shono
Advertisement
ICC

বিসিসিআইয়ের দেখানো পথে আইসিসি, পুরুষ ও মহিলা ক্রিকেটে সমান হচ্ছে পুরস্কারমূল্য

সেই ২০২২ সালের অক্টোবর মাসে বিসিসিআই পুরুষ ও মহিলাদের ক্রিকেটে সমবেতন চালু করেছে।
Published By: Subhajit MandalPosted: 02:16 PM Sep 18, 2024Updated: 04:29 PM Sep 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেটে পুরুষ ও মহিলাদের বেতন বৈষম্য কমাতে পদক্ষেপ করল আইসিসি (ICC)। এখন থেকে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার যাবতীয় প্রতিযোগিতায় দুই বিভাগের পুরস্কারমূল্য হিসাবে সমান অর্থ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

আগামী মাসে হতে চলে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই এই নতুন সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। এর আগে আইসিসি ২০৩০ সালের মধ্যে এই ব্যবস্থা চালুর পরিকল্পনা করেছিল। তার ছ’বছর আগেই তা সম্পন্ন হতে চলেছে। এবছর পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ৬৬ কোটি ৬৬ লক্ষেরও বেশি টাকা পুরস্কারমূল্য বাবদ দেওয়া হয়েছে। ৩ অক্টোবর থেকে শুরু হতে চলা মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেওয়া হবে এই পরিমাণ অর্থই।

এর মধ্যে বিজয়ী দল পাবে প্রায় ১৯.৬০ কোটি টাকা, যা আগেরবারের (৮.২৩ কোটি ২৩ লক্ষ টাকা প্রায়) থেকে ১৩৪ শতাংশ বেশি। রানার্স দলের ক্ষেত্রেও বরাদ্দ বেড়েছে ১৩৪ শতাংশও। এক্ষেত্রে মিলবে ৯.৮০ কোটি টাকা। শুধু ফাইনালিস্টই নয়, প্রতিযোগিতায় অংশ নেওয়া সব দলই বাড়তি অর্থ পাবে।

আইসিসি আজ যে পথে হাঁটছে বিসিসিআই অবশ্য সে পথে হেঁটেছে অনেক আগেই। বলা ভালো, মহিলা ক্রিকেটে বেতনসাম্যের ব্যাপারে ভারতীয় বোর্ডই পথ দেখিয়েছে। সেই ২০২২ সালের অক্টোবর মাসে বিসিসিআই পুরুষ ও মহিলাদের ক্রিকেটে সমবেতন চালু করেছে। সেসময় বোর্ড সচিব জয় শাহ জানান, ক্রিকেটে লিঙ্গবৈষম্য দূর করার লক্ষ্যে আমরা প্রথম পদক্ষেপ করছি। বিসিসিআইয়ের চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটারদের জন্য সমবেতন নীতি চালু করছি। ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনা করছি আমরা। এখন থেকে পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা একই ম্যাচ ফি পাবেন। ঘটনাচক্রে সেই জয় শাহই আইসিসির চেয়ারম্যান হতে চলেছেন। তার ঠিক আগে আগে আইসিসিও সমবেতনের পথে হাঁটা শুরু করল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ক্রিকেটে পুরুষ ও মহিলাদের বেতন বৈষম্য কমাতে পদক্ষেপ করল আইসিসি।
  • এখন থেকে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার যাবতীয় প্রতিযোগিতায় দুই বিভাগের পুরস্কারমূল্য হিসাবে সমান অর্থ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • আগামী মাসে হতে চলে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই এই নতুন সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।
Advertisement