shono
Advertisement

বিদেশ সচিব হয়েই ক্যামেরনের নজরে হামাস-ইজরায়েল যুদ্ধ, জয়শংকরের সঙ্গে আলোচনা

ব্রিটেন সফরে রয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।
Posted: 10:41 AM Nov 14, 2023Updated: 01:32 PM Nov 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দায়িত্ব পেয়েই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে সাক্ষাৎ করলেন ব্রিটেনের বিদেশ সচিব ডেভিড ক্যামেরন। দুজনের আলোচনায় প্রাধান্য পায় ইউক্রেন সমস্যা, ইজরায়েল হামাস যুদ্ধ ও ইন্দো-প্যাসিফিক। লক্ষণীয়, পদে বসেই জয়শংকরের সঙ্গে ক্যামেরনের সাক্ষাৎ তাৎপর্যপূর্ণ। এতেই লন্ডনের কাছে দিল্লির গুরুত্ব কতটা তা স্পষ্ট।

Advertisement

গতকাল সোমবার মন্ত্রিসভায় বড় রদবদল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।ব্রিটেনের নতুন বিদেশ সচিব পদে আনা হয়েছে দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে। ডাউনিং স্ট্রিটে এহেন রাজনৈতিক চাপানউতোরের মধ্যেই ব্রিটেনে সফররত বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। সোমবার লন্ডনে নব নিযুক্ত ব্রিটিশ বিদেশ সচিব ডেভিড ক্যামেরনের সঙ্গে দেখা করেন তিনি। ভারত ও ব্রিটেনের মধ্যে কৌশলগত সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে আলোচনা হয় দুজনের মধ্যে। একই সঙ্গে তাঁদের আলোচনায় উঠে আসে ইন্দো-প‌্যাসিফিক অঞ্চলের প্রসঙ্গ, ইউক্রেন যুদ্ধ ও হামাস-ইজরায়েল সংঘাত। প্রতিটি বিষয় নিজেদের দৃষ্টিভঙ্গি ও মত বিনিময় করেছেন দুই মন্ত্রী। ক্যামেরনের (David Cameron)  সঙ্গে সাক্ষাৎপর্ব নিয়ে এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন জয়শংকর।  

উল্লেখ্য, দীপাবলি মিটতেই সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানকে বরখাস্ত করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক (Rishi Sunak)। কারণ ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে বিতর্কিত মন্তব্য করে জলঘোলা করেছিলেন সুয়েলা। লন্ডনে প্যালেস্টাইনপন্থীদের মিছিল সামলাতে উর্দিধারীদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। ইজরায়েল ও হামাস যুদ্ধের আবহে গাজায় সংঘর্ষ বিরতির দাবি ও প্যালেস্তিনীয়দের মৃত্যু নিয়ে ব্রিটেনের রাস্তায় মিছিল বের করেন প্যালেস্টাইনপন্থীরা। ফলে মধ্যপ্রাচ্যের এই লড়াইয়ের আঁচ পড়েছে ব্রিটেনেও। অন্যদিকে ভারতও উদ্বিগ্ন ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে। ফলে দুই বিদেশমন্ত্রীর মধ্যে এই সংঘাত নিয়ে আলোচনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল। আগামিদিনে এই সংঘাতে দুই দেশের অবস্থান কী হয় সেদিকে নজর থাকবে সকলের। 

[আরও পড়ুন: গাজায় নিয়ন্ত্রণ হারিয়েছে হামাস, পালাচ্ছে যুদ্ধের ময়দান ছেড়ে! দাবি ইজরায়েলের]  

বলে রাখা ভালো, গত রবিবার লন্ডনের মাটিতে পা রাখেন জয়শংকর। দীপাবলির দিন দেখা করেন সুনাকের সঙ্গে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন বিরাট কোহলির সই করা ব্যাট। উপহারের পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছাবার্তাও পৌঁছে দেন সুনাকের কাছে। সেখানে দীপাবলি পালনের পাশাপাশি প্রবাসী ভারতীয়দের উদ্দেশে বক্তৃতাও দেন জয়শংকর। নানা ক্ষেত্রে ভারতের সাফল্যের খতিয়ান তুলে ধরে তিনি বলেন, ভারত ও ব্রিটেনের সম্পর্ক আরও মজবুত করতে আলোচনা চলছে।

[আরও পড়ুন: ‘ভারত বিদ্বেষী’ সুয়েলাকে তাড়ালেন সুনাক, হঠাৎ প্রত্যাবর্তন ক্যামেরনের!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement