shono
Advertisement

Breaking News

চায়ের সঙ্গে 'টা' হয়ে যাক? মুচমুচে সুস্বাদু স্ন্যাকসের রকমারি রেসিপি রইল

আবহাওয়া যেরকমই হোক না কেন, চায়ের সঙ্গে 'টা' একেবারে মাস্ট!
Published By: Sandipta BhanjaPosted: 04:04 PM Oct 25, 2024Updated: 04:04 PM Oct 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃষ্টিভেজা দিন হোক কিংবা মেঘলা বিকেল, মন ভালো রাখার উপায় মুচমুচে, নোনতা স্ন্যাকস আর চা সহযোগে জানলার পাশে বসে বৃষ্টি দেখা বা একলাযাপন। অথবা নিস্তব্ধ ঘরে প্রিয় গান শোনা। আবহাওয়া যেরকমই হোক না কেন, চায়ের সঙ্গে 'টা' একেবারে মাস্ট! কী বানাবেন ভাবছেন? চিন্তা নেই। জেনে নিন ভিন্নস্বাদের রকমারি মুখরোচক স্ন্যাকসের সব রেসিপি।

Advertisement

হিং আলুর শিঙাড়া

উপকরণ
ময়দা (৫০০ গ্রাম), নুন (আধ চামচ), চিনি (আধ চামচ), ময়ানের জন্য বনস্পতি (৩ চামচ), ভাজার জন্য বনস্পতি (আধ কাপ), ভাজার জন্য সাদা তেল (আধ কাপ), সেদ্ধ আলু (আধ কাপ), সেদ্ধ কড়াইশুঁটি (আধ কাপ), কাচাবাদাম (২-৩ চামচ), হিং (অল্প), শুকনো লঙ্কা (২টো), কাঁচালঙ্কা কুচি (২ চামচ), কসৌরি মেথি (আধ চামচ), নুন-চিনি (স্বাদমতো)।

প্রণালী
একটা পাত্রে ময়দা, নুন, চিনি মিশিয়ে বনস্পতি দিয়ে খুব ভালো করে ময়ান দিন। তারপর প্রয়োজনমতো জল দিয়ে ময়দা মেখে ভেজা কাপড়ে এক থেকে দেড় ঘণ্টা জড়িয়ে রাখুন। পুরের জন্য কড়াইতে তেল গরম করে হিং আর শুকনো লঙ্কা ফোড়ন দিন। তারপর কাচাবাদাম ভেজে নিয়ে আলু, কড়াইশুঁটি, লঙ্কাকুচি, কসৌরি মেথি ও নুন-চিনি দিয়ে ভালো করে নেড়েচেড়ে আঁচ থেকে নামিয়ে বড় ট্রে-তে রেখে ঠান্ডা হতে দিন।

এবার ময়দার লেচি করে বেলে শিঙাড়ার আকারে গড়ে নিন। এবং মাঝখানে পুর দিয়ে শিঙাড়া বানিয়ে নিন। কড়াইতে বনস্পতি আর তেল একসঙ্গে দিয়ে গরম হলে আস্তে আস্তে শিঙাড়াগুলো ছেড়ে কম আঁচে ভেজে নিন। ব্যস তৈরী হিং আলুর শিঙাড়া ।

চিকেন চিজ পকোড়া

উপকরণ
চিকেন (বোনলেস, ২০০ গ্রাম), গোলমরিচগুঁড়ো (আধ-চা চামচ), নুন (স্বাদ মতো), লাল লঙ্কা গুঁড়ো ( ১ চা-চামচ), কাঁচালঙ্কা (২ টি), আদা রসুন বাটা (২ চামচ), হলুদ গুঁড়ো (১/৪ চা-চামচ), পিৎজা চিজ (গ্রেটেড, ৫০ গ্রাম), সাদা তেল (ভাজার জন্য)।

প্রণালী
একটা মিক্সিতে চিকেন, নুন, কাঁচালঙ্কা, লাল লঙ্কাগুঁড়ো, আদা-রসুন বাটা ও গোলমরিচ দিন। ভালো করে ব্লেন্ড করুন যাতে মিহি হয়। আধঘন্টা ফ্রিজে রেখে দিন। একটা বাটিতে বেসন, নুন, জল, বেকিং সোডা মেশান। ভালো করে ফেটিয়ে নিন যাতে দলা না থাকে। চিকেনের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে নিন। একটা বড়ো পাত্রে তেল ব্রাশ করে মিশ্রণটা ছড়িয়ে রাখুন। তার উপর গ্রেটেড চিজ বিছিয়ে দিন। সেখান থেকে অল্প মণ্ড তুলে মুড়ে ছোট বল তৈরি করুন। প্যানে তেল গরম করুন। চিকেন বলগুলো বেসনের গোলায় ডুবিয়ে লালচে করে ভেজে তুলুন। চাটনির সাথে পরিবেশন করুন।


ছানার কাটলেট

উপকরণ
ছানা (২৫০ গ্রাম), ভেজানো ছোলার ডাল বাটা (ছোট ৪ চামচ), আদা বাটা (২ চামচ), জিরে বাটা (আন্দাজমতো) বা জিরে গুঁড়ো (২ চামচ), কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন, চিনি, ভাজা গরম মশলার গুঁড়ো (জায়ফল, জয়ত্রি, সা-জিরে, সা-মরিচ, এলাচ, দারচিনি, জিরে ইত্যাদি ভেজে গুঁড়ো করা), সাদা তেল (ভাজার জন্য), অ্যারারুট, বিস্কুটের গুঁড়ো।

স্যালাডের উপকরণ
টমেটো, শসা, গাজর।

প্রণালী
ছানাকে ভালোভাবে ম্যাশ (চটকে নিন মিহি করে) করে নিয়ে তাতে ছোট চায়ের চামচের ৪ চামচ ছোলার ডাল বাটা মিশিয়ে নিন। ২ চামচ আদা বাটা , জিরে গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, (ধনেপাতা না থাকলে পার্সলে পাতা কুচি), স্বাদমতো নুন, চিনি, কাজুবাদাম বাটা দিয়ে ছানাটাকে ভালো করে মেখে নিন। এবার সমস্ত ভাজা মশলার গুঁড়ো মিশিয়ে কাটলেটের আকারে গড়ে অ্যারারুটে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে সাদা তেলে ভেজে নিন। এবার প্লেটে স্যালাড দিয়ে সাজিয়ে কাটলেট পরিবেশন করুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আবহাওয়া যেরকমই হোক না কেন, চায়ের সঙ্গে 'টা' একেবারে মাস্ট!
  • জেনে নিন ভিন্নস্বাদের রকমারি মুখরোচক স্ন্যাকসের সব রেসিপি।
Advertisement