shono
Advertisement

বায়ুদূষণ রোধে ব্যর্থ, দিল্লিকে ২৫ কোটি টাকা জরিমানা পরিবেশ আদালতের

জরিমানার পর দিল্লিতে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। The post বায়ুদূষণ রোধে ব্যর্থ, দিল্লিকে ২৫ কোটি টাকা জরিমানা পরিবেশ আদালতের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:26 PM Dec 03, 2018Updated: 09:35 PM Dec 03, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূষণের জন্য ২৫ কোটি টাকা জরিমানা হল দিল্লি সরকারের। ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল মাত্রাতিরিক্ত বায়ুদূষণের জন্য দিল্লি সরকারকে জরিমানা করেছে।

Advertisement

দিল্লিতে বায়ুদূষণের মাত্রা দিন দিন বেড়ে চলেছে। কিন্তু সরকার সেই দূষণ কোনওভাবেই আটকাতে পারছে না। তাই কার্যত বাধ্য হয়েই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল বা এনজিটি’কে এই পদক্ষেপ গ্রহণ করতে হয় বলে জানা গিয়েছে। দিল্লির সরকারি কর্মীদের পারিশ্রমিক থেকে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা কেটে নিয়ে তা দিয়ে জরিমানা মেটানো হবে বলে খবর। আর যদি দিল্লি সরকার এই টাকা দিতে না পারে, তাহলে প্রতি মাসে এই টাকার উপর অতিরিক্ত ১০ কোটি টাকা বসানো হবে।

ইংরাজিতে জ্ঞান কম পুলিশের খপ্পরে পড়ে এ কী হাল হল ব্যবসায়ীর! ]

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গুরুগ্রাম, নয়ডা, ফরিদাবাদ ও গাজিয়াবাদের মতো জায়গায় বায়ুর গুণমান বিপদসীমা ছাড়িয়েছে। এছাড়া গত কয়েক সপ্তাহ ধরে দিল্লির বহু জায়গায় বায়ুদূষণ বেড়েছে। কয়েকমাস আগেই সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের এক সমীক্ষায় পাওয়া তথ্য বলছে, ২০১৬ সালে রাজধানীতে বায়ুদূষণের ফলে মৃত্যু হয়েছে অন্তত ১৫ হাজার মানুষের৷ সেই সংখ্যা ক্রমশ বাড়ছে।

দিল্লি সরকারের এই জরিমানার জেরে কাদা ছোঁড়াছুঁড়ি শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক দলগুলির মধ্যে। বিজেপির দিল্লি সভাপতি মনোজ তিওয়ারি এর জন্য অরবিন্দ কেজরিওয়ালকে দায়ী করেছেন। এদিকে কেজরিওয়াল আবার জানিয়েছেন,পার্শ্ববর্তী রাজ্য পাঞ্জাবে ফসল কেটে নেওয়ার পর মাঠে পড়ে থাকা অবশিষ্ট অংশ জ্বালিয়ে দেওয়া হয়। সেখান থেকেই দূষণ ছড়িয়েছে। কিন্তু সেই মরশুম শেষ হওয়ার পর কেজরিওয়ালের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে।

অমিত শাহর নেতৃত্বে কাজ করছে কংগ্রেস, কটাক্ষ পিনারাই বিজয়নের ]

অবশ্য শুধুমাত্র দিল্লি নয়, বায়ুদূষণের জন্য জরিমানার সম্মুখীন হয়েছে আরও একাধিক রাজ্য। কিছুদিন আগে পশ্চিমবঙ্গকেও ঠিক একই কারণে জরিমানা করে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। নভেম্বর মাসের এয়ার কোয়ালিটি ইনডেক্স বা দূষণের সূচক বলছে, রাজধানীর সঙ্গে টেক্কা দিয়ে কলকাতায় দূষণের একক ছুঁয়েছে ৪০০৷ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের মনিটরিং স্টেশনের তরফে জানানো হয়েছে, দূষণের মাত্রা  ৪০০ অতিক্রম করা মানেই তা ‘সিভিয়ার’ ক্যাটেগরিতে পড়ে৷ অর্থাৎ বিপজ্জনক৷ গত ৯ থেকে ১৫ নভেম্বরের মধ্যে সাতদিন কলকাতার দূষণের পরিমাণ রাজধানী দিল্লিকেও ছাপিয়ে গিয়েছিল৷ লাগাতার বায়ুদূষণের পরিমাণ বৃদ্ধি পাওয়া সত্ত্বেও কী করছে রাজ্য সরকার? মূলত এই অভিযোগ তুলে রাজ্যের ঘাড়ে বিপুল পরিমাণ জরিমানা চাপায় ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল বা এনজিটি৷ অভিযোগ, পরিবেশ আদালতের দেওয়া নির্দেশ লঙ্ঘন করার জেরে রাজ্যের কাছে ৫ কোটি টাকার জরিমানা চাপানো হয়েছে৷

The post বায়ুদূষণ রোধে ব্যর্থ, দিল্লিকে ২৫ কোটি টাকা জরিমানা পরিবেশ আদালতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement