shono
Advertisement

‘চাই না কোনও ভুয়ো ডিগ্রিধারী প্রধানমন্ত্রী হোক’, ফের নাম না করে মোদিকে নিশানা কেজরির

ক'দিন আগেই মোদির শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে জরিমানা হয়েছে আপ নেতার।
Posted: 05:30 PM Apr 08, 2023Updated: 05:32 PM Apr 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) নিশানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) শিক্ষাগত যোগ্যতা। ক’দিন আগেই মোদির শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে আদালতে অস্বস্তিতে পড়েছেন কেজরি। মোটা অঙ্কের জরিমানা করা হয় তাঁকে। তারপরেও তিনি যে দমবার পাত্র নন, বুঝিয়ে দিলেন আপ শীর্ষনেতা। শনিবার কেজরি মোদির নাম না করে টুইট করেন, “চাই না, কোনও ভুয়ো ডিগ্রিধারী ভারতের প্রধানমন্ত্রী হোক।” স্বভাবতই এই ঘটনায় নতুন করে রাজধানীর রাজনীতির পারদ চড়েছে।

Advertisement

এদিনই বিজেপি নেতা হরিশ খুরানা দিল্লির আপ সরকারের শিক্ষা নীতি নিয়ে কটাক্ষ করেছিলেন। তিনি টুইট করেন, “দিল্লিতে প্রতি বছর নবম শ্রেণির ১ লক্ষের বেশি পড়ুয়া পরীক্ষায় কৃতকার্য হয় না। এরাই (আপ) নাকি শিক্ষাক্ষেত্রে বিপ্লব এনেছে।” উত্তরে কেজরিওয়ালের টুইট, “যদিও কোনও পড়ুয়া লেখাপড়ায় দুর্বল হয়, তবে অতিরিক্ত ক্লাসে পড়ানো হবে তাকে। কারণ একদিন এই খুদেদের কেউ ভারতের প্রধানমন্ত্রী হবে। চাই না যে ভবিষ্যতে কোনও ভুয়ো ডিগ্রিধারী ভারতের প্রধানমন্ত্রী হোক।” খুরানার টুইটের ঘণ্টা খানেক পরে হিন্দিতে জবাব দেন কেজরি।

[আরও পড়ুন: ‘বিরোধীদের জোর ধাক্কা দিয়েছে আদালত’, CBI-ED মামলা খারিজ নিয়ে তীব্র কটাক্ষ মোদির]

এর আগে অসম সফরে মোদির শিক্ষাগত যোগ্যতা নিয়ে কটাক্ষ করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, “প্রধানমন্ত্রী মোদি যদি শিক্ষিত হতেন, তাহলে নোট বাতিলের মতো সিদ্ধান্ত নিতেন না, শেষ পর্যন্ত বাতিল হওয়া কৃষি আইনও আনতেন না।”

[আরও পড়ুন: কামড়ে ক্ষতবিক্ষত খুদের শরীর, ছত্তিশগড়ে পথকুকুরের হামলায় মৃত্যু ৫ বছরের শিশুকন্যার!]

উল্লেখ্য, অরবিন্দ কেজরিওয়াল মোদির ডিগ্রি সংক্রান্ত তথ্য প্রকাশ্য আনার দাবিতে বছর সাতেক আগে একটি RTI করেছিলেন। সেই প্রেক্ষিতে ২০১৬ সালে জাতীয় তথ্য কমিশন গুজরাট বিশ্ববিদ্যালয়কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিগ্রি প্রকাশ্যে আনার নির্দেশ দেয়। কিন্তু কমিশনের সেই নির্দেশ মানতে রাজি হয়নি গুজরাট বিশ্ববিদ্যালয়। তারা জানিয়ে দেয়, এভাবে RTI-এর মাধ্যমে কোনও ছাত্রের ডিগ্রি প্রকাশ করা আইনবিরুদ্ধ। এই মামলাতেই দিল্লির মুখ্যমন্ত্রীকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement