shono
Advertisement
IND vs BAN

কানপুর টেস্টে ওয়াশিংটনকে তৈরি থাকার বার্তা গম্ভীরের, বছর শেষে অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতি?

আগামী কয়েক মাসে দশটা টেস্ট খেলতে হবে, সেই কথা মাথায় রেখেই ক্রিকেটারদের একটা পুল তৈরি করে নিতে চাইছিলেন গম্ভীর।
Published By: Arpan DasPosted: 11:54 AM Sep 16, 2024Updated: 03:01 PM Sep 16, 2024

আলাপন সাহা: বাংলাদেশ সিরিজের প্রথম টেস্টের টিমে তাঁকে রাখা হয়নি। বর্তমানে তিনি দলীপ ট্রফি খেলছেন। তবে ভারতীয় টিম ম‌্যানেজমেন্টের তরফ থেকে বার্তা গিয়েছে। ভারতীয় ত্রিকেটমহলে খোঁজ খবর নিয়ে জানা গেল যে, ওয়াশিংটন সুন্দরকে নাকি বলে দেওয়া হয়েছে তিনি যেন দ্বিতীয় টেস্টের (IND vs BAN) জন‌্য তৈরি থাকেন। কানপুর টেস্টের আগে তাঁকে রাখা হতে পারে।
এই বার্তা এসেছে ভারতীয় কোচ স্বয়ং গৌতম গম্ভীরের থেকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রাহুল দ্রাবিড় দায়িত্ব ছেড়েছেন। তাঁর জায়গায় গম্ভীরকে ভারতীয় টিমের কোচের দায়িত্ব দেওয়া হয়েছে। টিম ইন্ডিয়ার কোচ হিসেবে শ্রীলঙ্কা সফরে অভিষেক হয়েছে ঠিকই। তবে গম্ভীরের কোচিংয়ে ভারতীয় দলের এটাই প্রথম টেস্ট সিরিজ। চেন্নাইয়ে সিরিজের প্রথম ম‌্যাচের আগে সেখানেই দিন কয়েকের ক‌্যাম্প করছেন রোহিত শর্মারা। বিরাট কোহলি লন্ডনে থেকে সরাসরি চেন্নাইয়ের শিবির যোগ দিয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে দুটো টেস্টের পর ঘরের মাঠেই নিউজিল‌্যান্ডের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ রয়েছে। বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপের নিরিখে এই দুটো সিরিজই ভীষণ গুরুত্বপূর্ণ রোহিতদের কাছে। এমনিতে লিগ টেবিলে শীর্ষেই রয়েছে ভারত। ঘরের মাঠে এই দুটো সিরিজ জিততে পারলে লিগ শীর্ষে নিজেদের অবস্থান আরও মজবুত করা যাবে। সেক্ষেত্রে অনেক বেশি নিশ্চিন্ত থেকে অস্ট্রেলিয়া সফরে যেতে পারবেন রোহিত-বিরাটরা।
আগামী কয়েক মাসে দশটা টেস্ট খেলতে হবে, সেই কথা মাথায় রেখেই ক্রিকেটারদের একটা পুল তৈরি করে নিতে চাইছিলেন গম্ভীর। শোনা গেল, সেই ভাবনা থেকেই তিনি বোর্ডের সঙ্গে কথা বলেন। জানিয়ে দেন দলীপ ট্রফিতে দেশের সমস্ত সেরা ক্রিকেটারদের খেলতে হবে। এই তালিকায় অবশ‌্য রোহিত, বিরাট, বুমরাহ-সহ কয়েকজন সিনিয়র ক্রিকেটারকে রাখা হয়নি। শুভমান গিল, শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুলরা দলীপে প্রথম ম‌্যাচ খেলেন। ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত কেউ কেউ বলছিলেন, গম্ভীর খুব ভালো করেই জানেন যে দশটা ম‌্যাচের জন‌্য অন্তত পঁচিশজন ক্রিকেটারকে তৈরি করে রাখতে হবে। তাই কারা ফর্মে থাকছেন, সেটা দলীপে দেখে নেওযা যাবে। এটাও শোনা গেল এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণের সঙ্গে একটা বৈঠকও করেন। সেখানেই ঠিক হয়েছিল বাংলাদেশ সিরিজের জন‌্য প্রথমেই দুটো টেস্টের দল ঘোষণা হবে না।  একটা করে টিম ঘোষণা করে দেওয়া হবে। প্রথম টেস্টের পর দু’একজন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হতে পারে। যেহেতু পরপর টেস্ট খেলতে হবে, তাই ওয়ার্কলোড ম‌্যানেজমেন্টের ব‌্যাপারটা মাথায় রাখতে চাইছে টিম। জশপ্রীত বুমরাহ যে চেন্নাইয়ে প্রথম টেস্টে খেলবেন, সেটা বলে দেওয়াই যায়। কানপুরে তাঁকে বিশ্রাম দেওয়া হতে পারে। ওই টেস্টের টিমে আবার বাংলার আর এক পেসার মুকেশ কুমারকে ডাকা হতে পারে। একইসঙ্গে ওয়াশিংটনকেও কানপুর টেস্টের জন‌্য তৈরি থাকার বার্তা দিয়ে রাখা হচ্ছে।
এটাও শোনা গেল চেন্নাইয়ে নাকি ভারতীয় দল একটু সবুজ উইকেট চেয়েছে। বলা হয়েছে যেন পিচে ঘাস থাকে। বাউন্স থাকে। খবর নিয়ে জানা গেল রোহিতদের জন‌্য দু’রকম পিচই বানিয়ে রাখা হচ্ছে। একটায় ঘাস থাকবে। আর একটা স্পিন-সহায়ক। শুধু চেন্নাই নয়, কানপুরেও একইরকম বাইশ গজের দাবি রাখিয়ে রাখা হয়েছে। প্রাথমিকভাবে নাকি গম্ভীররা এই ম‌্যাচটা লখনউয়ে খেলতে চেয়েছিলেন। ওখানে লাল-মাটির উইকেট থাকবে। তবে উত্তরপ্রদেশ ক্রিকেট অ‌্যাসোসিয়শন থেকে নাকি ভারতীয় টিম ম‌্যানেজমেন্ট থেকে আশ্বস্ত করা হয়েছে যে কানপুরেও একইরকম পিচ পাবে তারা।
তাহলে কি অস্ট্রেলিয়া সিরিজের প্রস্তুতি এখন শুরু করে দিলেন রোহিতরা?

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলাদেশ সিরিজের প্রথম টেস্টের টিমে তাঁকে রাখা হয়নি। বর্তমানে তিনি দলীপ ট্রফি খেলছেন।
  • তবে ভারতীয় টিম ম‌্যানেজমেন্টের তরফ থেকে বার্তা গিয়েছে।
  • ভারতীয় ত্রিকেটমহলে খোঁজ খবর নিয়ে জানা গেল যে, ওয়াশিংটন সুন্দরকে নাকি বলে দেওয়া হয়েছে তিনি যেন দ্বিতীয় টেস্টের জন‌্য তৈরি থাকেন।
Advertisement