shono
Advertisement
ICC T20 World Cup 2024

টি-২০ বিশ্বকাপে সেয়ানে সেয়ানে টক্কর, একনজরে ভারত-ইংল্যান্ডের শক্তি-দুর্বলতা

এখনও পর্যন্ত টি-২০ বিশ্বকাপে চারবার মুখোমুখি হয়েছে ভারত-ইংল্যান্ড। দুবার করে জিতেছে দুই দল।
Published By: Anwesha AdhikaryPosted: 02:11 PM Jun 27, 2024Updated: 02:20 PM Jun 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি ভারত-ইংল্যান্ড। দুবছর আগে ঠিক এভাবেই টি-২০ সেমিতে নেমেছিল দুই দল। সেই ম্যাচে ভারতকে দুরমুশ করে ফাইনালে চলে গিয়েছিল ইংল্যান্ড। চ্যাম্পিয়নও হয় জস বাটলারের দল। এবার সেই ইতিহাস পালটে দেওয়ার সুযোগ ভারতের কাছে। দুবছর আগের বদলা কি গায়ানায় নিতে পারবেন রোহিত শর্মারা?

Advertisement

টি-২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) মঞ্চে এখনও পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে ভারত এবং ইংল্যান্ড। ২০০৭ সালে বিশ্বকাপের উদ্বোধনী সংস্করণে দুই দলের ম্যাচ অমর হয়ে রয়েছে যুবরাজ সিংয়ের জন্য। ওই ম্যাচেই স্টুয়ার্ট ব্রডকে এক ওভারের ৬ ছক্কা মারেন তিনি। ১৮ রানে সেই ম্যাচ জেতে ভার‍ত। দুবছর পরে ২০০৯ সালে হাড্ডাহাড্ডি ম্যাচে ৩ রানে জিতে যায় ইংল্যান্ড (England)। ২০১২ সালে ভারত জেতে ৯০ রানে। তার দশ বছর পরে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে নামে দুই দল। সেই ম্যাচে ১০ উইকেটে জেতে ইংল্যান্ড।

[আরও পড়ুন: ফুটছে ইংল্যান্ড, বদলার আবহে আজ ফাইনালে ওঠার যুদ্ধে নামছেন রোহিতরা

সেমিফাইনালের লড়াইয়ের আগে ফুরফুরে মেজাজে রয়েছে মেন ইন ব্লু শিবির। বদলার ম্যাচ হলেও আলাদা করে চাপ নিতে রাজি নন ভারত (India) অধিনায়ক রোহিত শর্মা। চলতি বিশ্বকাপে একটাও ম্যাচ হারেনি ভারত। দলের শক্তি বাড়াচ্ছেন ব্যাটাররা। রোহিত, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ-সকলেই রয়েছেন দুরন্ত ছন্দে। চাপে পড়লেও অসাধারণ বোলিং করছেন জশপ্রীত বুমরাহ-অক্ষর প্যাটেলরা।

অন্যদিকে, ইংল্যান্ড একটা সময় টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার মুখে দাঁড়িয়েছিল। তার পর বেশ কঠিন পরিস্থিতি থেকে উঠে এসেছে সেমিফাইনালে। দলের সাফল্যে অন্যতম অবদান টপ অর্ডারের তিন ব্যাটারের। অধিনায়ক বাটলার ছাড়াও ফিল সল্ট এবং জনি বেয়ারস্টো রয়েছেন ভালো ফর্মে। তাছাড়াও গায়ানার মাঠে খেলার অভিজ্ঞতা রয়েছে ইংল্যান্ডের অনেক ক্রিকেটারের। কিন্তু দলে আদিল রশিদ ছাড়া সেরকম স্পিনার নেই। তাছাড়া স্পিন খেলতে গিয়েও সমস্যায় পড়ে ইংল্যান্ডের ব্যাটাররা।

[আরও পড়ুন: সহকারী কোচের হলুদ কার্ড গড়ে দিল পার্থক্য! স্লোভেনিয়াকে টপকে গ্রুপে দ্বিতীয় ডেনমার্ক

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০০৭ সালে বিশ্বকাপের উদ্বোধনী সংস্করণে দুই দলের ম্যাচ অমর হয়ে রয়েছে যুবরাজ সিংয়ের জন্য।
  • সেমিফাইনালের লড়াইয়ের আগে ফুরফুরে মেজাজে রয়েছে মেন ইন ব্লু শিবির। বদলার ম্যাচ হলেও আলাদা করে চাপ নিতে রাজি নন ভারত।
  • ইংল্যান্ড একটা সময় টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার মুখে দাঁড়িয়েছিল। তার পর বেশ কঠিন পরিস্থিতি থেকে উঠে এসেছে সেমিফাইনালে।
Advertisement