shono
Advertisement

নজিরবিহীন! টালিগঞ্জে সিপিএমের অঞ্চল কমিটির সম্পাদক নির্বাচনে ‘টস’

টসে জিতে স্থায়ী সম্পাদক হলেন অস্থায়ী সুশান্ত পাল।
Posted: 08:20 PM Oct 13, 2023Updated: 08:22 PM Oct 13, 2023

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: এবার সিপিএমেও (CPM) ‘টস’ করে দলীয় কমিটির সম্পাদক নির্বাচনের মতো নজিরবিহীন ঘটনা ঘটল। ক্রিকেট বিশ্বকাপের মরশুমে মাঠের বদলে পার্টির বিশেষ সভা মঞ্চে শূন্যে মুদ্রা ছুঁড়ে হল টস। যাতে নির্বাচিত করা হল টালিগঞ্জে (Tollygaunj) এরিয়া কমিটির সম্পাদক। পার্টির কলকাতা জেলা কমিটির সম্পাদক কল্লোল মজুমদার কয়েন ছুঁড়ে টস করে নির্বাচন করেন টালিগঞ্জ ১ নম্বর এরিয়া কমিটির সম্পাদককে।

Advertisement

টালিগঞ্জের একটি বেসরকারি কলেজে তহবিল তছরুপের অভিযোগে দলের দুই নেতাকে সম্প্রতি বহিষ্কার করেছিল সিপিএম। অভিযুক্তদের একজন এরিয়া কমিটির (Area Committee) সম্পাদক পদে ছিলেন। এই এরিয়া কমিটির সম্পাদক অর্থাৎ সেই নেতাকে বহিষ্কার করার ফলে অস্থায়ী ভাবে এরিয়া কমিটির সম্পাদক করা হয়েছিল সুশান্ত পালকে।

[আরও পড়ুন: কাশ্মীরকে ভারতের থেকে বিচ্ছিন্ন করার ডাক! ৭ বছরের জেল হতে পারে অরুন্ধতী রায়ের]

পার্টি সূত্রে খবর, দায়িত্ব প্রাপ্ত সুশান্ত সেই বহিষ্কৃত এক নেতার ঘনিষ্ঠ। বিরুদ্ধ গোষ্ঠী দাবি তোলে, স্বচ্ছ ভাবমূর্তির ধ্রুবজ্যোতি চক্রবর্তীকে সম্পাদক করতে হবে। সৃজিত মুখোপাধ্যায়ের ছবিতে গান লিখেছেন ধ্রুব। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (JU) প্রাক্তনী। বৃহস্পতিবার সভায় দুপক্ষ দুটি নাম প্রস্তাব করে এবং দুপক্ষ সাতজন করে সমান সমর্থন পেয়েছেন। আর তাতেই টসে জিতে স্থায়ী সম্পাদক হলেন অস্থায়ীভাবে থাকা সুশান্ত পালই। দুটাকার কয়েন দিয়ে করা টসে হারলেন ধ্রুব!

[আরও পড়ুন: দেবীপক্ষে জনসংযোগের জোর অভিষেকের, হাওড়া ও ডায়মন্ড হারবারে একাধিক কর্মসূচি]

ধ্রুব পছন্দ করেছিলেন ‘হেড’, আর সুশান্তর পছন্দ ছিল ‘টেল’। হাতের মুঠো খুলতেই দেখা যায় – ফলাফল ‘টেল’। জেলা সম্পাদক তথা ‘আম্পায়ার’ কল্লোল জানিয়ে দেন, সুশান্তই সম্পাদক হচ্ছেন। টসে হারা অন্য শিবিরের নেতারা ঘনিষ্ঠ মহলে জানিয়ে দেন, আগামী সম্মেলনে ‘খেলা হবে’।

দল ক্ষমতায় নেই। সংগঠনের অবস্থাও ভঙ্গুর। তবু জেলায় জেলায় দুই গোষ্ঠীর পার্টির পদ দখলে রাজনৈতিক লড়াই এখনও রয়েছে। ফলে দুই শিবিরের দ্বন্দ্ব এড়াতেই এভাবে টস করে এরিয়া কমিটির সম্পাদক নির্বাচন করতে হল সিপিএমকে। তাও আবার টালিগঞ্জের মতো এলাকায়, যেখানে দলের প্রভাব প্রায় চোখেই পড়ে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement