shono
Advertisement
Lok Sabha Speaker

মাইকের নিয়ন্ত্রণ কার হাতে? রাহুলের মাইক্রোফোন বন্ধ বিতর্কে মুখ খুললেন ওম বিড়লা

প্রশ্নফাঁস কাণ্ড নিয়ে বলতে গেলে বিরোধী দলনেতার মাইক বন্ধ করা হয়, অভিযোগ বিরোধীদের।
Published By: Kishore GhoshPosted: 03:46 PM Jul 01, 2024Updated: 03:50 PM Jul 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতীতে আদালতের সাজা ঘোষণার পরেই তড়িঘড়ি রাহুল গান্ধীর (Rahul Gnadhi) সাংসদ পদ বাতিল করেছিলেন। এবার নিট-ইউজি প্রশ্নফাঁস কাণ্ড নিয়ে বলতে গেলে কংগ্রেস নেতার মাইক বন্ধ করে দেন বলে অভিযোগ। দুই ক্ষেত্রেই অভিযুক্ত লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla)। বিরোধীদের লাগাতার চাপের মুখে এবার মুখ খুললেন তিনি। কী সাফাই দিলেন দ্বিতীয়বার লোকসভার হওয়া স্পিকার ওম?

Advertisement

সোমবার সংসদের অধিবেশনে মাইক বন্ধের অভিযোগ নিয়ে অবস্থান স্পষ্ট করেন ওম বিড়লা। এদিন তিনি বলেন, সংসদের দুই কক্ষেই মাইক্রোফোন অফ করার ক্ষমতা নেই স্পিকারের হাতে। তাঁর কথায়,
"চেয়ার শুধুমাত্র নির্দেশ দিতে পারে। যে সদস্যের নাম ডাকা হয় তিনি সংসদে কথা বলতে পারেন। চেয়ারম্যানের নির্দেশ অনুযায়ী মাইক নিয়ন্ত্রণ করা হয়। কিন্তু চেয়ারে বসে থাকা ব্যক্তির কাছে মাইক্রোফোনের জন্য রিমোট কন্ট্রোল বা সুইচ নেই।"

 

[আরও পড়ুন: বুরারি কাণ্ডের ছায়া মধ্যপ্রদেশে, বাড়ি থেকে উদ্ধার তিন শিশু-সহ পরিবারের ৫ জনের দেহ]

ওম বিড়লা আরও বলেন, সংসদ সদস্যদের প্রতিনিধি রয়েছেন চেয়ারপার্সন পদে। স্পিকারের অবর্তমানে যিনি সংসদ কক্ষের দায়িত্ব নেন। অতএব, তাঁর বিরুদ্ধে অভিযোগ ধোপে টেকে না। স্পিকার আরও বলেন, এটা চেয়ারের মর্যাদার প্রশ্ন। মাইক্রোফোন বন্ধ করার জন্য আমার কাছে কোনো বোতাম নেই। আগেও অনুরূপ সেট আপ ছিল। মাইক্রোফোন আটকানোর কোনো ব্যবস্থা নেই। যদিও সোমবার ফের তাঁর ভাষণের সময় মাইক বন্ধ করা হয়েছে বলে অভিযোগ করলেন রাহুল গান্ধী।

 

[আরও পড়ুন: ইজরায়েলের সেনাঘাঁটিতে ড্রোন হামলা হেজবোল্লার, আহত ১৮ জওয়ান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোমবার সংসদের অধিবেশনে মাইক বন্ধের অভিযোগ নিয়ে অবস্থান স্পষ্ট করেন ওম বিড়লা।
  • সোমবার ফের তাঁর ভাষণের সময় মাইক বন্ধ করা হয়েছে বলে অভিযোগ করলেন রাহুল গান্ধী।
Advertisement