিলায় স্পেন থেকে ডুবোজাহাজ কিনছে ভারত!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement