shono
Advertisement
BCCI

ICC চেয়ারম্যান হলেও বোর্ড দপ্তরে আলাদা ঘর পাবেন জয় শাহ, পুরনো ফরম্যাটে ফিরছে দলীপ

আইসিসির হবু চেয়ারম্যান জয় শাহর জন্য বিসিসিআইয়ের সদর দপ্তরে আলাদা একটি ঘরের ব্যবস্থা করার প্রস্তাব দেওয়া হয়েছে বোর্ডের সাধারণ সভায়।
Published By: Subhajit MandalPosted: 08:26 PM Sep 29, 2024Updated: 08:50 PM Sep 29, 2024

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: মাত্র একবছরেই পরিকল্পনা বদল। সব ঠিক থাকলে আগামী বছর ফের পুরনো ফরম্যাটে হবে দলীপ ট্রফি। বোর্ডের বার্ষিক সাধারণ সভায় একাধিক রাজ্যের ক্রিকেট সংস্থা পুরনো ফরম্যাটে দলীপ ফেরানোর দাবিতে সরব হয়েছে।

Advertisement

এ বছর দলীপ ট্রফির ফরম্যাটে পরিবর্তন এনেছিল বোর্ড। আগের মতো জোনাল ফরম্যাটে না করে এ বছর ওই টুর্নামেন্ট করা হয়, বাছাই করা কিছু ক্রিকেটারকে চার দলে ভাগ করে। তাতে জাতীয় দলের চৌহদ্দিতে থাকা বেশ কয়েকজন এই টুর্নামেন্টে খেলেছেন বটে, আবার অনেক 'যোগ্য' ক্রিকেটার নাকি বাদও গিয়েছেন। রাজ্য ক্রিকেট সংস্থাগুলির একাংশের দাবি, আগের মতো জোনাল সিস্টেমে দলীপ ট্রফি হলে ঘরোয়া ক্রিকেটে সাফল্য পাওয়া ক্রিকেটারদের সুযোগ পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। নির্বাচকরাও সঠিক ক্রিকেটার নির্বাচনের ক্ষেত্রে বেশি বিকল্প পাবেন। এবারের ফরম্যাটে অনেক যোগ্য ক্রিকেটার বঞ্চিত হয়েছেন। সেই প্রস্তাব গ্রহণ করা হয়েছে বোর্ডের তরফে। এ বছর দলীপে চারটি দল অংশ নিয়েছিল। দলগুলির নাম দেওয়া হয় ইন্ডিয়া এ, বি, সি এবং ডি। আগামী বছর আগের মতো ৬ জোনে ভাগ করে হবে দলীপ ট্রফি। সেক্ষেত্রে ইস্ট জোন, সাউথ জোন, ওয়েস্ট জোন, নর্থ জোন, সেন্ট্রাল জোন এবং নর্থ ইস্ট জোনের টিম অংশগ্রহণ করবে এই টুর্নামেন্টে।

এর বাইরে, আইসিসিতে ভারতের প্রতিনিধিত্ব নিয়ে সিদ্ধান্ত হওয়ার কথা ছিল বিসিসিআইয়ের সাধারণ সভায়। কিন্তু এদিনের সভায় সে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এতদিন সচিব জয় শাহই আইসিসিতে ভারতের প্রতিনিধিত্ব করতেন। কিন্তু জয় নিজেই এবার আইসিসির চেয়ারম্যান হচ্ছেন। সেক্ষেত্রে তাঁর বিকল্প কোনও গ্রহণযোগ্য মুখ ভারতীয় বোর্ডকে বেছে নিতে হবে যিনি ভারতের দাবি জোরালোভাবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থায় তুলে ধরতে পারবেন। এদিনের বৈঠকে রাজ্য সংস্থাগুলি বিসিসিআইয়ের পদাধিকারীদেরই আইসিসিতে প্রতিনিধি বেছে নেওয়ার ভার দিয়েছে।

আরও একটা প্রস্তাব এদিনের বৈঠকে দেওয়া হয়েছে, সেটা হল আইসিসির হবু চেয়ারম্যান জয় শাহর জন্য বিসিসিআইয়ের সদর দপ্তরে আলাদা একটি ঘরের ব্যবস্থা করা। আসলে আইসিসির চেয়ারম্যান হতে চলেছেন এক ভারতীয়। আইসিসিতে সারাবছর কাজ থাকে না। সেক্ষেত্রে জয় শাহ বিসিসিআইয়ে এলে যাতে কোনওরকম সমস্যা না হয়, সেজন্যই ওই আলাদা ঘরের প্রস্তাব।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এ বছর দলীপ ট্রফির ফরম্যাটে পরিবর্তন এনেছিল বোর্ড।
  • আগের মতো জোনাল ফরম্যাটে না করে এ বছর ওই টুর্নামেন্ট করা হয়, বাছাই করা কিছু ক্রিকেটারকে চার দলে ভাগ করে।
  • রাজ্য ক্রিকেট সংস্থাগুলির একাংশের দাবি, আগের মতো জোনাল সিস্টেমে দলীপ ট্রফি হলে ঘরোয়া ক্রিকেটে সাফল্য পাওয়ার সম্ভাবনা অনেক বেশি।
Advertisement