shono
Advertisement

Suryakumar Yadav: ৫০ ওভারের ফরম্যাটে কেন ব্যর্থ? নিজেই অকপটে জানালেন 'সুপার ফ্লপ' সূর্য

Posted: 10:35 AM Aug 29, 2023Updated: 10:35 AM Aug 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি টি-টোয়েন্টি ফরম্যাটের শীর্ষে রয়েছেন। বোলারদের কচুকাটা করে ২০ ওভারের ফরম্যাটে রাজা। তবে একদিনের ফরম্যাট এলেই একেবারে চুপসে যান সূর্য কুমার যাদব (Suryakumar Yadav)। গত কয়েকটি ৫০ ওভারের সিরিজে একেবারে 'সুপার ফ্লপ' । সেটা নিয়ে অনেক আলোচনা হয়েছে। যদিও এহেন 'স্কাই'-এর উপরেই বাজি ধরেছেন টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। আগামী ২ সেপ্টেম্বর পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে এশিয়া কাপের (Asia Cup 2023) অভিযান শুরু করছে ভারতীয় দল। এরপর অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে একদিনের সিরিজের পর, ঘরের মাঠে বিশ্বকাপ অভিযানে নামবে 'মেন ইন ব্লু' ব্রিগেড। এই তিন মেগা ইভেন্টে কি সূর্য নিজের নামের প্রতি সুবিচার করতে পারবেন? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।

Advertisement

দলের সঙ্গে এই মুহূর্তে বেঙ্গালুরু আলুরে রয়েছেন সূর্য। এশিয়া কাপ খেলতে যাওয়ার আগে সেখানেই প্রস্তুতি সারছে ভারতীয় দল। একদিনের ফরম্যাটে লাগাতার ফর্ম নিয়ে প্রশ্ন উঠতেই সূর্য নিজের ব্যর্থতা মেনে নিলেন। অকপটে বলেন, "সবাই বলছেন আমি শুধু টি-টোয়েন্টি ফরম্যাট খেলার যোগ্য। ওখানেই আমি নিজেকে মেলে ধরতে পারি। কিন্তু একদিনের ক্রিকেটও সাদা বলের খেলা। তাহলে কেন ৫০ ওভারের ক্রিকেটে আমি সাফল্য পাব না? আমার মনেও সেই প্রশ্ন বারবার ঘুরপাক করেছে।" তবে হাল ছাড়ার তিনি পাত্র নন। সেটা মনে করিয়ে দিয়ে এই মারকুটে মুম্বইকর ব্যাটার যোগ করেছেন, "কেন এই ফরম্যাটে সাফল্য পাচ্ছি না, সেটা ভেবে বেশি লাভ নেই। বরং টিম ম্যানেজমেন্টের নির্দেশ মেনে অনুশীলন করে যাওয়াই সঠিক পদ্ধতি। আর সেটাই নিয়মিত করছি। দরকার হলেই রাহুল স্যর, রোহিত ভাই, বিরাট ভাইয়ের সঙ্গে আলোচনা করছি। আসলে শুধু সাদা বল নয়, আমি টেস্টেও সফল হতে চাই। তাই ব্যাপারটা বেশি জটিল না করে দলের প্রয়োজনে নিজেকে মেলে ধরতে চাই।"

[আরও পড়ুন: 'ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের চ্যালেঞ্জ নিলাম', অকপটে জানিয়ে দিলেন বিরাট]

শ্রেয়স আইয়ার চোট পাওয়ার পর থেকে সূর্যকে চার নম্বরে দেখে নিতে চাইছিল টিম ম্যানেজমেন্ট। তিনি সাফল্য পাননি। এরপর গত ওয়েস্ট ইন্ডিজ সফরে সূর্যকে ছয় নম্বরে দেখে নেওয়া হয়। কিন্তু সেখানেও তিনি বারংবার ব্যর্থ হন। এবার এশিয়া কাপের দলে শ্রেয়স ফিরে এসেছেন। ফলে সূর্যকে আবার ছয় নম্বরে ফিরে যেতে হবে। যদিও এতে বিন্দুমাত্র চাপ অনুভব করছেন না বরং তিনি ফের বলেন, "যে ভূমিকাই আমাকে দেওয়া হোক না কেন, পালন করার চেষ্টা করব। যদি ভূমিকা বদলে যায় সেটাতেও রাজি। কিন্তু এক দিনের ক্রিকেটে ভাল খেলতে আমি মরিয়া।"

টি-টোয়েন্টি ফরম্যাটে ৫৩টি ম্যাচের ৫০ ইনিংসের সূর্য ১৮৪১ রান করেছেন। গড় ৪৬.০২। স্ট্রাইক রেট ১৭২.৭০। সঙ্গে রয়েছে ৩টি শতরান ও ১৫টি অর্ধ শতরান। তবে একদিনের ফরম্যাটে তেমন সাফল্য নেই। ২৬ ম্যাচের ২৪টি ইনিংসে তাঁর রান মাত্র ৫১১। গড় ২৪.৩৩। স্ট্রাইক রেট ১০১.৩৮ হলেও অর্ধ শতরান মাত্র দুটি। এহেন সূর্য কি আগামী কয়েক মাসে ৫০ ওভারের ক্রিকেটে আগুন ঝরাতে পারবেন? সেটাই দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট দুনিয়া।

[আরও পড়ুন: কাপ যুদ্ধের দল ঘোষণা কবে? চলে এল বড় আপডেট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement