shono
Advertisement

হামলার ঝুঁকি, রাম রহিমকে জেড প্লাস ক্যাটাগরির সুরক্ষা দিল হরিয়ানা সরকার

গত ৭ ফেব্রুয়ারি থেকে প্যারোলে মুক্ত রয়েছে স্বঘোষিত ধর্মগুরু।
Posted: 12:03 PM Feb 22, 2022Updated: 12:03 PM Feb 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিমকে (Gurmeet Ram Rahim) ২১ দিনের জন্য প্যারোলে সাময়িক মুক্তি দিয়েছে হরিয়ানার জেল কর্তৃপক্ষ। গত ৭ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছিল ডেরা সচ্চা সওদার প্রধান। এবার রাম রহিমকে জেড প্লাস ক্যাটাগরির সুরক্ষা দেওয়ার কথা ঘোষণা করল হরিয়ানা সরকার।

Advertisement

কিন্তু কেন এই সর্বোচ্চ পর্যায়ের সুরক্ষা? জানা যাচ্ছে, প্রাণের ঝুঁকি রয়েছে রাম রহিমের। খলিস্তানপন্থীদের পরিকল্পনা রয়েছে তার উপরে হামলার। আর সেই কারণেই তাকে এই বিশেষ নিরাপত্তা দেওয়া হল। প্রসঙ্গত, এদেশে এক্স, ওয়াই, ওয়াই প্লাস, জেড ও জেড প্লাস এই ক্যাটাগরির সুরক্ষা দেওয়া হয়। এর মধ্যে জেড প্লাস সর্বোচ্চ পর্যায়ের সুরক্ষা। দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এই সুরক্ষা দেওয়া হয়। তবে এছাড়াও এসপিজি পর্যায়ের সুরক্ষা (স্পেশাল প্রোটেকশন গ্রুপ) দেওয়া হয় প্রধানমন্ত্রীকে।

[আরও পড়ুন: দ্বিখণ্ডিত ইউক্রেন, বিদ্রোহীদের দখলে থাকা ডোনেৎস্ক-লুহানস্ককে স্বাধীন ঘোষণা রাশিয়ার]

৫৪ বছরের রাম রহিম ২০১৭ সালে দোষী সাব্যস্ত হয় পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালতে। প্রথমে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হলেও পরে প্রাক্তন সাংবাদিক রামচন্দ্র ছত্রপতি হত্যা মামলা এবং দুই অনুগামী মহিলাকে ধর্ষণের অভিযোগে রাম রহিমকে যাবজ্জীবনের সাজা শুনিয়েছে আদালত।

গত ৭ ফেব্রুয়ারি প্যারোলে মুক্তি পায় রাম রহিম। তখন থেকেই গুঞ্জন শোনা যাচ্ছে, পাঞ্জাবের ভোটে তাকে ব্যবহার করতে চাইছে বিজেপি। যদিও হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর সব অভিযোগ উড়িয়ে দিয়ে জানিয়েছেন, রাম রহিমের এই সাময়িক মুক্তির সঙ্গে ভোটের কোনও সম্পর্ক নেই। তিন বছর জেলে কাটানোর পর যে কোনও বন্দিই প্যারোলে মুক্তির আবেদন করতেই পারে। এক্ষেত্রে রাম রহিমও তাই করেছে। তার আবেদনে সাড়া দিয়েছে প্রশাসন। তবে রাম রহিম ইতিমধ্যেই তিনবার প্যারোলে ছাড়া পেয়েছে। এই নিয়ে চতুর্থ বার সাময়িক মুক্তি দেওয়া হয়েছে তাকে।

[আরও পড়ুন: নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ, সংক্রমণ কমলেও চিন্তায় রাখছে মৃত্যুর হার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement