সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল ফাঁদ পাতা ভুবনে প্রতারণার নতুন ছক প্যান সংযুক্তিকরণের আছিলায়। সরকারি পেমেন্ট ব্যাঙ্কের গ্রাহকেরা মোবাইল ফোনে ওই বার্তা পাচ্ছেন। যেখানে বলা হচ্ছে, অবিলম্বে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে প্যান যুক্ত করতে হবে। না হলে গ্রাহকের অ্য়াকাউন্টি বন্ধ হয়ে যাবে। ২৪ ঘণ্টার মধ্যে প্যান আপডেট করতে বলা হয়েছে। এই সঙ্গে একটি লিঙ্ক দেওয়া হচ্ছে। ওই লিঙ্ক করলেই প্রতারকদের ফাঁদে পড়বেন গ্রাহক। সতর্ক করল কেন্দ্র।
মানুষকে বোকা বানাতে সাইবার জালিয়াতদের সবচেয়ে পছন্দের অ্যাপ্লিকেশন হল হোয়াটসঅ্যাপ। সেই তুলনায় পিছিয়ে টেলিগ্রাম, ইনস্টগ্রামের মতো অ্যাপগুলি। সপ্তাহ খানেক আগেই এই বিষয়ে তথ্য দিয়েছিল খোদ স্বরাষ্ট্রমন্ত্রক। প্রতারাণা ঠেকাতে একাধিক পদক্ষেপ করছে সরকার। পাশাপাশি সতর্ক থাকতে বলা হচ্ছে সাধারণ মানুষকে। সেভাবেই প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) বিবৃতি জারি করে জানিয়েছে, প্যান সংক্রান্ত ভুয়ো বার্তা পাঠানো হচ্ছে। লিঙ্কে যেন ক্লিক না করেন গ্রাহকরা। পিআইবি যে কোনও বার্তা পাঠায়নি তাও নিশ্চিত করা হয়েছে।
গত সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছিল, ২০২৪ সালের প্রথম তিন মাসে ৮৬,২৭৭টি প্রতারণার অভিযোগ জমা পড়েছে। গত বছরের প্রথম চার মাসে জালিয়াতির শিকার হয়ে প্রায় ১২৫ কোটি টাকা খুইয়েছেন দেশের নাগরিকরা। আধুনিক তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে প্রতরণার ঘটনায় সবচেয়ে বড় ফাঁদ হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। কখনও শেয়ারে লগ্নি করে বিপুল লাভের হাতছানি, ডিজিটাল অ্যারেস্টের ভয় দেখিয়ে টাকা দিতে বাধ্য করা, কখনও বা অন্তরঙ্গ ছবি সমাজমাধ্যমে ছড়িয়ে দিয়ে সম্মানহানির হুমকি দিয়ে টাকা হাতানো। সবচেয়ে বেশি ৪৩,৭৯৭টি প্রতারণা হয়েছে হোয়াটসঅ্যাপে। পিছন পিছন রয়েছে টেলিগ্রাম (২২,৬৮০) ও ইনস্টাগ্রাম (১৯,৮০০)।