shono
Advertisement
IND vs NZ

১২ বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ হার, WTC ফাইনালে ওঠা নিয়ে আশঙ্কা বাড়ল ভারতের

পয়েন্ট তালিকায় এখনও শীর্ষে থাকলেও চাপ বাড়াচ্ছে অনেক দেশই।
Published By: Arpan DasPosted: 05:04 PM Oct 26, 2024Updated: 05:04 PM Oct 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ১০ দিন আগেও ছবিটা এরকম ছিল না। বাংলাদেশকে চুনকাম করার পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল একপ্রকার নিশ্চিত ছিল। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে পর পর দুটি টেস্ট হারার পর ছবিটা আচমকা বদলে গিয়েছে। পয়েন্ট তালিকায় এখনও শীর্ষেই আছে ভারত। কিন্তু তাতেও আশঙ্কা কমছে না। ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

Advertisement

প্রথমবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হার। ঘরের মাঠে সিরিজ হারল ১২ বছর পর। বোলিং নিয়ে ঠিক যতটা নিশ্চিন্ত হওয়া যায়, তার চেয়েও অনেক বেশি দুশ্চিন্তা ব্যাটিং নিয়ে। নিউজিল্যান্ড যে বাংলাদেশ নয়, তা নিশ্চয়ই হাড়ে হাড়ে টের পাচ্ছেন গম্ভীররা। চাপ বাড়ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিয়েও।

সিরিজ শুরুর আগে ১১টি টেস্ট খেলে মেন ইন ব্লু জিতেছিল ৮টি। সবমিলিয়ে ৯৮ পয়েন্ট ছিল, অর্থাৎ ৭৪.২৪ শতাংশ। এখনও পয়েন্ট ৯৮-ই। কিন্তু ১৩ ম্যাচের পর পয়েন্ট শতাংশ নেমে গিয়েছে ৬২.৮২। অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট শতাংশ ৬২.৫০। ভারতের এখনও একটি টেস্ট বাকি নিউজিল্যান্ডের বিরুদ্ধে। সেখানে হারলে হোয়াইটওয়াশের লজ্জার সঙ্গে ধাওয়া করবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দৌড় থেকে ছিটকে যাওয়ার আশঙ্কাও।

আর ওয়াংখেড়েতে পরের টেস্টটি জিতলেও রেহাই নেই রোহিতদের। বাকি পাঁচ টেস্টের মধ্যে তার পরও জিততে হবে আরও তিনটি টেস্ট। সেগুলি আবার খেলতে হবে অস্ট্রেলিয়ায় বর্ডার গাভাসকর ট্রফিতে। অর্থাৎ সব মিলিয়ে চারটি টেস্ট জিততে হবে। গত দুবার সেখানে জিতলেও, এবারের ফর্ম অশনি সংকেত দিয়ে রাখছে। তালিকায় তৃতীয় স্থানে আছে শ্রীলঙ্কা। ৯ ম্যাচে তাদের পয়েন্ট শতাংশ ৫৫.৫৬। তাদের বাকি দুটি টেস্ট। নিউজিল্যান্ড ১০ ম্যাচে পয়েন্ট শতাংশ ৫০। তাদের হাতে ভারতের বিরুদ্ধে একটি ছাড়াও রয়েছে ইংল্যান্ডের সঙ্গে তিনটি টেস্ট। বাংলাদেশকে উড়িয়ে দিয়ে লড়াইয়ে এসে গিয়েছে দক্ষিণ আফ্রিকাও। ৭ টেস্টে তাদের পয়েন্ট ৪৭.৬২। কিন্তু তাদের হাতে এখনও পাঁচটি টেস্ট রয়েছে। ফলে চাপ ক্রমশ বাড়ছে ভারতের উপরই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মাত্র ১০ দিন আগেও ছবিটা এরকম ছিল। বাংলাদেশকে চুনকাম করার পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ একপ্রকার নিশ্চিত ছিল।
  • কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে পর পর দুটি টেস্ট হারার পর ছবিটা আচমকা বদলে গিয়েছে।
  • পয়েন্ট তালিকায় এখনও শীর্ষেই আছে ভারত। কিন্তু তাতেও আশঙ্কা কমছে না।
Advertisement