shono
Advertisement

নাগরিকপঞ্জি চূড়ান্ত জুলাই ৩১-এর মধ্যে, নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রতীক হাজেলাকে স্বাধীনভাবে কাজের পরামর্শ শীর্ষ আদালতের। The post নাগরিকপঞ্জি চূড়ান্ত জুলাই ৩১-এর মধ্যে, নির্দেশ সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:08 AM May 09, 2019Updated: 10:08 AM May 09, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) চূড়ান্ত করার শেষ দিন ৩১ জুলাই। কোনওভাবেই আর ওই দিন বাড়ানো হবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ বুধবার এই নির্দেশ দিয়েছে। একই সঙ্গে শীর্ষ আদালত এদিন জানিয়েছে, এনআরসি সংক্রান্ত যাবতীয় অভিযোগ ও সমস্যা নিরসনের পূর্ণ দায়িত্বে থাকবেন অসম এনআরসি আহ্বায়ক প্রতীক হাজেলা।

Advertisement

[হিংসার জের, পশ্চিম ত্রিপুরার ১৬৮টি বুথে পুনর্নির্বাচন ১২ মে]

অসমে এনআরসি তৈরির দায়িত্বে রয়েছেন হাজেলা। এনআরসি নিয়ে রাজ্যজুড়ে অজস্র অভিযোগ উঠেছে। অভিযোগ, নাগরিকত্বের সব ধরনের প্রমাণ দেওয়া সত্ত্বেও কোথাও ভুলবশত নাম বাদ পড়েছে। কোথাও আবার এমন কারও নাম অন্তর্ভুক্ত হয়েছে যিনি বেঁচে নেই। অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে, এনআরসিতে বাবার নাম থাকলেও ছেলের নাম নেই। সর্বোচ্চ আদালত এদিন এ ধরনের ভুল সংশোধনের পূর্ণ দায়িত্ব হাজেলাকে দিয়েছে। হাজেলা আদালতে জানান, এনআরসিতে থাকা কিছু নামের বিষয়ে আপত্তি করা হয়েছে। কিন্তু যাঁরা আপত্তি তুলেছেন তাঁরা পরবর্তী ক্ষেত্রে আর সংশ্লিষ্ট দপ্তরের কাছে আসছেন না। ফলে কেন তাঁরা ওই নামগুলি সম্পর্কে আপত্তি তুলেছেন তা জানা যাচ্ছে না। ওই বক্তব্য শোনার পর প্রধান বিচারপতি গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ সাফ জানায়, এনআরসি নিয়ে যাবতীয় বিতর্কের অবসান ঘটানোর দায়িত্ব হাজেলাকেই পালন করতে হবে। এ বিষয়ে হাজেলার সিদ্ধান্তই চূড়ান্ত। তবে এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশের দিন কোনওভাবেই ৩১ জুলাই থেকে পিছোবে না।

উল্লেখ্য, ২০১৮-র ৩০ জুলাই অসমে এনআরসির খসড়া তালিকা প্রকাশ হয়েছিল। ওই তালিকায় রাজ্যের ৩.২৯ কোটি লোকের মধ্যে ২.৮৯ কোটি মানুষের নাম রয়েছে। তালিকা থেকে বাদ পড়েছিল ৪০,৭০,৭০৭ জনের নাম। পরবর্তী ক্ষেত্রে বাদ পড়া নামের মধে্য ৩৭,৫৯,৬৩০ জনের নাম খারিজ করা হয়। বাকি ২,৪৮,০৭৭ জনের নাম নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। একই সঙ্গে শীর্ষ আদালত জানিয়েছে, এনআরসি সংক্রান্ত যাবতীয় অভিযোগ ও সমস্যা নিরসনের পূর্ণ দায়িত্বে থাকবেন অসম এনআরসি আহ্বায়ক প্রতীক হাজেলা। তিনি অসমে এনআরসি তৈরির দায়িত্বে রয়েছেন।

[বারাক ওবামার পর এবার এই রেকর্ডের মালিক নরেন্দ্র মোদি]

The post নাগরিকপঞ্জি চূড়ান্ত জুলাই ৩১-এর মধ্যে, নির্দেশ সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার