shono
Advertisement
T20 World Cup 2024

ভারত-ইংল্যান্ড ম্যাচে কেন নেই রিজার্ভ ডে? আলাদা নিয়ম নিয়ে মুখ খুলল আইসিসি

কী কারণ জানাল আইসিসি?
Published By: Arpan DasPosted: 06:09 PM Jun 27, 2024Updated: 06:41 PM Jun 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গায়ানায় সেমিফাইনালের লড়াইয়ে নামছে টিম ইন্ডিয়া। প্রতিপক্ষ ইংল্যান্ড। যাদের কাছে ২০২২-এর সেমিফাইনালে ১০ উইকেটে হেরেছিলেন বিরাটরা। এবারের বিশ্বকাপে (T20 World Cup) 'প্রতিশোধ' নেওয়ার পালা। যদিও সেখানে সবচেয়ে বড় বাধা হয়ে উঠতে পারে বৃষ্টি। গত কয়েকদিন ধরেই টানা বৃষ্টি হয়ে চলেছে গায়ানায়। কিন্তু কেন রিজার্ভ ডে নেই, সে ব্যাপারে এবার মুখ খুলল আইসিসি।

Advertisement

সাধারণত সেমিফাইনাল আর ফাইনালের মধ্যে একটা অতিরিক্ত দিন থাকে। কোনও কারণে ম্যাচ ভেস্তে গেলে রিজার্ভ ডে-তে মাঠে নামে দুপক্ষ। আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচের জন্যও সেটা ছিল। ভারত-ইংল্যান্ড ম্যাচে সেই ব্যবস্থা নেই। কিন্তু কেন এই আলাদা নিয়ম? সেই বিষয়ে আইসিসির এক মুখপাত্র জানিয়েছেন, "প্লেয়ারদের পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রাখার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে কোনও দলকে খেলার মাঝে অতিরিক্ত ভ্রমণ না করতে হয়। বাড়তি দিন থাকলে সেদিন ম্যাচ খেলে পরদিনই ফাইনালে নামতে হবে ক্রিকেটারদের।

[আরও পড়ুন: জোড়া গোল জবির, ইউনাইটেড স্পোর্টসকে হারিয়ে কলকাতা লিগ শুরু ডায়মন্ড হারবারের]

সেই সঙ্গে তাঁর আরও সংযোজন, "প্রথম সেমিফাইনাল শুরু হয়েছিল স্থানীয় সময় সন্ধেবেলায়। স্বাভাবিকভাবেই তারা বেশি সময় পাবে। কিন্তু দ্বিতীয় সেমিফাইনাল পরদিন সকাল সাড়ে ১০টায়। ফলে ফাইনালের আগে অতিরিক্ত দিন দেওয়া সম্ভব নয়।" এদেশের দর্শকদের কথা মাথায় রেখেই ভারতীয় সময় রাত আটটায় ম্যাচ শুরু হচ্ছে। তবে সেমিফাইনালের জন্য অতিরিক্ত ২৫০ মিনিট থাকছে। নির্ধারিত সময় ম্যাচ শেষ না হলে ওই চার ঘণ্টা অপেক্ষা করতে হবে।

[আরও পড়ুন: ‘এটা বিশ্বকাপের পিচই নয়’, হারের পর আইসিসিকে নিশানা আফগান কোচের]

তার সঙ্গে ম্যাচ ১০ ওভারে হওয়ার সম্ভাবনাও থাকছে। সেক্ষেত্রে রাত ১টা ৪৪-এ ম্যাচ শুরু হতে পারে। আর ২০ ওভারের ম্যাচের ক্ষেত্রে সর্বোচ্চ সময়সীমা রাত ১২টা ১০। তবে তাতেও যদি ম্যাচের ফল না পাওয়া যায়, সেক্ষেত্রে ভারতই যাবে ফাইনালে। সুপার এইটে নিজেদের গ্রুপে শীর্ষে ছিলেন রোহিতরা। অন্যদিকে তাদের গ্রুপে দ্বিতীয় স্থানে ছিল ইংল্যান্ড। ফলে সব নজর এখন গায়ানার দিকেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গায়ানায় সেমিফাইনালের লড়াইয়ে নামছে টিম ইন্ডিয়া। প্রতিপক্ষ ইংল্যান্ড।
  • যাদের কাছে ২০২২-এর সেমিফাইনালে ১০ উইকেটে হেরেছিলেন বিরাটরা।
  • এবার 'প্রতিশোধ' নেওয়ার পালা। যদিও সেখানে সবচেয়ে বড় বাধা হয়ে উঠতে পারে বৃষ্টি।
Advertisement