shono
Advertisement

‘একটু জমির জন্য নিজেকে ছোট করছেন’, বিশ্বভারতীর সঙ্গে জমিজট নিয়ে অমর্ত্য সেনকে তোপ দিলীপের

পালটা দিল তৃণমূল।
Posted: 12:43 PM Apr 19, 2023Updated: 12:43 PM Apr 19, 2023

রূপায়ণ গঙ্গোপাধ্যায় ও নন্দন দত্ত: অর্মত্য সেন (Amartya Sen) আর বিশ্বভারতীর দ্বন্দ্ব কিছুতেই মিটছে না। জমি নিয়ে চিঠি-পালটা চিঠি চলছেই। এরই মাঝে জমিজট প্রসঙ্গে মুখ খুললেন বিজেপি সাংসদ দিলীপ ঘোষ (Dilip Ghosh)। বললেন, “এক টুকরো জমির জন্য নিজেকে ছোট করছেন।” পালটা দিলেন রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিনহা।

Advertisement

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের বাড়ি অর্থাৎ প্রতীচীর জমি নিয়ে বিশ্বভারতীর সঙ্গে অশান্তি দীর্ঘদিনের। সমস্যার কেন্দ্রে ১৩ ডেসিবেল জমি। বিশ্বভারতীর দাবি, ওই জমি অন্যায়ভাবে দখল করে রেখেছেন অমর্ত্য সেন। এদিকে নোবেলজয়ীর দাবি, এই সম্পত্তি তাঁর পৈতৃক। জল গড়ায় আদালত পর্যন্ত। জমি নিয়ে জটিলতা এখনও জারি। এরই মাঝে দিলীপ ঘোষ বললেন, “উনি জানেন, উনি বেআইনিভাবে আছেন। এক-দুকাঠা জমিটা ফ্যাক্টর না। যাকে নিয়ে আলোচনা হচ্ছে, তিনি বাংলার আইকন। ওনার আর পাওয়ার কিছু নেই। বয়স হয়েছে। ভোগ করারও কিছু নেই। তাহলে কেন এক টুকরো জমি নিয়ে নিজেকে ছোট করছেন? কেন অসম্মানিত হচ্ছেন?

[আরও পড়ুন: ফোন করে ডেকে নিয়ে গিয়ে মাধ্যমিক পরীক্ষার্থীকে খুন! ৩ দিন পর মিলল দেহ, ঘনাচ্ছে রহস্য]

দিলীপের কথায়, “অমর্ত্য সেনের বিশ্বভারতীকে বলা উচিৎ ছিল আপনারা আসুন। মেপে জমি নিয়ে নিন। উনি মুখ্যমন্ত্রীকেও এর মধ্যে জড়ালেন।” এরপর মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে দিলীপ বলেন, “যেখানে দুর্নীতি, সেখানে মুখ্যমন্ত্রী। বাংলার মাথা হেঁট হয়ে যাচ্ছে।” পালটা দিয়েছেন রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিনহা। তিনি বলেন, “অমর্ত্য সেন জুন মাসে বিশ্বভারতীর সঙ্গে বসতে চেয়েছিলেন। তার আগেই বিজেপির সঙ্গে হাত মিলিয়ে বিশ্বভারতী উচ্ছ্বেদের চেষ্টা করছে। এটা নিন্দনীয়।”

[আরও পড়ুন: বেসরকারি বাসে ভাড়ার তালিকা টাঙাতেই হবে, বাড়তি টাকা নিলে কড়া ব্যবস্থা, হুঁশিয়ারি মন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement