shono
Advertisement

হতাশা থেকে আলোর পথে আপনাকে নিয়ে যাবে কলকাতার চলচ্চিত্র উৎসব

জীবনের সেই ধ্রুব সত্যটির খেই ধরিয়ে দিচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। The post হতাশা থেকে আলোর পথে আপনাকে নিয়ে যাবে কলকাতার চলচ্চিত্র উৎসব appeared first on Sangbad Pratidin.
Posted: 02:52 PM Nov 16, 2016Updated: 09:22 AM Nov 16, 2016

অনির্বাণ চৌধুরী: আলো আর কালো- এই দুই নিয়েই জীবন। একটাকে ছেড়ে অন্যটা থাকতে পারে না। সমস্ত হয়রানির শেষে গিয়েও তাই কোথাও একটা অপেক্ষা করে থাকে সুখের পুরস্কার। পঞ্চম দিনে জীবনের সেই ধ্রুব সত্যটির খেই ধরিয়ে দিচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

Advertisement

নেরুদা

এ দিন রুপোলি পর্দায় জীবনের খোঁজ শুরু হোক সকাল ৯টা থেকে। নন্দন ১ প্রেক্ষাগৃহ হোক ঠিকানা। সঙ্গে থাকুক ২০১৬ সালে মুক্তি পাওয়া চিলির ছবি ‘নেরুদা’। বিখ্যাত লেখক পাবলো নেরুদার জীবনের এক সমস্যাবহুল মুহূর্ত এই ছবিতে তুলে ধরেছেন পরিচালক পাবলো ল্যারিন। কিন্তু, সমস্যা ছাপিয়ে বড় হয়ে উঠেছে মুক্তির পথ। যার কয়েক ঝলক দেখে নিন নিচের এই ট্রেলারে।

আ উওম্যান, আ পার্ট

বিকেল ৩টেয় জীবনকে দেখা যেতে পারে এক হতাশ নারীর দৃষ্টিভঙ্গী থেকে। নন্দন ১ প্রেক্ষাগৃহে। ছবির নাম ‘আ উওম্যান, আ পার্ট’। ২০১৬ সালের ইউএসএ-র এই ছবিতে পরিচালক এলিজাবেথ সাবরিন দেখিয়েছেন এক ডাকসাইটে নায়িকার হতাশা ও উত্তরণের ক্রম। কীরকম সেই যাত্রাপথ, দেখে নিন নিচের ভিডিওয়।

A Woman, A Part from Iyabo Boyd on Vimeo.

কুইট স্টেয়ারিং অ্যাট মাই প্লেট

বিকেল পাঁচটায় আবার নন্দন ১ প্রেক্ষাগৃহে অন্যতর জীবনদর্শন। সাক্ষী ক্রোয়েশিয়ার ছবি ‘কুইট স্টেয়ারিং অ্যাট মাই প্লেট’। ২০১৬-র এই ছবিতে পরিচালক হানা জুসিক দেখিয়েছেন এক মেয়ের কথা যে জীবনের বাধা পেরোতে যৌনতাকে হাতিয়ার করতে বাধ্য হয়। তার পর কী হয়, কয়েক ঝলক রইল নিচের ভিডিওয়।

স্যানশো দ্য ব্যালিফ

সন্ধে ৬টায় সঙ্গে থাকুক কিংবদন্তি জাপানি পরিচালক কেনজি মিজোগুচির ‘স্যানশো দ্য ব্যালিফ’। ১৯৪৫-এর এই ছবি তুলে ধরেছে দাসব্যবসাকে। জাপানের এক অভিজাত পরিবারের সন্তান দাসব্যবসায় থেকেও কী ভাবে খুঁজে নেয় উত্তরণের পথ, তা দেখতে চোখ রাখুন নিচের ভিডিওয়। ছবিটি দেখানো হবে শিশির মঞ্চে।

দ্য নেট

আর সন্ধে ৭টায় দক্ষিণ কোরিয়ার পরিচালক কিম কি দুকের ছবি দেখতে ফের হাজির হওয়া যাক নন্দন ১ প্রেক্ষাগৃহে। ২০১৬ সালের এই ছবির নাম ‘দ্য নেট’। মাছ ধরার জাল জলে ভেসে গেলে তা উদ্ধার করতে গিয়ে এক জেলে পড়ে সীমান্তরক্ষীর জালে। তার পর সে কী করে অসহ্য অত্যাচারে দিন কাটায় এবং খুঁজে পায় আশা, তা জেনে নিন নিচের ভিডিও থেকে।

The post হতাশা থেকে আলোর পথে আপনাকে নিয়ে যাবে কলকাতার চলচ্চিত্র উৎসব appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement