shono
Advertisement
ICC T-20 World Cup

সেয়ানে-সেয়ানে, ভারত-দক্ষিণ আফ্রিকা মহারণের ভাগ্য নির্ধারণ করবে এই ছয় ‘খণ্ডযুদ্ধ’

শনিবারের মেগা ফাইনালে খাতায় কলমে হয়তো এগিয়ে টিম ইন্ডিয়া। কিন্তু ক্রিকেট যে মহান অনিশ্চয়তার খেলা। দক্ষিণ আফ্রিকাও বদলে দিতে পারে হিসেব। মহারণের আড়ালে এই লড়াইগুলির দিকেও কিন্তু নজর থাকবে।
Published By: Krishanu MazumderPosted: 11:05 AM Jun 29, 2024Updated: 11:51 AM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ভারত ও দক্ষিণ আফ্রিকা। রোহিত শর্মার সামনে ট্রফি জয়ের হাতছানি। অন্যদিকে চোকার্স বদনাম ঘোচানোর সুযোগ দক্ষিণ আফ্রিকার সামনে। দুদেশের লড়াইয়ের মধ্যে রয়েছে একাধিক খণ্ড লড়াই। একনজরে দেখে নিই সেই লড়াইগুলো। 
রোহিত বনাম নখিয়া- দুর্দান্ত ফর্মে রয়েছেন রোহিত শর্মা। বিশেষ করে সুপার এইটে অস্ট্রেলিয়া ও সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে হিটম্যানের ব্যাট কথা বলেছে। হিটম্যান যদি চলতে শুরু করেন, তাহলে তাঁকে রোখে কার সাধ্যি! ফাইনালে রোহিতের ব্যাটের সঙ্গে নখিয়ার বলের লড়াই উপভোগ্য হবে বলেই মনে করা হচ্ছে। রোহিতকে দ্রুত ফিরিয়ে দিতে পারলে লাভবান হবে দক্ষিণ আফ্রিকাই। অন্যদিকে রোহিতও চাইবেন শুরুতেই দক্ষিণ আফ্রিকা শিবিরকে চাপে ফেলে দিতে। 

বিরাট বনাম রাবাডা-বিরাট কোহলি বনাম কাগিসো রাবাডার লড়াই নিয়ে দীর্ঘদিন ধরেই কালি খরচ হচ্ছে সংবাদমাধ্যমে। আইপিএলের মঞ্চ থেকে বিশ্বকাপ, এই দুই তারকার ব্যাট-বলের লড়াই দেখার মতোই। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আরও একবার দেখা যাবে এই দুই তারকার লড়াই। বিরাটকে ব্যাট হাতে দেখলে রাবাদাও আগুন জ্বালান। তবে কোহলি কিন্তু একেবারেই ফর্মে নেই। সেটা চিন্তার। রাবাদা শুরুতেই কোহলির উইকেট তোলার জন্য মরিয়া হয়ে উঠবেন, একথা বলাই বাহুল্য। শনিবার আরও একবার এই দুই তারকার লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেটবিশ্ব।

Advertisement

সূর্য বনাম শামসি-সূর্যকুমার যাদবকে কি থামাতে পারবেন শামসি? ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে কি আলো ছড়াতে পারবেন সূর্য? ভারতের ঘরোয়া ক্রিকেটে সূর্যকুমার যাদবকে বলা হয় স্কাই। আকাশ ছোঁয়ার চেষ্টায় তিনি। উইকেটের সামনে থাকে মিড অন, মিড অফ। কিন্তু উইকেটের পিছনেও যে মিড অন, মিড অফ অঞ্চল থাকে, তা দেখিয়ে দিয়েছেন সূর্যকুমার যাদব। ভারতকে কম রানে বেঁধে রাখতে হলে সূর্যকুমার যাদবকে আগে বশ করতে হবে। শামসিকে এই কাজ করতে হবে। শামসি ও সূর্যের ব্যাট-বলের লড়াই উপভোগ্য হবে বলেই মনে করছেন ভক্ত-অনুরাগীরা।

ডি কক বনাম অর্শদীপ-বাঁ হাতি অর্শদীপ এবারের টুর্নামেন্টে বেশ ভালো বল করছেন। শেষের দিকে রিভার্স সুইংও পাচ্ছেন। যা নিয়ে ওয়াঘার ওপার থেকে বল বিকৃতির অভিযোগ এনেছেন ইনজামাম উল হকের মতো প্রাক্তন অধিনায়কও। অর্শদীপের কানে  অবশ্য সেসব যাচ্ছে না। তাঁর বাঁ হাতের অ্যাঙ্গেল বুঝতে সমস্যায় পড়ছেন ব্যাটাররা। বাঁ হাতি প্রোটিয়া ওপেনার ডি কক ও অর্শদীপের লড়াইটা কিন্তু দেখার মতোই হবে। দক্ষিণ আফ্রিকাকে থামাতে হলে শুরুতেই তুলে নিতে হবে ডি ককের উইকেট। 

মার্করাম বনাম বুমরাহ-জশপ্রীত বুমরাহ যে কোনও মুহূর্তে ম্যাচের রং বদলে দিতে পারেন। তিনিই রোহিত শর্মার হাতের তুরুপের তাস। শুরুতে উইকেট তুলতে বা ইনিংসের শেষে, বুমরাহই ভরসা। প্রোটিয়া অধিনায়ক মার্করাম ও বুম বুম বুমরাহর লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেটভক্তরা। বুমরাহকে সাবধানে খেলতে না পারলে কী সমস্যা বাড়বে প্রোটিয়া ব্রিগেডেরই। 

ক্লাসেন বনাম কুলদীপ-বিগ হিটার ক্লাসেন। যে কোনও সময়ে ব্যাট হাতে ঝড় তুলতে পারেন। আইপিএলের মঞ্চে ভয়ংকর রূপ নিতে দেখা গিয়েছে ক্লাসেনকে। বিশ্বকাপেও তিনি যে কোনও সময়ে বিপজ্জনক হয়ে উঠতেই পারেন। তাঁকে দ্রুত ফেরানোই হবে ভারতীয় বোলারদের লক্ষ্য। কুলদীপ কি শান্ত রাখতে পারবেন ক্লাসেনকে, সেই দিকেই দৃষ্টি থাকবে সবার। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ভারত ও দক্ষিণ আফ্রিকা।
  • রোহিত শর্মার সামনে ট্রফি জয়ের হাতছানি।
  • অন্যদিকে চোকার্স বদনাম ঘোচানোর সুযোগ দক্ষিণ আফ্রিকার সামনে।
Advertisement