shono
Advertisement

হুইলচেয়ার না পেয়ে বৃদ্ধের মৃত্যুর জের, ৩০ লক্ষ টাকা জরিমানা এয়ার ইন্ডিয়ার

অন্য উড়ান সংস্থাকেও বিশেষ নির্দেশিকা ডিজিসিএর।
Posted: 05:17 PM Feb 29, 2024Updated: 05:17 PM Feb 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃদ্ধ যাত্রীকে হুইলচেয়ার না দেওয়ার অভিযোগে ৩০ লক্ষ টাকা জরিমানা হল এয়ার ইন্ডিয়ার (Air India)। চলতি মাসেই মুম্বইয়ের বিমানবন্দরে হুইলচেয়ার না পাওয়ার পরে অসুস্থ হয়ে এক বৃদ্ধের মৃত্যু হয়। সেই ঘটনার জেরেই এবার জরিমানা হল এয়ার ইন্ডিয়ার।

Advertisement

কী ঘটেছিল মুম্বইয়ের (Mumbai) বিমানবন্দরে? নিউ ইয়র্ক থেকে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরেই এসেছিলেন ৮০ বছরের বৃদ্ধ। অভিবাসনের সময় তিনি অসুস্থ হয়ে পড়েন। একটি হুইলচেয়ার চাইলেও ওই বৃদ্ধকে অপেক্ষা করতে বলা হয়। কিন্তু বাধ্য হয়ে স্ত্রীর সঙ্গে হাঁটতে শুরু করেন টার্মিনালের দিকে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে দুই নাবালিকাকে ধর্ষণ করে খুন! ‘যোগীর হাতে রক্ত’, তোপ তৃণমূলের]

খানিকক্ষণ পরেই ওই বৃদ্ধ অচেতন হয়ে লুটিয়ে পড়েন। সঙ্গে সঙ্গে তাঁকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। গোটা ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে এয়ার ইন্ডিয়া। উড়ান সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করে ডিজিসিএ (DGCA)। তার পরেই বড় অঙ্কের জরিমানা করা হয় এয়ার ইন্ডিয়াকে। ডিজিসিএর বিবৃতিতে বলা হয়, অসামরিক উড়ানের ক্ষেত্রে যা যা প্রয়োজনীয় বস্তু সেগুলো দিতে পারেনি উড়ান সংস্থা। সেই জন্যই আর্থিক জরিমানা করা হয়েছে এয়ার ইন্ডিয়াকে। ৩০ লক্ষ টাকা জরিমানা গুণতে হবে তাদের।

এই ঘটনার পরে অন্যান্য উড়ান সংস্থাগুলোর জন্যও বিশেষ নির্দেশিকা জারি করেছে ডিজিসিএ। প্রত্যেকটি বিমানবন্দরে পর্যাপ্ত হুইলচেয়ারের ব্যবস্থা রাখতে হবে। যাত্রীরা বিমানে ওঠা এবং নামা দুই সময়েই যেন প্রয়োজনমতো হুইলচেয়ারের সুবিধা পেতে পারেন, সেটা নিশ্চিত করতে হবে উড়ান সংস্থাগুলোকেই। তবে বিশাল অঙ্কের জরিমানার নির্দেশের পর কোনও প্রতিক্রিয়া মেলেনি এয়ার ইন্ডিয়ার।

[আরও পড়ুন: প্লে স্কুলের ভিতরে ওড়না প্যাঁচানো বিজেপি নেত্রীর দেহ উদ্ধার!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement