shono
Advertisement

ফের রুখে দিতে হবে করোনাকে, কেন্দ্র-রাজ্য একযোগে লড়াইয়ের বার্তা স্বাস্থ্যমন্ত্রীর

রাজ্যগুলির স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক মনসুখ মাণ্ডব্যর।
Posted: 08:02 PM Dec 23, 2022Updated: 09:15 PM Dec 23, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: ফের কোভিড (COVID-19) কাঁটার আশঙ্কা। করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট BF.7 হানা দিয়েছে এদেশে। আক্রান্ত বেশ কয়েকজন। যদিও তাঁদের সকলের শারীরিক অবস্থাই স্থিতিশীল বলে জানা গিয়েছে। তবুও সাবধানের মার নেই, একথা মাথায় রেখে সতর্ক কেন্দ্র। করোনা যাতে কোনও ভাবেই চোখ রাঙাতে না পারে এদেশে, সেদিকে মাথায় রেখে শুক্রবার রাজ্যগুলির স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করলেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। জানিয়ে দিলেন, এবারও আগের বারের মতো করোনা মোকাবিলায় কেন্দ্র ও রাজ্যগুলিকে একযোগে কাজ করতে হবে।

Advertisement

এদিন মাণ্ডব্যর সঙ্গে একটি ভারচুয়াল বৈঠক হয় বিভিন্ন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের। বৈঠকে চিন, ব্রাজিল, জাপান ও আমেরিকায় নতুন করে মাথাচাড়া দেওয়া করোনা সংক্রমণ নিয়ে আলোচনা হয়। এদিনের বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী বৃহস্পতিবার মোদির বৈঠকের প্রসঙ্গ তুলে বলেন, প্রধানমন্ত্রী সকলের কাছে আরজি জানিয়েছেন রাজ্যগুলি যেন পুরো বিষয়ে কড়া নজরদারি চালায়। সেই সঙ্গে তিনি জোর দেন ‘টেস্ট-ট্র্যাক-ট্রিট-ভ্যাকসিন-অ্যাঢারেন্স’ এই নীতিতে।

[আরও পড়ুন: করোনার নতুন চোখরাঙানিতে চিন্তিত নয় রাজ্য, ‘উৎসব হবেই’, সাফ জানালেন মুখ্যমন্ত্রী]

উল্লেখ্য, শুক্রবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, ন্যাজাল ভ্যাকসিনকে বুস্টার ডোজ হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে। বলা হচ্ছে, ওমিক্রনের মতো স্ট্রেনের দাপট রুখতে সক্ষম এই ভ্যাকসিন। পাশাপাশি নতুন করে কোভিডবিধিও (CoronaVirus) জারি করতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক। কো-উইন (CoWin) ওয়েবসাইটের মাধ্যমে মিলবে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া।

এর আগে কোভিড টিকা হিসেবে কো-ভ্যাক্সিন তৈরি করেছিল ভারত বায়োটেক। বিশ্বের দরবারে এই টিকাকে সবুজ সংকেত দেওয়া হয়েছিল। এবার সেই ভারত বায়োটেকই কো-ভ্যাক্সিনের বুস্টার ডোজ হিসেবে আনল ন্যাজাল স্প্রে। দাবি, নাকের ভিতর দিয়ে ফুসফুসে ভাইরাসের গতি রোধ করবে ন্যাজাল ড্রপ। সূচবিহীন টিকা নেওয়া যাবে এই ভ্যাকসিন। ১৮ বছরের বেশি বয়সিরাই আপাতত তৃতীয় ডোজ হিসেবে তা নিতে পারবেন বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। তবে যন্ত্রণাহীন ন্যাজাল স্প্রে-র দাম কত হবে, তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: উত্তর সিকিমে দুর্ঘটনার কবলে সেনার ট্রাক, নিহত ১৬ জওয়ান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement