shono
Advertisement

বর্ষশেষে ধোনিকে অনন্য সম্মান ক্রিকেট অস্ট্রেলিয়ার, দশকের সেরা টেস্ট নেতা কোহলি

কী সম্মান পেলেন ক্যাপ্টেন কুল? The post বর্ষশেষে ধোনিকে অনন্য সম্মান ক্রিকেট অস্ট্রেলিয়ার, দশকের সেরা টেস্ট নেতা কোহলি appeared first on Sangbad Pratidin.
Posted: 01:28 PM Dec 24, 2019Updated: 02:03 PM Dec 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় দলে তিনি কবে প্রত্যাবর্তন ঘটাবেন, তা নিয়ে এখনও সন্দেহের অবকাশ রয়েছে। জিইয়ে রয়েছে তাঁর অবসরের জল্পনাও। তবে এসবের মধ্যেই মহেন্দ্র সিং ধোনিকে অনন্য সম্মানে ভূষিত করল ক্রিকেট অস্ট্রেলিয়া। এ দশকের সেরা ওয়ানডে অধিনায়কের তকমা পেলেন ক্যাপ্টেন কুল।

Advertisement

এই দশকেই ধোনির নেতৃত্বে দ্বিতীয়বার বিশ্বজয়ের স্বাদ পেয়েছিল ভারত। অধিনায়ক হিসেবে তো বটেই, ওয়ানডে-তে ব্যাটসম্যান ও উইকেটকিপার হিসেবেও সাফল্যের শিখর ছুঁয়েছিলেন ধোনি। আর সেই কারণেই দশকের সেরা ওয়ানডে একাদশের নেতা হিসেবে ধোনিকেই বেছে নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। উইকেটের পিছনেও ক্যাপ্টেন কুলের গ্লাভসেই ভরসা রেখেছে অজি ক্রিকেট বোর্ড। তবে প্রাক্তন ভারত অধিনায়ক একা নন, তাদের তৈরি দলে জায়গা করে নিয়েছে আরও দু’জন ভারতীয় তারকা। নাম দুটি আন্দাজ করতে নিশ্চয়ই খুব একটা কষ্ট করতে হবে না। বিরাট কোহলি ও রোহিত শর্মা। হাসিম আমলার সঙ্গে ওপেনারের ভূমিকাতেই রাখা হয়েছে ভারতীয় দলের হিটম্যানকে। আর কোহলি রয়েছেন তিন নম্বর ব্যাটসম্যান হিসেবে।

[আরও পড়ুন: আইপিএল নিলামে দল পাননি, অভিনব কায়দায় ‘হতাশা’ সেলিব্রেট করলেন মনোজ তিওয়ারি]

সাংবাদিক মার্টিন স্মিথ ক্রিকেট অস্ট্রেলিয়ার হয়ে দশকের সেরা দল তৈরি করেছেন। তিনি নির্দ্বিধায় বলে দেন, সীমিত ওভারের ক্রিকেটে ধোনির নেতৃত্বে স্বর্ণযুগ দেখেছে ভারত। দশকের শেষের দিকে হয়তো তাঁর ব্যাট খানিকটা জেল্লা হারিয়েছিল, কিন্তু শুরুতে গোটা দুনিয়ায় রাজত্ব করেছেন ধোনি। বিশ্বের সেরা ফিনিশার হয়ে উঠেছিলেন তিনিই। তবে ব্যাটসম্যান হিসেবে বিরাট কোহলিকেই দশকের সেরা বলছেন স্মিথ। আর কে রয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা ওয়ানডে একাদশে? চলুন দেখে নেওয়া যাক।

ধোনি (অধিনায়ক ও উইকেটকিপার), রোহিত শর্মা, হাসিম আমলা, বিরাট কোহলি, এবি ডিভিলিয়ার্স, শাকিব আল হাসান, জোস বাটলার, রাশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও লাসিথ মালিঙ্গা।

ওয়ানডের পাশাপাশি দশকের সেরা টেস্ট দলও ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেখানে একমাত্র ভারতীয় হিসেবে জায়গা পেয়েছেন কোহলি। তবে শুধু ব্যাটসম্যান নয়, অধিনায়ক হিসেবেও। সেই দলের উইকেটকিপার আবার এবিডি। ক্রিকেট অস্ট্রেলিয়ার টেস্ট একাদশ এরকম: কোহলি (অধিনায়ক), অ্যালেস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, এবি ডিভিলিয়ার্স, বেন স্টোকস, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড, নাথান লিওঁ এবং জেমন অ্যান্ডারসন।

[আরও পড়ুন: শ্রীলঙ্কা সিরিজে বিশ্রামে রোহিত-শামি, চোট সারিয়ে দলে ফিরলেন এই দুই তারকা]

The post বর্ষশেষে ধোনিকে অনন্য সম্মান ক্রিকেট অস্ট্রেলিয়ার, দশকের সেরা টেস্ট নেতা কোহলি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement